কম্পিউটার

অসঙ্গতি সনাক্তকরণের প্রয়োগ কি?


অসংগতি সনাক্তকরণে, উদ্দেশ্য হল একাধিক বস্তু থেকে ভিন্ন বস্তু আবিষ্কার করা। প্রায়শই, অস্বাভাবিক বস্তুগুলিকে আউটলিয়ার হিসাবে উল্লেখ করা হয়, কারণ ডেটার স্ক্যাটার প্লটে, তারা একাধিক ডেটা পয়েন্ট থেকে অনেক দূরে থাকে। অসামঞ্জস্যতা সনাক্তকরণকে একটি বিচ্যুতি সনাক্তকরণ বলা হয়, কারণ অস্বাভাবিক বস্তুর বৈশিষ্ট্য মান থাকে যা মূলত প্রত্যাশিত বা সাধারণ বৈশিষ্ট্য মান থেকে বিচ্যুত হয়, বা ব্যতিক্রম খনির হিসাবে, কারণ অসামঞ্জস্যগুলি বিভিন্ন অর্থে ব্যতিক্রমী।

অসঙ্গতি সনাক্তকরণের বিভিন্ন প্রয়োগ রয়েছে যা নিম্নরূপ -

জালিয়াতি সনাক্তকরণ − ক্রেডিট কার্ড রাখেন এমন কারও কেনার আচরণ প্রাথমিক মালিকের থেকে আলাদা। ক্রেডিট কার্ড কোম্পানিগুলি চুরির বৈশিষ্ট্যযুক্ত ডিজাইন কেনার জন্য দেখে বা সাধারণ আচরণ থেকে পরিবর্তন উপলব্ধি করে একটি চুরি সনাক্ত করার চেষ্টা করে। বিভিন্ন ধরনের প্রতারণার জন্য একই পদ্ধতি ব্যবহার করা হয়।

অনুপ্রবেশ সনাক্তকরণ − দুর্ভাগ্যবশত, কম্পিউটার সিস্টেম এবং কম্পিউটার নেটওয়ার্কে আক্রমণ প্রথাগত। কম্পিউটার এবং নেটওয়ার্কগুলিকে নিষ্ক্রিয় বা অভিভূত করার জন্য ডিজাইন করা সহ বেশ কয়েকটি আক্রমণ স্পষ্ট, গোপনে ডেটা সংগ্রহ করার জন্য ডিজাইন করা সহ অন্যান্য আক্রমণগুলি সনাক্ত করা জটিল। অস্বাভাবিক আচরণের জন্য সিস্টেম এবং নেটওয়ার্ক পর্যবেক্ষণ করে এর মধ্যে কিছু অনুপ্রবেশ সনাক্ত করা যেতে পারে।

ইকোসিস্টেমের ব্যাঘাত - সাধারণ বিশ্বে, এমন সাধারণ ঘটনা রয়েছে যা মানুষের উপর অপরিহার্য প্রভাব ফেলতে পারে। উদাহরণে হারিকেন, বন্যা, খরা, তাপপ্রবাহ এবং দাবানল রয়েছে। উদ্দেশ্য হল এই ঘটনাগুলির সম্ভাবনা এবং এর কারণগুলি সম্পর্কে পূর্বাভাস দেওয়া৷

জনস্বাস্থ্য − কিছু দেশে, হাসপাতাল এবং চিকিৎসা ক্লিনিক আরও বিশ্লেষণের জন্য জাতীয় সংস্থার কাছে বেশ কিছু পরিসংখ্যান রিপোর্ট করে। উদাহরণস্বরূপ, যদি একটি শহরের কিছু শিশুকে একটি নির্দিষ্ট রোগের জন্য টিকা দেওয়া হয়, যেমন হাম, তাহলে একটি শহরের বিভিন্ন হাসপাতালে ছড়িয়ে ছিটিয়ে থাকা কিছু মামলার উপস্থিতি একটি অস্বাভাবিক ঘটনা যা শহরের টিকাদান কর্মসূচিতে সমস্যা নির্দেশ করতে পারে। .

ঔষধ - একটি নির্দিষ্ট রোগীর জন্য, অস্বাভাবিক লক্ষণ বা পরীক্ষার ফলাফল সম্ভাব্য স্বাস্থ্য সমস্যা নির্দেশ করতে পারে। যাইহোক, একটি নির্দিষ্ট পরীক্ষার ফলাফল অস্বাভাবিক কিনা তা বয়স এবং লিঙ্গ সহ রোগীর একাধিক বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে করা যেতে পারে। তদুপরি, ফলাফলের শ্রেণীবিভাগ অস্বাভাবিক বা অপ্রয়োজনীয় খরচ-অপ্রয়োজনীয় আরও পরীক্ষার জন্য যদি একজন রোগী সক্রিয় থাকে এবং রোগীর সম্ভাব্য ক্ষতি হতে পারে যদি কোনো অবস্থা নির্ণয় করা না হয় এবং চিকিত্সা না করা হয়।

যদিও অসামঞ্জস্যতা সনাক্তকরণে কিছু বর্তমান আগ্রহ সফ্টওয়্যার দ্বারা চালিত হয়েছে যেখানে অসঙ্গতিগুলি লক্ষ্যবস্তু, ঐতিহাসিকভাবে, অসঙ্গতি সনাক্তকরণকে সাধারণ ডেটা বস্তুর বিশ্লেষণ বাড়ানোর একটি কৌশল হিসাবে বিবেচনা করা হয়েছে৷

উদাহরণ স্বরূপ, একটি সংঘবদ্ধভাবে অল্প সংখ্যক বহিরাগত মানগুলির একটি গ্রুপের গড় এবং মানক বিচ্যুতি পরিবর্তন করতে পারে বা ক্লাস্টারিং অ্যালগরিদম দ্বারা তৈরি ক্লাস্টারগুলির সেট পরিবর্তন করতে পারে। তাই, অসঙ্গতি সনাক্তকরণ ডেটা প্রিপ্রসেসিংয়ের একটি উপাদান।


  1. MD5 অ্যালগরিদমের প্রয়োগ কী?

  2. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের প্রয়োগ কী?

  3. সি টোকেন কি?

  4. C# এ মন্তব্য কি?