কম্পিউটার

একটি বৈশিষ্ট্য কি?


একটি বৈশিষ্ট্য হল একটি ডেটা ক্ষেত্র, যা একটি ডেটা অবজেক্টের একটি বৈশিষ্ট্যকে সংজ্ঞায়িত করে। বিশেষ্য বৈশিষ্ট্য, মাত্রা, বৈশিষ্ট্য এবং পরিবর্তনশীল সাহিত্যে সঙ্গতিপূর্ণভাবে ব্যবহৃত হয়। মাত্রা সাধারণত ডেটা গুদামজাতকরণে ব্যবহৃত হয়। মেশিন লার্নিং সাহিত্যের বৈশিষ্ট্য শব্দটি ব্যবহার করার জন্য প্রভাব, যখন পরিসংখ্যানবিদরা পরিবর্তনশীল পদ্ধতি পছন্দ করেন।

ডেটা মাইনিং এবং ডাটাবেস বিশেষজ্ঞরা সাধারণত অ্যাট্রিবিউট শব্দটি ব্যবহার করেন। একটি ব্যবহারকারী অবজেক্ট সংজ্ঞায়িত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করতে পারে, উদাহরণস্বরূপ, গ্রাহক আইডি, নাম, এবং ঠিকানা. একটি প্রদত্ত বৈশিষ্ট্যের জন্য পর্যবেক্ষণ করা মানগুলিকে পর্যবেক্ষণ হিসাবে উল্লেখ করা হয়।

বৈশিষ্ট্যগুলির একটি সেট একটি প্রদত্ত বস্তুকে সংজ্ঞায়িত করতে পারে যা বৈশিষ্ট্য ভেক্টর (বা বৈশিষ্ট্য ভেক্টর) হিসাবে পরিচিত। একটি বৈশিষ্ট্য (বা পরিবর্তনশীল) ধারণ করে ডেটা বিতরণকে ইউনিভেরিয়েট বলা হয়। একটি বাইভারিয়েট ডিস্ট্রিবিউশনে দুটি বৈশিষ্ট্য রয়েছে, ইত্যাদি।

নামমাত্র, বাইনারি, অর্ডিনাল বা পরিসংখ্যানগত বৈশিষ্ট্য সহ সম্ভাব্য মানগুলির সেট দ্বারা একটি বৈশিষ্ট্যের ধরন নির্ধারণ করা হয়৷

নামমাত্র বৈশিষ্ট্য − নামমাত্র নামের সাথে যুক্ত করাকে সংজ্ঞায়িত করে। একটি নামমাত্র বৈশিষ্ট্যের মান হল প্রতীক বা জিনিসের নাম। প্রতিটি মান কিছু ধরণের বিভাগ, কোড, বা রাষ্ট্র ইত্যাদিকে সংজ্ঞায়িত করে৷ নামমাত্র বৈশিষ্ট্যগুলিকে শ্রেণীবদ্ধ হিসাবে সংজ্ঞায়িত করা হয়৷ মানগুলির কোন উল্লেখযোগ্য ক্রম নেই। কম্পিউটার বিজ্ঞানে, মানকে গণনাও বলা হয়।

বাইনারী বৈশিষ্ট্য − একটি বাইনারি অ্যাট্রিবিউট হল একটি নামমাত্র অ্যাট্রিবিউট যার মাত্র দুটি উপাদান বা অবস্থা যেমন 0 বা 1, যেখানে 0 সাধারণত সংজ্ঞায়িত করে যে অ্যাট্রিবিউটটি অনুপস্থিত, এবং 1 সংজ্ঞায়িত করে যে এটি উপস্থিত। বাইনারি বৈশিষ্ট্যগুলিকে বুলিয়ান হিসাবে সংজ্ঞায়িত করা হয় যদি দুটি অবস্থা সত্য এবং মিথ্যার সমান হয়৷

একটি বাইনারি বৈশিষ্ট্য প্রতিসম হয় যদি এর উভয় অবস্থা একই মূল্যবান হয় এবং একই ওজন উৎপন্ন করে। কোন পছন্দ নেই যার ফলাফল 0 বা 1 হিসাবে কোড করতে হবে৷ একটি উদাহরণ হতে পারে অ্যাট্রিবিউট লিঙ্গ যেখানে পুরুষ এবং মহিলা রাজ্য রয়েছে৷

একটি বাইনারি অ্যাট্রিবিউট অপ্রতিসম হয় যদি এইচআইভির জন্য একটি মেডিকেল পরীক্ষার ইতিবাচক এবং নেতিবাচক ফলাফল সহ রাজ্যগুলির ফলাফল একইভাবে গুরুত্বপূর্ণ না হয়। নিয়ম অনুসারে, এটি সবচেয়ে প্রয়োজনীয় ফলাফল কোড করতে পারে, যা সাধারণত 1 দ্বারা (যেমন, এইচআইভি পজিটিভ) এবং 0 দ্বারা ভিন্ন (যেমন, এইচআইভি নেতিবাচক) হয়।

সাধারণ বৈশিষ্ট্যগুলি৷ − একটি অর্ডিনাল অ্যাট্রিবিউট হল সম্ভাব্য মানগুলির একটি বৈশিষ্ট্য যার মধ্যে একটি উল্লেখযোগ্য ক্রম বা র‌্যাঙ্কিং রয়েছে, কিন্তু ধারাবাহিক মানের মধ্যে বিশালতা জানা যায় না৷

সাংখ্যিক গুণাবলী - একটি সংখ্যাসূচক বৈশিষ্ট্য পরিমাণগত। এটি একটি পরিমাপযোগ্য পরিমাণ, পূর্ণসংখ্যা বা বাস্তব মানগুলিতে সংজ্ঞায়িত। এটি ব্যবধান-স্কেল বা অনুপাত-স্কেল করা যেতে পারে।


  1. HTML ডেটা-* বৈশিষ্ট্য

  2. এইচটিএমএল বৈশিষ্ট্য

  3. C# এ পূর্বনির্ধারিত বৈশিষ্ট্যগুলি কী কী?

  4. C# এ শর্তযুক্ত বৈশিষ্ট্যগুলি কী কী?