কম্পিউটার

একটি জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক কি?


JS ফ্রেমওয়ার্ক হল জাভাস্ক্রিপ্ট কোড লাইব্রেরি যা রুটিন প্রোগ্রামিং বৈশিষ্ট্য এবং কাজগুলির জন্য ব্যবহার করার জন্য পূর্ব-লিখিত কোড রয়েছে। এটি আক্ষরিক অর্থে ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য একটি কাঠামো।

উদাহরণস্বরূপ, প্লেইন JS-এ, আপনাকে ম্যানুয়ালি DOM আপডেট করতে হবে DOM API ব্যবহার করে স্টাইল আপডেট করার বিষয়বস্তু ইত্যাদি সেট করার জন্য।

JS ফ্রেমওয়ার্ক 2-ওয়ে বাইন্ডিং এবং টেমপ্লেটিং এর মতো বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে এই পুনরাবৃত্তিমূলক কাজটিকে স্বয়ংক্রিয় করতে সহায়তা করতে পারে।

ফ্রেমওয়ার্কের কাজ করার নিজস্ব উপায় আছে। উদাহরণস্বরূপ, Angular হল একটি জনপ্রিয় JS ফ্রেমওয়ার্ক যা নির্ভরতা ইনজেকশন, রাউটিং ইত্যাদির মতো অনেক বৈশিষ্ট্যের সাথে আসে এবং এটি ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন তৈরি করার নিজস্ব উপায় রয়েছে। এটি কাজ করার JS উপায় থেকে খুব আলাদা। এটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ব্যবহার করে এবং প্রধানত এন্টারপ্রাইজ দ্বারা ব্যবহৃত হয়।

প্রতিক্রিয়ার মত অন্যান্য ফ্রেমওয়ার্কগুলি আরও কার্যকরী এবং জিনিসগুলি করার কোনও মতামতযুক্ত উপায় নেই। এগুলি একটি অ্যাপ্লিকেশনের অংশ হিসাবে বা অ্যাপ্লিকেশন তৈরির জন্য সম্পূর্ণরূপে ব্যবহার করা যেতে পারে৷


  1. জাভাস্ক্রিপ্টে যদি বিবৃতি কি?

  2. জাভাস্ক্রিপ্টে স্প্রেড অপারেটর (...) কি?

  3. জাভাস্ক্রিপ্টে বিয়োগ অপারেটর (-) কি?

  4. জাভাস্ক্রিপ্টে 'অকার্যকর' অপারেটর কি?