কম্পিউটার

OpenCV কি?


OpenCV মানে ওপেন সোর্স কম্পিউটার ভিশন . এটি কম্পিউটার ভিশন অপারেশনের জন্য একটি সাধারণ অবকাঠামো সমর্থন করতে এবং আর্থিক পণ্যগুলিতে সিস্টেম আচরণ ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছিল। এটি সাধারণত ইমেজ প্রসেসিং, ফেস রিকগনিশন, ভিডিও ক্যাপচার, সার্চিং এবং অবজেক্ট ডিসক্লোজারকে টার্গেট করে।

ওপেনসিভি বিভিন্ন ক্রিয়াকলাপ বাস্তবায়নের জন্য তৈরি করা হয়েছে যার মধ্যে মুখ সনাক্ত করা এবং সনাক্ত করা, ভিডিওতে মানুষের কাজ বিশ্লেষণ করা, বস্তু সনাক্ত করা, ক্যামেরার গতিবিধি রেকর্ড করা, চলমান বস্তুগুলিকে ট্র্যাক করা এবং সঠিক দৃশ্যের জন্য একটি উচ্চ-রেজোলিউশন ইমেজ তৈরি করা ছবিগুলিকে একত্রিত করা।

আসুন "কম্পিউটার ভিশন" শব্দটিকে সংজ্ঞায়িত করার বিষয়টি দেখি৷

কম্পিউটার ভিশন

কম্পিউটার ভিশন হল একটি নমনীয় বৈজ্ঞানিক ক্ষেত্র যা এর 2D ইমেজ থেকে একটি 3D ইমেজ পুনরুত্পাদন, প্রতিরোধ এবং শিখতে পরিচালনা করে। কম্পিউটার ভিশনের উদ্দেশ্য হল ছবির বিষয়বস্তু জানা। এটি ছবির সংজ্ঞা বের করে, যা একটি বস্তু হতে পারে, একটি বিষয়বস্তুর বিবরণ, ত্রি-মাত্রিক স্থাপত্য, ইত্যাদি। উদাহরণস্বরূপ, বাসটিকে কম্পিউটার দৃষ্টি দ্বারা সমর্থিত করা যেতে পারে, যা রাস্তার চারপাশের একাধিক বস্তুকে চিনবে, ট্রাফিক লাইট, পথচারী সহ। , ট্রাফিক চিহ্ন, ইত্যাদি।

তিনটি প্রধান কাজ আছে যা নীচে সংজ্ঞায়িত করা হয়েছে -

প্যাটার্ন স্বীকৃতি: এটি একটি চিত্রের ভিতরে নিদর্শনগুলিকে সংযুক্ত করার জন্য একাধিক পদ্ধতি প্রদান করে৷

ফটোগ্রামমেট্রি: এটি ছবি থেকে সঠিক ফ্রিকোয়েন্সি নিতে পারে।

চিত্র প্রক্রিয়াকরণ :এটি চিত্র নির্দেশনায় ব্যবহৃত হয়৷

OpenCV-এর বৈশিষ্ট্যগুলি

OpenCV-এর বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে, যা নিম্নরূপ -

  • ওপেনসিভি ভিডিও ক্যাপচার এবং স্টোর করার সুবিধা দেয়।
  • ওপেনসিভি বৈশিষ্ট্যের স্বীকৃতি তৈরি করে।
  • OpenCV-এ, আপনি ছবি পড়তে ও লিখতে পারেন।
  • ওপেনসিভি চিত্রগুলি যেমন রূপান্তর, ফিল্টার, উপাদান পরিবর্তন ইত্যাদি প্রক্রিয়া করতে সহায়তা করে।
  • ওপেনসিভি হল একটি লাইব্রেরি যা ভিডিও বিশ্লেষণ, ভিডিওর গতি পরিমাপ, পটভূমি শনাক্ত করতে এবং বস্তুগুলি সনাক্ত করার একটি পদ্ধতি দেয়৷

OpenCV-এর অ্যাপ্লিকেশনগুলি

OpenCV-এর বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে, যা নিম্নরূপ -

রোবোটিক্স

ওপেনসিভি একটি রোবটের এলাকা নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে। এটি রুট, বাধা প্রতিরোধ এবং মানব-রোবট ইন্টারঅ্যাকশনেও এটি ব্যবহার করতে পারে।

ঔষধ

OpenCV কোষ বা টিউমার, 2D/3D বিভাগ, 3D অঙ্গ পুনর্গঠন, এবং দৃষ্টি-নির্দেশিত রোবোটিক সার্জারির ব্যবস্থা করে এবং সনাক্ত করে রোগীদের সহায়তা করতে পারে।

ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন

স্টক, স্ক্যানার ট্যাগ এবং প্যাকেজ, অবজেক্ট সাজানো, রেকর্ড বিশ্লেষণ ইত্যাদির ত্রুটি নির্ণয় করার ক্ষেত্রে এটি কার্যকর হতে থাকে।

নিরাপত্তা

এটি পরিদর্শন এবং বায়োমেট্রিক্সে ব্যবহার করা যেতে পারে, এবং অবশেষে, চালানের জন্য, এটি চালকের সতর্কতা চিনতে এবং স্বাধীন যানবাহন তৈরি করতে আমাদের সহায়তা করতে পারে৷


  1. OpenCV-তে একটি ছবি মাস্ক করা কি?

  2. কী একটি কম্পিউটারকে দ্রুত করে?

  3. Soluto কি এবং আমার কি এটা দরকার?

  4. Wondershare Helper Compact কি