কম্পিউটার

কিভাবে HTML rel=noopener অ্যাট্রিবিউট ব্যবহার করবেন (নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ)

rel="noopener" অ্যাট্রিবিউট হল সবচেয়ে গুরুত্বপূর্ণ HTML অ্যাট্রিবিউটগুলির মধ্যে একটি যা সম্পর্কে জানার জন্য কারণ এটি সরাসরি বাহ্যিক লিঙ্ক নিরাপত্তাকে প্রভাবিত করে অ্যাঙ্কর লিঙ্কগুলিতে যা target="_blank" ব্যবহার করে বৈশিষ্ট্য।

target="_blank" লিঙ্কগুলিকে একটি নতুন ব্রাউজার ট্যাবে খুলে দেয়৷

এখানে rel="noopener"-এর সাথে একটি লিঙ্কের উদাহরণ দেওয়া হল বৈশিষ্ট্য:

<a href="https://www.youtube.com" rel="noopener" target="_blank"
  >Link to youtube.com</a
>

কীভাবে rel="noopener" কাজ করে

যখন আপনি rel="noopener" যোগ করবেন আপনার ওয়েবসাইটের একটি বাহ্যিক লিঙ্কে (target="_blank সহ ), এটি আপনি যে ওয়েবসাইটটিতে লিঙ্ক করেছেন সেটিকে আপনার পৃষ্ঠাতে অ্যাক্সেস পেতে বাধা দেয় উইন্ডো অবজেক্টের মাধ্যমে (window.opener এর মাধ্যমে সম্পত্তি)।

অনুবাদ: আপনি যে পৃষ্ঠাটি উল্লেখ করেছেন তাতে যদি ক্ষতিকারক কোড থাকে তবে এটি ব্যাকডোর ব্যবহার করতে পারে (window.opener ) আপনার ব্যবহারকারীর ব্রাউজার হাইজ্যাক করতে আপনার ওয়েবসাইটে যান, এবং উদাহরণস্বরূপ তাদের একটি বিপজ্জনক ফিশিং ওয়েবসাইটে রিডাইরেক্ট করুন যা তাদের তথ্য চুরি করে বা তাদের কম্পিউটারে ম্যালওয়্যার ইনস্টল করে৷

এই কারণেই ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয়ভাবে rel="noopener" যোগ করে একটি নতুন ব্রাউজার ট্যাবে খোলা সমস্ত বাহ্যিক লিঙ্কের বৈশিষ্ট্য (target="_blank" ব্যবহার করে) বৈশিষ্ট্য) — এটি নিরাপত্তার কারণে।

আমি সুপারিশ করছি যে আপনিও একই কাজ করুন, আপনার যে ধরনের ওয়েবসাইটই থাকুক না কেন, যেহেতু এটি ব্যবহার করার জন্য খারাপ দিকগুলির চেয়ে বেশি উত্থান-পতন রয়েছে।

rel="noopener" এবং SEO

সুখবর, rel="noopener" আপনার এসইও এর উপর কোন প্রভাব নেই।

নোপেনার ব্যবহারের ক্ষতিকর দিকগুলি

আমি যেটা সম্পর্কে জানি সেটা হল rel="noopener" ইন্টারনেট এক্সপ্লোরার 11 সমর্থন নেই৷

আমি এটা নিয়ে খুব বেশি চিন্তিত নই কারণ:

  1. IE11 শীঘ্রই ইতিহাস (মাইক্রোসফ্ট এটিকে বাদ দিচ্ছে)।
  2. যদি আপনার সাইট ভিজিটর IE11 ব্যবহার করে, তারা এখনও আপনার লিঙ্কগুলিতে ক্লিক করতে পারে, rel="noopener" বৈশিষ্ট্য কার্যকর হবে না।

এছাড়াও, একজন দায়িত্বশীল ওয়েবসাইটের মালিক হিসেবে যাইহোক আপনি বাহ্যিকভাবে কার সাথে লিঙ্ক করেন সে সম্পর্কে আপনার সতর্ক হওয়া উচিত। আপনি বিশ্বাস করেন না এমন ওয়েবসাইটগুলিতে আপনার ব্যবহারকারীদের রেফার করবেন না, এবং এই নিরাপত্তা সমস্যাটি অস্তিত্বহীনের কাছাকাছি হয়ে যায়।

বিকল্প 1:"noreferrer" ব্যবহার করুন

আপনি যদি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীদের নিয়ে চিন্তিত হন, তাহলে আপনি noreferrer যোগ করতে পারেন আপনার অ্যাঙ্কর লিঙ্কে বৈশিষ্ট্য মান (যা সমর্থিত) এইভাবে:

<a href="https://www.youtube.com" rel="noopener noreferrer" target="_blank"
  >Link to youtube.com</a
>

"noreferrer" অ্যাট্রিবিউট HTTP হেডার থেকে রেফারেল তথ্য সরিয়ে টার্গেট ওয়েবসাইটে (যেটিতে আপনি লিঙ্ক করেন) তথ্য পাঠাতে রেফারারকে (আপনি) বাধা দেয়।

rel="noreferrer" ওয়েবসাইট অ্যানালিটিক্সের উপর প্রভাব ফেলবে যেহেতু আপনি যে ওয়েবসাইটগুলির সাথে লিঙ্ক করেছেন সেগুলি জানবে না যে আপনি তাদের সাথে লিঙ্ক করেছেন, যা তাদের সাথে আপনার হতে পারে এমন একটি নির্দিষ্ট ব্যবসায়িক চুক্তিকে ক্ষতিগ্রস্ত করতে পারে৷

তাই এটি আপনার নিজের বিবেচনার ভিত্তিতে করুন৷

rel="noreferrer" এবং SEO

অনেক লোক যা বিশ্বাস করে তার বিপরীতে, rel="noreferrer" আপনার এসইওকে সরাসরি প্রভাবিত করে না, অন্তত এটির কোন প্রমাণ নেই। কিন্তু উপরে উল্লিখিত হিসাবে, এটি ডেটা সংগ্রহ/বিশ্লেষণে হস্তক্ষেপ করবে, যা আপনার নির্দিষ্ট পরিস্থিতির উপর নির্ভর করে অন্য/পরোক্ষ উপায়ে আপনাকে ক্ষতি করতে পারে।

noreferrer বিভ্রান্ত করবেন না অথবা noopener nofollow দিয়ে বৈশিষ্ট্য (যা 100% SEO প্রভাবিত করবে)।

বিকল্প 2:target="_blank" ব্যবহার করবেন না

এছাড়াও আপনি target="_blank" ব্যবহার করা বন্ধ করতে পারেন আপনার অ্যাঙ্কর লিঙ্কগুলিতে অ্যাট্রিবিউট করুন, এবং তারপরে আপনাকে এইগুলির কোনও বিষয়ে চিন্তা করতে হবে না৷

target="_blank" ছাড়া আপনার ওয়েবসাইটের প্রতিটি লিঙ্ক ব্যবহারকারীকে ক্লিক করার সাথে সাথে আপনার ওয়েবসাইট থেকে আপনি যে ওয়েবসাইটে লিঙ্ক করেছেন সেখানে নিয়ে যাবে৷

যাইহোক, target="_blank" ব্যবহার না করে সতর্ক থাকুন এটি আপনার এসইওকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে, বিশেষ করে আপনার বাউন্স রেট।

এটি আমার মতে বিশেষ করে একটি টিউটোরিয়ালের মধ্যে করা একটি খারাপ ধারণা, যেখানে ব্যবহারকারী আপনি তাদের উল্লেখ করা ওয়েবসাইটের কিছু দ্বারা বিভ্রান্ত হতে পারেন এবং শেষ পর্যন্ত আপনার সাইটটি ভুলে যেতে পারেন৷

আপনি যুক্তি দিতে পারেন যে আপনার পাঠককে আপনার বিষয়বস্তু সম্পর্কে ভুলে যাওয়ার জন্য যদি এটি শুধুমাত্র একটি বাহ্যিক লিঙ্ক নেয়, তবে এটি সম্ভবত প্রথম স্থানে ভাল নয়। এটি সত্য হতে পারে, তবে এটি এমনও হতে পারে যে লোকেরা সহজেই বিভ্রান্ত হয়, সাধারণত, এবং প্রায়শই তাদের উপকারে আসে না।

এটি একটি কালো এবং সাদা বিষয় নয় এবং আমি বিকল্প দৃষ্টিভঙ্গির জন্য উন্মুক্ত।

সম্পদ

বাহ্যিক লিঙ্কগুলির সাথে নিরাপত্তা সমস্যা সম্পর্কে আরও পড়ুন


  1. কিভাবে HTML এ গঠন বৈশিষ্ট্য ব্যবহার করবেন?

  2. কিভাবে HTML এ প্রয়োজনীয় বৈশিষ্ট্য ব্যবহার করবেন?

  3. কিভাবে HTML এ একাধিক অ্যাট্রিবিউট ব্যবহার করবেন?

  4. কিভাবে HTML এ লিস্ট এট্রিবিউট ব্যবহার করবেন?