কম্পিউটার

একটি স্ট্যাটিক ওয়েবসাইট কি?

আপনি প্রায়শই ডেভেলপারদের স্ট্যাটিক বনাম গতিশীল ওয়েবসাইট সম্পর্কে কথা বলতে শুনবেন, কিন্তু তারা ঠিক কী বোঝায়? চলুন জেনে নেওয়া যাক!

একটি বিশুদ্ধ স্ট্যাটিক সাইট এমন একটি ওয়েবসাইটকে বোঝায় যা আপনি প্লেইন HTML, CSS এবং JavaScript কোড (সাধারণত) দিয়ে কোড করেন এবং এতে কোনো সার্ভার-সাইড স্ক্রিপ্টিং ভাষা জড়িত থাকে না, যেমন PHP, Python বা Node.js। স্ট্যাটিক সাইটগুলির একটি প্রথাগত ব্যাকএন্ড থাকে না, ওয়ার্ডপ্রেসের মতো একটি গতিশীল CMS থেকে ভিন্ন৷

একটি স্ট্যাটিক সাইটকে একটি ওয়েবসাইট হিসাবেও সংজ্ঞায়িত করা হয় যেখানে প্রতিটি দর্শকের জন্য বিষয়বস্তু একই। একটি গতিশীল ওয়েবসাইটে, দর্শকের উপর নির্ভর করে বিষয়বস্তু পরিবর্তিত হতে পারে (যেমন যে কোনো সামাজিক প্ল্যাটফর্মে, যেমন Facebook)।

স্ট্যাটিক সাইটগুলিতে সাধারণত ডায়নামিক সাইটের তুলনায় ছোট হালকা-ওয়েট কোডবেস থাকে, যেমন ওয়ার্ডপ্রেস যা প্রায়শই তুলনামূলকভাবে ভারী এবং ফুলে যায় (এটি এখনও অন্যান্য কারণে একটি দুর্দান্ত পণ্য)।

স্ট্যাটিক সাইটগুলি সাধারণত দ্রুত লোড হয় কারণ তাদের একটি বিশাল কোড বান্ডিল লোড করতে বা সার্ভার থেকে রেন্ডার করতে সময় ব্যয় করতে হয় না যা ডায়নামিক প্রায়শই ওয়েবসাইটগুলি করে।

যদিও এটি একটি কালো এবং সাদা বিষয় নয়। আধুনিক সময়ে, আপনি একটি স্থির সাইট জেনারেটর (SSG) ব্যবহার করে একটি জ্বলন্ত দ্রুত স্ট্যাটিক সাইটের সুবিধা পেতে পারেন যা গতিশীল কার্যকারিতা বিকল্পগুলিও প্রদান করে (বিরামহীন ট্রানজিশন, প্রমাণীকরণ, ডেটা কল ইত্যাদি) যেমন। GatsbyJS বা Next.js এর মত একটি প্রতিক্রিয়া ফ্রেমওয়ার্ক ব্যবহার করে।


  1. ইউআরএল (ইউনিফর্ম রিসোর্স লোকেটার) কি?

  2. ডাইনামিক DNS মানে কি?

  3. একটি স্ট্যাটিক IP ঠিকানা কী?

  4. ডাইনামিক আইপি অ্যাড্রেস কী?