কম্পিউটার

গিটহাবে ফোল্ডার তৈরি করুন:একটি গাইড

এমন কোন গিট বৈশিষ্ট্য নেই যা একটি খালি ফোল্ডার তৈরি করতে সমর্থন করে। গিটে একটি ফোল্ডার তৈরি করতে, আপনাকে অবশ্যই এমন একটি সংগ্রহস্থলে একটি ফোল্ডার প্রতিশ্রুতিবদ্ধ করতে হবে যাতে কমপক্ষে একটি ফাইল থাকে, এমনকি যদি সেই ফাইলটি লুকানো থাকে।

এই নির্দেশিকায়, আমরা GitHub-এ কীভাবে একটি ফোল্ডার তৈরি করব তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আমরা গিট কমান্ড লাইন থেকে কীভাবে একটি ফোল্ডার তৈরি করতে হয় তার একটি উদাহরণ দিয়ে হেঁটে যাব এবং গিটহাব ওয়েব ইন্টারফেস থেকে কীভাবে একটি ফোল্ডার তৈরি করতে হয় তার নির্দেশনা দেব৷

GitHub-এ একটি ফোল্ডার তৈরি করুন:Git থেকে

আমরা ck-git নামক একটি প্রকল্পের জন্য একটি আপডেটের কাজ শুরু করতে যাচ্ছি। আমরা ইতিমধ্যে এই প্রকল্পের জন্য একটি Git সংগ্রহস্থল সেট আপ আছে. আমরা আমাদের আপডেট করা কোডে কাজ শুরু করার আগে, আমরা আমাদের কোডের জন্য ডিরেক্টরি কাঠামো তৈরি করতে যাচ্ছি।

আমাদের GitHub সংগ্রহস্থলে বর্তমানে কোনো ফোল্ডার নেই:

গিটহাবে ফোল্ডার তৈরি করুন:একটি গাইড

আমরা docs নামে একটি ফোল্ডার তৈরি করতে চাই এবং dev নামে একটি ফোল্ডার . এটি করার জন্য, আমরা mkdir কমান্ড ব্যবহার করতে যাচ্ছি:

mkdir docs dev

এই কমান্ডটি আমাদের দুটি ডিরেক্টরি তৈরি করে। যদি আমরা এই ফোল্ডারগুলিকে একটি প্রতিশ্রুতিতে যুক্ত করি এবং আমাদের পরিবর্তনগুলিকে ঠেলে দেয় তবে সেগুলি GitHub-এ প্রদর্শিত হবে না। এর কারণ হল GitHub খালি ফোল্ডারগুলি প্রদর্শন করে না।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

আমাদের নতুন ফোল্ডার তৈরি করতে, আমাদের ফোল্ডারে বিষয়বস্তু যোগ করতে হবে। কারণ আমরা শুধুমাত্র আমাদের প্রকল্প শুরু করছি, আমরা কয়েকটি ফাঁকা একক ফাইল যোগ করতে পারি।

এই ফাঁকা ফাইলগুলি আমাদেরকে আমাদের ফোল্ডার তৈরি করতে দেবে আমাদের আপডেটে কাজ শুরু করার আগে আমরা ডিরেক্টরির কাঠামো তৈরি করেছি এবং এটি গিট-এ আপলোড করেছি।

আমাদের নতুন ফোল্ডারগুলি পূরণ করতে দুটি ফাঁকা ফাইল তৈরি করা যাক:

touch docs/.gitkeep
touch dev/.gitkeep

আমরা .gitkeep নামে দুটি ফাইল তৈরি করেছি . আমাদের দুটি নতুন ডিরেক্টরিতে এখন একটি করে ফাইল রয়েছে। .gitkeep ফাইলের নাম প্রায়ই ফাঁকা ফোল্ডার তৈরি করতে ব্যবহৃত হয়। যাইহোক, আপনার ফাইলের নাম .gitkeep হতে হবে এমন কোন প্রয়োজন নেই একটি ফোল্ডার তৈরি করতে।

এখন যেহেতু এই ফাইলগুলি বিদ্যমান, আমরা আমাদের অন্যথায় খালি ফোল্ডারগুলি ট্র্যাক করতে পারি এবং আমাদের কোড কমিট করতে পারি:

git add *
git commit -m "feat: Create directory structure"
git push

গিট অ্যাড কমান্ড আমাদের ফাইলগুলিকে স্টেজিং এলাকায় যুক্ত করে। গিট কমিট কমান্ড আমাদের পরিবর্তনের সাথে একটি প্রতিশ্রুতি তৈরি করে। git push কমান্ড আমাদের রিমোট রিপোজিটরিতে আমাদের পরিবর্তনগুলিকে ঠেলে দেয়। আমাদের রিমোট গিটহাবে হোস্ট করা হয়েছে।

আসুন দেখি যখন আমরা এই কমান্ডগুলি চালাই তখন কি হয়:

[master f10ed95] feat: Create directory structure
 2 files changed, 0 insertions(+), 0 deletions(-)
 create mode 100644 dev/app.py
 create mode 100644 docs/Start_Here.md
...

আমাদের কোড সফলভাবে আমাদের ফাইল পরিবর্তন. আমাদের গিটহাব প্রকল্পে এখন দুটি নতুন ফোল্ডার রয়েছে:dev এবং ডক্স। আমরা আমাদের প্রোজেক্টের জন্য গিটহাব ড্যাশবোর্ডে নেভিগেট করে আমাদের ফোল্ডারগুলি বিদ্যমান কিনা তা পরীক্ষা করতে পারি:

গিটহাবে ফোল্ডার তৈরি করুন:একটি গাইড

এই ফোল্ডারগুলির প্রতিটিতে একটি ফাইল রয়েছে। এখন যেহেতু আমরা ডিরেক্টরি কাঠামো সংজ্ঞায়িত করেছি, আমরা আমাদের প্রকল্পে কাজ চালিয়ে যেতে স্বাধীন।

আপনি সেগুলিতে কাজ করার আগে খালি ফোল্ডারগুলি আপলোড করার প্রয়োজন হয় না। আপনার যদি কোনো কারণে প্রয়োজন হয়, যেমন অন্য সহযোগীদের কাছে আপনার নতুন কাঠামো দেখাতে হলে, আপনি যদি গিট থেকে ফোল্ডারগুলি যোগ করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করা উচিত৷

GitHub-এ একটি ফোল্ডার তৈরি করুন:ওয়েব ড্যাশবোর্ড থেকে

গিটহাবে একটি ফাঁকা ফোল্ডার তৈরি করার জন্য কোনও ব্যবহারকারী ইন্টারফেস বৈশিষ্ট্য নেই। একটি নতুন ফোল্ডার তৈরি করতে, আপনাকে একটি নতুন ফাইল তৈরি করতে হবে এবং সেই ফাইলটি প্রদর্শিত হবে এমন ডিরেক্টরি উল্লেখ করতে হবে।

অন্য কথায়, আপনি একটি ফাইল তৈরি করার পরে শুধুমাত্র একটি ফোল্ডার তৈরি করতে পারেন।

আমরা আমাদের কোডে আরও একটি ডিরেক্টরি যোগ করতে চাই যার নাম "সম্পদ"। শুরু করতে, আসুন আমাদের সংগ্রহস্থলে নেভিগেট করি এবং "নতুন ফাইল" বোতামে ক্লিক করুন।

উপরের টেক্সট ফিল্ডে, আমরা "assets/.gitkeep" নামে একটি ফাইল তৈরি করতে যাচ্ছি:

গিটহাবে ফোল্ডার তৈরি করুন:একটি গাইড

এটি আমাদের assets নামে একটি ফোল্ডার তৈরি করতে দেবে এবং .gitkeep নামে একটি ফাইল সেই ফোল্ডারে। আপনি যখন / টাইপ করেন তখন গিট স্বয়ংক্রিয়ভাবে নতুন ফোল্ডার পাথ প্রদর্শন করে .

ঐচ্ছিকভাবে, আপনি যে ফাইলটি তৈরি করেছেন তাতে পাঠ্য বা কোড যোগ করতে পারেন। আবার, “.gitkeep” শুধুমাত্র একটি স্থানধারক ফাইলের নাম। আপনি যা চান আপনার ফাইলের নাম দিতে পারেন।

গিটহাবে ফোল্ডার তৈরি করুন:একটি গাইড

এরপরে, Commit new file এ ক্লিক করুন . এটি আমাদের সংগ্রহস্থলে আমাদের নতুন ফাইল যুক্ত করবে। যদি আমরা আমাদের মূল ফোল্ডারে ফিরে যাই, আমরা দেখতে পাব যে আমাদের নতুন ফোল্ডার এবং ফাইল তৈরি হয়েছে:

আমরা এখন GitHub-এ সফলভাবে একটি ফোল্ডার তৈরি করেছি।

উপসংহার

GitHub আপনাকে আপনার Git সংগ্রহস্থলে ফাঁকা ফোল্ডার যুক্ত করার অনুমতি দেয় না। আপনি একটি সংগ্রহস্থলে এটি যোগ করার আগে একটি ফোল্ডারে একটি ফাইল থাকতে হবে৷ আপনি যদি একটি নতুন ফোল্ডার তৈরি করতে চান তবে প্রথমে এটি তৈরি করুন এবং তারপরে সেই ফোল্ডারে একটি স্থানধারক ফাইল যুক্ত করুন। তারপরে, আপনার গিট রেপোতে নতুন ফোল্ডার এবং ফাইল যুক্ত করুন।

এখন আপনার কাছে একটি প্রো-এর মতো গিটহাবে একটি ফোল্ডার তৈরি করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি রয়েছে!


  1. আউটলুক অ্যাপে কীভাবে একটি অনুসন্ধান ফোল্ডার তৈরি করবেন

  2. কীভাবে হোয়াটসঅ্যাপ স্টিকার তৈরি করবেন:ধাপে ধাপে নির্দেশিকা

  3. কীভাবে টেলিগ্রামে চ্যাট ফোল্ডার তৈরি করবেন

  4. টিন্ডার ব্যবহার করার জন্য আমাদের ব্যাপক নির্দেশিকা