কম্পিউটার

এসইও, অনুসরণ বনাম কোন অনুসরণ লিঙ্ক, পার্থক্য কি?

এসইও

-এ ফলো এবং নো ফলো লিঙ্কের মধ্যে পার্থক্য জানুন

আপনি যদি SEO তে নতুন হন তবে আপনি অনুসরণ এবং অনুসরণ না করার লিঙ্কগুলির মধ্যে পার্থক্য সম্পর্কে এবং কোন টাইপ তা উল্লেখ করা গুরুত্বপূর্ণ কিনা তা নিয়ে বিভ্রান্ত হতে পারেন আপনি আপনার ওয়েবসাইটে যে লিঙ্কগুলি ব্যবহার করছেন।

সংক্ষেপে, Google, এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি আপনার ওয়েবসাইটে যা ঘটছে তার প্রতি গভীর মনোযোগ দেয় এবং তারা বিশেষভাবে লিঙ্ক স্প্যামিং এর দিকে নজর রাখে।

লিঙ্ক, বিশেষ করে ইনবাউন্ড লিঙ্ক (ব্যাকলিংক) হল SERPs (সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা) তে আপনার র‌্যাঙ্কিং বাড়ানোর জন্য সবচেয়ে শক্তিশালী এসইও উপাদানগুলির মধ্যে একটি।

স্প্যামার (বা স্ক্যামার ) এটি সম্পর্কে ভালভাবে সচেতন এবং বৈধ এবং আবর্জনা লিঙ্কগুলির মধ্যে পার্থক্য করতে অনুসন্ধান ইঞ্জিনগুলির অক্ষমতার সম্পূর্ণ সুবিধা নিতে ব্যবহৃত হয়৷ কিন্তু তারপর Google-এর ম্যাট কাটস এবং জেসন শেলেন nofollow চালু করেন 2005 সালে লিঙ্ক অ্যাট্রিবিউট (হ্যাঁ এটি পুরানো, তবে এখনও প্রাসঙ্গিক) এবং এটি লিঙ্ক স্প্যামিংকে ব্যাপকভাবে হ্রাস করেছে৷

একটি অনুসরণ লিঙ্ক একটি নিয়মিত লিঙ্ক, যা HTML কোডে এভাবে সংজ্ঞায়িত করা হয়েছে:

<a href="https://youtube.com">Link to YouTube</a>

Google-এর AI (বট) ক্রমাগত আপনার সাইটকে আরও “SEO জুস” (পয়েন্ট) দেওয়ার যে কোনও কারণ খুঁজছে যা আপনার পৃষ্ঠার র‌্যাঙ্ককে উন্নত করে বা আপনার বিষয়বস্তুকে বুদ্ধিমান বলে মনে করলে আপনাকে শাস্তি দিতে।

উপরের লিঙ্কের মতো দেখতে আপনার ওয়েবসাইটের যে কোনো লিঙ্ক সার্চ ইঞ্জিন দ্বারা নিবন্ধিত হবে এবং আপনাকে SEO পয়েন্ট দেবে৷ প্রতিটি লিঙ্ক আপনাকে কত পয়েন্ট দেয়, লিঙ্কগুলির মানের উপর নির্ভর করে:

  • আপনার সাথে লিঙ্ক করা সাইটের পেজ র‍্যাঙ্ক (PR) যত বেশি হবে, আপনি তত বেশি SEO জুস পাবেন এবং আপনার PR তত উন্নত হবে।
  • যখন আপনি অন্য ওয়েবসাইটগুলিতে লিঙ্ক করেন, সেই লিঙ্কগুলিকে SEO পয়েন্ট হিসাবেও গণনা করা হয়। যদি আপনার ওয়েবসাইটের সাথে আপনি লিঙ্ক করেন তাদের থেকে বেশি পিআর থাকে, তাহলে তারা অন্য উপায়ের চেয়ে বেশি SEO জুস পায়।

একটি নো ফলো লিঙ্ক, এটি একটি নিয়মিত লিঙ্কের মতো তবে একটি অ্যাট্রিবিউট সংযুক্ত, যাকে বলা হয় rel="nofollow" , এই মত:

<a href=”https://www.somerandomwebsite.com/” rel=”nofollow”>No follow link</a>

nofollow অ্যাট্রিবিউট সার্চ ইঞ্জিনকে বলে যে তারা যখন এসইও পয়েন্ট দেয় এবং একটি ওয়েবসাইটের পৃষ্ঠার র‍্যাঙ্ক নির্ধারণ করে তখন তাদের এই লিঙ্কটি বিবেচনা করা উচিত নয়।

স্প্যামিং এড়াতে. যেমন আমি আগে বলেছি, উচ্চ জনসংযোগ ওয়েবসাইটগুলি তাদের লিঙ্ক করা ওয়েবসাইটগুলিতে প্রচুর এসইও রস দেয়। এই কারণেই ওয়ার্ডপ্রেস এবং অন্যান্য সিএমএস স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর জমা দেওয়া লিঙ্কগুলিতে নো ফলো লিঙ্ক বৈশিষ্ট্য নির্ধারণ করে।

উইকিপিডিয়া একই জিনিস করে। এইভাবে স্প্যামাররা শুধুমাত্র একটি ব্লগের মন্তব্য বিভাগে বা উইকিপিডিয়া রেফারেন্স বিভাগে লিঙ্ক প্রকাশ করে তাদের ওয়েবসাইটের প্রচারের জন্য সর্বজনীন, উচ্চ র‌্যাঙ্কযুক্ত ওয়েবসাইটগুলি ব্যবহার করতে পারে না।

আপনার যদি একটি বার্তা বোর্ড বা একটি মন্তব্য বিভাগ থাকে, তাহলে স্প্যামাররা আপনার সাইটের অপব্যবহার এড়াতে এটিকে ডিফল্টরূপে চালু রাখা সম্ভবত একটি ভাল ধারণা।

এটি বলেছে, আপনি তাদের প্রোফাইলের জন্য nofollow বৈশিষ্ট্য অক্ষম করে নির্দিষ্ট মূল্যবান মন্তব্যকারীদের (নন-স্প্যামার) পুরস্কৃত করতে চাইতে পারেন। অবদানকারীদের তাদের সমর্থনের জন্য ধন্যবাদ দেওয়ার সাথে সাথে সুবিধাবাদীদের থেকে মুক্তি পাওয়ার এটি একটি ভাল উপায়৷

একেবারেই না. যদি আপনার ওয়েবসাইটের উল্লেখ করে কোনো-অনুসরণ করা লিঙ্ক না থাকে, যেমন উইকিপিডিয়া থেকে, ব্যবহারকারীরা তাদের নিবন্ধে আপনার লিঙ্কগুলিতে ক্লিক করলে আপনি সরাসরি উইকিপিডিয়া (একটি উচ্চ ট্রাফিক প্ল্যাটফর্ম) থেকে আপনার ওয়েবসাইটে প্রচুর রেফারেল ট্রাফিক পেতে সক্ষম হবেন।

নো-ফলো মানে ট্র্যাফিক নেই, এর মানে হল সার্চ ইঞ্জিনগুলি যখন আপনার ওয়েবসাইট র‌্যাঙ্ক করে তখন সেগুলি তাদের স্কোরকার্ডে গণনা করে না৷

পরোক্ষভাবে নো-অনুসরণ করা লিঙ্কগুলি আপনার রেফারেল ট্র্যাফিককে বাড়িয়ে দিয়ে আপনাকে প্রচুর এসইও রস দিতে পারে এবং সেইজন্য আপনার ওয়েবসাইটের কার্যকলাপ উন্নত করে এবং রূপান্তরের দিকে নিয়ে যায়।


  1. CPU কোর বনাম থ্রেড ব্যাখ্যা করা হয়েছে – পার্থক্য কি?

  2. 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য কী

  3. USB-C এবং Thunderbolt 3 এর মধ্যে পার্থক্য কি

  4. স্ট্যান্ডার্ড ইউজার অ্যাকাউন্ট বনাম অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের পার্থক্য কী