কম্পিউটার

Redis PSUBSCRIBE – কিভাবে redis pub/sub-এ একাধিক প্যাটার্ন সাবস্ক্রাইব করবেন

এই টিউটোরিয়ালে, আমরা শিখব কিভাবে redis-cli ব্যবহার করে redis মেসেজ ব্রোকার সিস্টেমে একাধিক প্যাটার্ন সাবস্ক্রাইব করা যায়।

সাবস্ক্রাইব কমান্ড

PSUBSCRIBE কমান্ডটি ক্লায়েন্টকে এক বা একাধিক প্যাটার্নে সাবস্ক্রাইব করার জন্য ব্যবহার করা হয়, যাতে চ্যানেলগুলিতে প্রকাশিত সমস্ত বার্তাগুলি নির্দিষ্ট প্যাটার্নের সাথে মেলে। নিদর্শনগুলি গ্লোব-শৈলীতে নির্দিষ্ট করা হয়েছে। SUBSCRIBE কমান্ডের অনুরূপ, ক্লায়েন্ট একবার psubscribe কমান্ডটি কার্যকর করলে, এটি সাবস্ক্রাইব করা অবস্থায় প্রবেশ করে যেখানে এটি সাবস্ক্রাইব করা প্যাটার্নগুলি শোনে। চ্যানেলে অন্য ক্লায়েন্টদের দ্বারা প্রকাশিত বার্তাগুলি যার নাম সাবস্ক্রাইব করা প্যাটার্নগুলির সাথে মেলে তা ক্লায়েন্টের কাছে redis দ্বারা পুশ করা হবে৷

যখন ক্লায়েন্ট সাবস্ক্রাইব অবস্থায় থাকে, তখন সাবস্ক্রাইব, PSUBSCRIBE, UNSUBSCRIBE, PUNSUBSCRIBE, PING এবং QUIT কমান্ড ব্যতীত অন্য কোন কমান্ড চালানোর কথা নয়। redis-cli-এ, একবার ক্লায়েন্ট সাবস্ক্রাইব অবস্থায় থাকলে, ক্লায়েন্ট অন্য কোন কমান্ড গ্রহণ করবে না এবং শুধুমাত্র Ctrl + C দিয়ে স্টেট থেকে প্রস্থান করতে পারবে।

গ্লোব স্টাইল প্যাটার্নস :-

  1. * ওয়াইল্ডকার্ড :- এটি ফাঁকা স্থান সহ যেকোনো অক্ষরের সাথে শূন্য বা তার বেশি মেলে, উদাহরণস্বরূপ foo* fooccc, foo, fooq এর সাথে মেলে।
  2. ? ওয়াইল্ডকার্ড :- এটি স্পেস সহ যেকোনো একটি অক্ষরের সাথে ঠিক মেলে, যেমন f?0 fao, fbo, fco-এর সাথে মেলে।
  3. [তালিকা] ওয়াইল্ডকার্ড :- এটি তালিকা থেকে ঠিক একটি অক্ষরের সাথে মেলে, উদাহরণস্বরূপ f[abc]0 fao, fbo, fco এর সাথে মেলে।

\ ব্যবহার করুন বিশেষ অক্ষর এড়ানোর জন্য।

redis PSUBSCRIBE কমান্ডের সিনট্যাক্স নিম্নরূপ:-

সিনট্যাক্স :-

redis host:post> PSUBSCRIBE <pattern> [ <pattern> ]

আউটপুট :- 

- (array) reply of 3 elements, when PSUBSCRIBE command is executed in the client.
- (array) reply of 4 elements, When message is received by the client. 

পুশড মেসেজের ফরম্যাট :-

অ্যারের উত্তরের প্রথম উপাদানটি নিম্নলিখিত ধরণের:-

  1. সাবস্ক্রাইব করুন ( 3টি উপাদান ) : এর অর্থ হল আমরা উত্তরে দ্বিতীয় উপাদান হিসাবে প্রদত্ত প্যাটার্নটি সফলভাবে সাবস্ক্রাইব করেছি। তৃতীয় উপাদানটি আমরা বর্তমানে সাবস্ক্রাইব করা প্যাটার্নের সংখ্যা প্রতিনিধিত্ব করে।
  2. pmessage ( 4 উপাদান ) : এটি অন্য ক্লায়েন্ট দ্বারা জারি করা একটি প্রকাশনা কমান্ডের ফলে প্রাপ্ত একটি বার্তা। দ্বিতীয় উপাদানটি হল মূল প্যাটার্নের সাথে মিলে যাওয়া, তৃতীয় উপাদানটি উৎপত্তিকারী চ্যানেলের নাম এবং চতুর্থ উপাদানটি হল প্রকৃত বার্তা পেলোড৷

উদাহরণ :-

Redis PSUBSCRIBE – কিভাবে redis pub/sub-এ একাধিক প্যাটার্ন সাবস্ক্রাইব করবেন

রেফারেন্স :-

  1. সাবস্ক্রাইব কমান্ড ডক্স

redis psubscribe ব্যবহার করে redis-cli ব্যবহার করে redis মেসেজ ব্রোকারে কীভাবে এক বা একাধিক প্যাটার্নে সাবস্ক্রাইব করবেন তার জন্যই এটি। আপনি যদি এটি পছন্দ করেন, অনুগ্রহ করে মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন এবং অন্যদের সাথেও শেয়ার করুন৷


  1. রেডিস সাবস্ক্রাইব করুন – কীভাবে রেডিস পাব/সাব-এ একাধিক চ্যানেল সাবস্ক্রাইব করবেন

  2. Redis GEOHASH – কিভাবে ভূ-স্থানিক মানের একাধিক সদস্যের জিওহ্যাশ স্ট্রিং পেতে হয়

  3. Redis GEOPOS – কিভাবে দ্রাঘিমাংশ পেতে হয়, ভূ-স্থানিক মানের একাধিক সদস্যের অক্ষাংশ

  4. রেডিস জেডিস পাব সাব- জেডিস লাইব্রেরি ব্যবহার করে কীভাবে পাব/সাব সিস্টেম বাস্তবায়ন করবেন