কম্পিউটার

JavaScript-এ Object.freeze() এবং const-এর মধ্যে প্রধান পার্থক্য কী?


Object.freeze() এর মধ্যে পার্থক্য এবং const পূর্ববর্তীটি পরিবর্তনশীলতাকে বাধা দেয় যেখানে পরেরটি পরিবর্তনশীলতাকে বাধা দেয় না। আরও ভালোভাবে বোঝার জন্য আসুন আলাদাভাবে আলোচনা করা যাক।

কনস্ট

কনস্ট আচরণ চলুন এর মতই . const ব্যবহার করে যেকোনো ভেরিয়েবলকে সংজ্ঞায়িত করা হলে এটি পুনরায় বরাদ্দ করা যাবে না৷ . Const দ্বারা ঘোষিত ভেরিয়েবল ব্লক স্কোপড এবং ফাংশন স্কোপড নয় var দ্বারা সংজ্ঞায়িত .

const এর সাথে প্রধান ত্রুটি মূল শব্দ হল এটি বস্তুকে mutability থেকে আটকায় না . বস্তুর বৈশিষ্ট্য পরিবর্তন করা যেতে পারে যদিও বস্তুটিকে const ব্যবহার করে সংজ্ঞায়িত করা হয় . একে বলা হয় পরিবর্তনশীলতা . একটি সাধারণীকরণ আছে যে কোন ভেরিয়েবল যা const ব্যবহার করে বরাদ্দ করা হয় আবার পুনরায় বরাদ্দ করা যায় না। কিন্তু যখন কোনো বস্তুকে const ব্যবহার করে সংজ্ঞায়িত করা হয় , তার বৈশিষ্ট্য পরিবর্তন করা যেতে পারে. সেই পরিস্থিতিতে পরিবর্তনশীলতা রোধ করতে const এড়িয়ে যাওয়াই ভালো .

উদাহরণ

নিম্নলিখিত উদাহরণে প্রাথমিকভাবে সম্পত্তির মান 'দেশ' হল "ভারত"। কিন্তু পরে মানটি ইংল্যান্ডে পরিবর্তিত হয় যদিও ভেরিয়েবলটি const ব্যবহার করে বরাদ্দ করা হয়।

আউটপুট

<প্রে>

ইংল্যান্ড

Object.freeze()

এই পদ্ধতি অপরিবর্তনশীলতা প্রদান করে . কোনো বস্তু হিমায়িত হয়ে গেলে , তার বৈশিষ্ট্য পরিবর্তন করা যাবে না.

অপরিবর্তনশীলতা র কারণে নিম্নোক্ত ক্ষেত্রে যদিও সম্পত্তি "দেশ" এর মান "ভারত" থেকে "ইংল্যান্ড"-এ পরিবর্তিত হয়েছে মান "ভারত" তার জায়গা ধরে রাখে।

উদাহরণ

আউটপুট

 

ভারত


  1. জাভাস্ক্রিপ্টে ফাংশন এবং পদ্ধতির মধ্যে পার্থক্য কী?

  2. JavaScript এ Object.seal() এবং Object.freeze() এর মধ্যে পার্থক্য কি?

  3. জাভাস্ক্রিপ্টে `নতুন অবজেক্ট()` এবং অবজেক্ট আক্ষরিক স্বরলিপির মধ্যে পার্থক্য কী?

  4. জাভা এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে পার্থক্য কী?