কম্পিউটার

মোবাইল ডাটাবেস পরিবেশের জন্য নিরাপত্তা পদ্ধতি কি কি?


মোবাইল ডাটাবেস পরিবেশের জন্য বিভিন্ন নিরাপত্তা পদ্ধতি রয়েছে যা নিম্নরূপ -

স্বচ্ছতা - গতিশীলতার কারণে মৌলিক নিরাপত্তা চ্যালেঞ্জগুলি কঠোর হচ্ছে৷ এই চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে স্বচ্ছতার বিরোধ, ডেটাবেস অর্থে স্বচ্ছতা গোপনীয়তার অর্থে স্বচ্ছতার বিরুদ্ধে। প্রথম সংজ্ঞায়িত ব্যবহারকারী অভ্যন্তরীণ সিস্টেম জ্ঞান থেকে সন্তুষ্ট হবে।

নিরাপদ অবস্থান এবং চলাচল - অবস্থানটি শুধুমাত্র গ্রাহকের পরিচয়ের সাথে সম্পর্কিত একটি বুদ্ধিমান ডেটা। ব্যবহারকারীর অবস্থানের সর্বোত্তম সুরক্ষাটি অনুরূপভাবে অবস্থানের তথ্য বা ব্যবহারকারীর তথ্য পরিচালনার প্রতিরোধের মধ্যে রয়েছে। সময়ের তথ্য সম্পর্কিত অবস্থানের তথ্য দ্বারা আন্দোলনের তথ্য অর্জন করা যেতে পারে, কারণ গতিবিধি সময়ের সাথে অবস্থান পরিবর্তন করে প্রতিনিধিত্ব করা হয়।

মোবাইল কম্পিউটিং যতটা সম্ভব ডেটা সাশ্রয়ী হওয়া উচিত, যেমন যতটা সম্ভব বেনামী। ডেটা থ্রিফ্ট হল প্রাইভেসি এলাকায় একটি শব্দ এবং এটি ব্যক্তিগত ডেটার একটি মিতব্যয়িত ব্যবস্থাপনা এবং প্রয়োজনীয়তাকে সম্বোধন করে। ব্যক্তিগত তথ্য বলতে একটি সামঞ্জস্যপূর্ণ বা শনাক্তযোগ্য প্রাকৃতিক ব্যক্তির সাথে সম্পর্কিত যেকোনো তথ্যকে বোঝায়। ছদ্মনাম ব্যবহার একটি দুর্বল ধরনের ডেটা থ্রিফ্টকে সংজ্ঞায়িত করে। যেহেতু ডাটাবেস সিস্টেম বেনামী বা ছদ্মনাম কম্পিউটিং প্রদান করে না, তাই ছদ্মনামগুলি ডাটাবেস সিস্টেমের বাইরে তৈরি করা উচিত, অথবা ব্যবহারকারীদের ভূমিকা পালন করতে হবে।

একত্রিতকরণ বিচ্ছেদ - এই ডেটার একত্রীকরণ শুধুমাত্র অনুমোদিত ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য হওয়া উচিত। অনুমোদিত ব্যবহারকারীরা প্রশাসক, কিন্তু উল্লম্ব পৃথকীকরণের সীমাবদ্ধতার সাথে এবং ডেটা বিষয় সহ প্রতিটি প্রভাবিত ব্যবহারকারী।

সুরক্ষা ব্যবহারকারীর পরিচয় এবং অবস্থান এবং সময় আলাদা করে অর্জন করা হয়। এটি অ্যাক্সেস নিয়ন্ত্রণের সমর্থনে উপলব্ধি করতে হবে, তবে তাদের শারীরিক বিচ্ছেদও। যদিও সাধারণভাবে ব্যবহারকারীর পরিচয় সহজেই নির্ণয় করা যায়, অবস্থানের বৈশিষ্ট্যগুলি প্রতিষ্ঠা করা একটি কঠিন প্রক্রিয়া এবং জ্ঞান আবিষ্কারের পদ্ধতির প্রয়োজন৷

উল্লম্ব বিচ্ছেদ - একজন ব্যবহারকারীর সম্পর্কে যত বেশি ডেটা অ্যাক্সেস করা হচ্ছে, ব্যবহারকারীর গতিবিধি এবং স্থানীয় কার্যকলাপের ফলাফল সম্পর্কে তত বেশি সম্পূর্ণ ডেটা। একটি বিস্তৃত ব্যবহারকারীর দৃষ্টিভঙ্গির প্রজন্ম এড়াতে ব্যক্তিগত ডেটা আলাদা করার পরামর্শ দেওয়া হয়। বিচ্ছেদ উল্লম্ব, বা নির্বাচনী হতে পারে। এটি যথাক্রমে অডিট রেকর্ড বা সেলুলার প্রসঙ্গগুলিকে সংজ্ঞায়িত করে, ডাটাবেস নির্বাচনের উপর ভিত্তি করে মতামতের সাথে সংরক্ষিত হওয়া উচিত।

অনুভূমিক বিচ্ছেদ - অনুভূমিক বিচ্ছেদের প্রয়োজনীয়তা একটি ধ্রুপদী ডাটাবেস চ্যালেঞ্জকে সংজ্ঞায়িত করে। ডেটা সংরক্ষণ এবং স্থানান্তর করার জন্য মৌলিক অপারেটিং সিস্টেম এবং নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হয়৷

গতিশীল এবং সম্পদ সীমাবদ্ধ মোবাইল পরিবেশ − উপরন্তু, নিরাপত্তা এবং গোপনীয়তা পদ্ধতিগুলি অত্যন্ত স্থির যেখানে মোবাইল যোগাযোগের পরিবেশ গতিশীল এবং প্রশ্ন এবং ফলাফলের পরিবর্তনের প্রয়োজন৷

মোবাইল ডাটাবেস পরিবেশের গতিশীলতা পরিবর্তিত এলাকা, গতিশীল এবং দুষ্প্রাপ্য সম্পদ এবং পরিবর্তনশীল ব্যবহারকারী এবং সফ্টওয়্যার প্রসঙ্গ সহ পরিবর্তিত মোবাইল প্রেক্ষাপট থেকে বৃদ্ধি পায়।


  1. তথ্য সুরক্ষায় প্রমাণীকরণের প্রকারগুলি কী কী?

  2. তথ্য নিরাপত্তা নিরাপত্তা সেবা কি কি?

  3. তথ্য সুরক্ষায় ডেটা এনক্রিপশনের সুবিধাগুলি কী কী?

  4. তথ্য সুরক্ষায় এনক্রিপশনের প্রকারগুলি কী কী?