কম্পিউটার

এইচটিএমএল সিম্বল:এইচটিএমএল ক্যারেক্টার এন্টিটি ব্যবহার করা

যখন আমরা আমাদের HTML পৃষ্ঠায় পাঠ্য লিখি, তখন আমাদের এমন অক্ষরগুলি ব্যবহার করতে হবে যা আমাদের কীবোর্ডে আমাদের জন্য অগত্যা সহজলভ্য নয় বা যেগুলি সংরক্ষিত অক্ষর যা HTML-এ বিশেষ অর্থ রয়েছে৷ এগুলোকে সত্তা বলা হয়। এই নিবন্ধে, আমরা আমাদের কোডে এই বিশেষ অক্ষরগুলি কীভাবে ব্যবহার করব তা দেখে নেব এবং সাধারণভাবে ব্যবহৃত কিছু সত্তার একটি রেফারেন্স প্রদান করব।

প্রতীকগুলি কীভাবে ব্যবহার করবেন তা ব্যাখ্যা করার একটি উপায় হল একটি কোড ব্লক তৈরি করা যা আপনি স্ক্রিনে রেন্ডার করতে চান। আপনি যখন এটি চালান তখন আপনার স্ক্রিনে HTML কোড দেখানোর চেষ্টা করার সমস্যাগুলির মধ্যে একটি হল এটি HTML চালাতে চায়!

< এবং > HTML এ সংরক্ষিত অক্ষর। যে কাছাকাছি পেতে, আমরা সেই অক্ষরগুলিকে প্রতিস্থাপন করতে পারি যাকে আমরা HTML সত্তা বলি। সত্তা মূলত HTML অক্ষর কোডের অন্য নাম। আপনার স্ক্রিনে দেখানোর জন্য কাঁচা কোড ব্লক পেতে আমরা কীভাবে সেগুলি কোডে ব্যবহার করি তা এখানে:

<!DOCTYPE html>
<html>
 <head>
   <meta charset="utf-8">
   <meta name="viewport" content="width=device-width">
   <title>repl.it</title>
   <link href="style.css" rel="stylesheet" type="text/css" />
 </head>
 <body>
   <code>
     <!--The <code> blocks don't prevent this HTML from being rendered-->  <p>Famous Baseball Players</p>
     <ul>
       <li>Babe Ruth</li>
       <li>Mickey Mantle</li>
       <li>Nolan Ryan</li>
     </ul>
   </code>
   &ltcode> <br>
     <!--Replace special characters with character references-->
     <!--
         &nbsp; === non-breaking space (4 spaces === tab)
         &lt; === <
         &gt; === >
         &sol; === /
     -->
     &nbsp;&nbsp;&nbsp;&nbsp;&lt;p>Famous Baseball Players<&sol;p> <br>
     &nbsp&nbsp&nbsp&nbsp&ltul> <br>
       &nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&ltli>Babe Ruth<&sol;li> <br>
       &nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&ltli>Mickey Mantle<&sol;li> <br>
       &nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&nbsp&ltli>Nolan Ryan<&sol;li> <br>
     &nbsp&nbsp&nbsp&nbsp<&sol;ul> <br>
   &lt/code>
 </body>
</html>

<code> প্রথম কোড ব্লকের চারপাশে ট্যাগগুলি এইচটিএমএলকে প্রক্রিয়া করা থেকে থামায়নি। <code> এর দ্বিতীয় সেট ট্যাগ - অক্ষর কোড সহ - HTML মূল্যায়নের বিপরীতে স্ক্রীনে কাঁচা কোড রেন্ডার করে।

চরিত্রের সত্তা ব্যবহার করার উপায়

HTML এ অক্ষর ব্যবহার করার তিনটি সম্ভাব্য উপায় রয়েছে:হেক্স কোড, নম্বর কোড এবং সত্তা কোড/চরিত্রের নাম। তিনটিই একটি & দিয়ে শুরু হয় . এখানে কয়েকটি উদাহরণ দেওয়া হল:

প্রতীক চরিত্রের নাম দশমিক কোড হেক্স কোড বিবরণ
< < < < এর চেয়ে কম
© © © © কপিরাইট
& & & & Ampersand

কোডগুলি HTML4 এর সাথে আসা সত্তাগুলির সাথে মোটামুটি বিনিময়যোগ্য৷ এর বেশিরভাগই শুধু ট্রায়াল এবং এরর। প্রতীকগুলিতে এই সমস্ত তথ্য মুখস্ত করার চেষ্টা করার জন্য সময় ব্যয় করবেন না কারণ আপনি অগত্যা এটি প্রায়শই ব্যবহার করবেন না। W3Schools আপনার পাঠ্যে ব্যবহার করার জন্য উপলব্ধ সমস্ত সত্ত্বার উপর সত্যিই দুর্দান্ত রেফারেন্স রয়েছে। এই লিঙ্কটি HTML4 হিসাবে প্রবর্তিত সমস্ত চিহ্নগুলিতে শুরু হয়৷ একই সাইটের নিম্নলিখিত অধ্যায়ে পাওয়া যায় এমন সব নতুন চিহ্ন রয়েছে। কারো কাছে কোড লেখার তিনটি ভিন্ন উপায় আছে, কারো কাছে নেই। কিছু সব ব্রাউজারের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং কিছু নয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

নীচের লাইনটি হল:প্রতীক সম্পর্কে সচেতন থাকুন, জানুন যে তারা বিদ্যমান, এবং জানুন কিভাবে একটি কোড সন্ধান করতে হয় যাতে আপনি এটি আপনার প্রকল্পে ব্যবহার করতে পারেন। এটা সত্যিই সব আছে. ট্রায়াল এবং ত্রুটির সাথে এটি চালিয়ে যান এবং আপনি এটি কিছুক্ষণের মধ্যেই পাবেন!


  1. এইচটিএমএল অক্ষর সেট

  2. HTML DOM কীবোর্ড ইভেন্ট কোড প্রপার্টি

  3. HTML DOM কোড অবজেক্ট

  4. এইচটিএমএল চিহ্ন