কম্পিউটার

ক্লাউডফ্লেয়ার ওয়ার্কার্স কেভি বনাম আপস্ট্যাশ রেডিস

আপনি যদি ক্লাউডফ্লেয়ার ওয়ার্কার ব্যবহার করেন, আপস্ট্যাশ গ্লোবাল রেডিস এবং ওয়ার্কার্স কেভি সম্ভবত আপনার ডেটা রাখার জন্য আপনার সেরা বিকল্প। এই পোস্টে, আমি সংক্ষেপে আপনার ক্লাউডফ্লেয়ার ওয়ার্কার্স ফাংশনগুলির জন্য একটি ডেটা স্টোর হিসাবে তাদের তুলনা করব৷

বৈশিষ্ট্য সেট

ওয়ার্কার্স কেভি-তে মেয়াদ শেষ হওয়ার সাথে একটি কী ভ্যালু স্টোর API রয়েছে:

put(key, value, {expiration: secondsSinceEpoch})
get(key)
delete(key)
list({prefix?: string, limit?: number, cursor?: string})

Upstash Redis স্ট্রিং, সেট, তালিকা, হ্যাশ, সাজানো সেট সহ অনেক বড় API রয়েছে। Upstash API চেক করুন।

মূল্য

আপস্ট্যাশ গ্লোবাল রেডিস:

  • প্রতি 100K পাঠে $0.4
  • প্রতি 100K লেখে $2
  • স্টোরেজ:$0.25/ GB-মাস

ক্লাউডফ্লেয়ার ওয়ার্কার্স কেভি:

  • প্রতি মিলিয়ন পাঠে $0.5
  • প্রতি মিলিয়ন লেখায় $5
  • স্টোরেজ:$0.50/ GB-মাস

বহনযোগ্যতা

Upstash Redis এর সাথে সামঞ্জস্যপূর্ণ। তাই আপনি সহজেই আপনার ডেটা যে কোনো জায়গায় নিয়ে যেতে পারেন যেখানে আপনি আপনার নিজস্ব ল্যাপটপ সহ Redis চালাতে পারেন।

ওয়ার্কার্স কেভি শুধুমাত্র ক্লাউডফ্লেয়ার ওয়ার্কারদের জন্য সমর্থিত।

পড়ুন লেটেন্সি

Upstash Global 5টি অঞ্চলে (উত্তর ভার্জিনিয়া, ওরেগন, ফ্রাঙ্কফুর্ট, সিঙ্গাপুর, সাও পাওলো) ডেটা বিতরণ করে। ক্লায়েন্টের অবস্থানের উপর নির্ভর করে, পড়ার লেটেন্সি 10 থেকে 80 মিলিসেকেন্ডের মধ্যে। ক্লায়েন্টের অবস্থান এবং পড়ার লেটেন্সি:

  • ইউএস:10-20 মিসেক
  • জার্মানি:10-20 মিসেক
  • ব্রাজিল:10-20 মিসেক
  • ইউকে:20-30 মিসেক
  • স্পেন:30-40 মিসেক
  • ভারত:50-60 মিসেক
  • দক্ষিণ আফ্রিকা:100-200 মিসেক

ওয়ার্কার্স কেভি সঞ্চয় করে কদাচিৎ মানগুলি কেন্দ্রীয়ভাবে পড়ে, জনপ্রিয় মানগুলি সমস্ত ক্লাউডফ্লেয়ার ডেটা সেন্টারে সংরক্ষণ করা হয়। প্রথম পঠিত একটি উচ্চ লেটেন্সি (200+ মিলিসেকেন্ড)। পরবর্তী রিডের লেটেন্সি রেঞ্জ 10 থেকে 30 মিলিসেকেন্ড। প্রচুর সংখ্যক PoP (পয়েন্ট অফ প্রেজেন্স) কর্মীদের ধন্যবাদ KV-এর সারা বিশ্বে একই রকম পড়ার লেটেন্সি রয়েছে।

যখন ক্লায়েন্ট Upstash-এর 5টি অঞ্চলের (উত্তর ভার্জিনিয়া, ওরেগন, ফ্রাঙ্কফুর্ট, সিঙ্গাপুর, সাও পাওলো) কাছাকাছি অবস্থানে থাকে, তখন Upstash-এর Workers KV-এর সাথে একই রকম রিড লেটেন্সি থাকে। এটি আমার জন্য একটি আশ্চর্যজনক ফলাফল। ক্লাউডফ্লেয়ার একই ডেটা সেন্টারে ওয়ার্কার্স এবং কেভি চালায় বলে আমি আশা করছিলাম CF Workers KV-এর আরও ভাল লেটেন্সি থাকবে। আমি আরও বিস্তৃত বেঞ্চমার্ক করার পরিকল্পনা করছি এবং অন্য একটি ব্লগ পোস্ট হিসাবে প্রকাশ করব৷

ক্লাউডফ্লেয়ার ওয়ার্কারদের পড়ার লেটেন্সি Upstash Redis এর চেয়ে ভালো থাকে যখন ক্লায়েন্টরা দক্ষিণ আফ্রিকার মতো Upstash অঞ্চলে আরও দূরে থাকে।

সংগতি

উভয় কর্মী কেভি এবং আপস্ট্যাশ গ্লোবাল রেডিস শেষ পর্যন্ত সামঞ্জস্যপূর্ণ। এর মানে হল ক্লায়েন্টরা শেষ পর্যন্ত সর্বশেষ মানগুলি পড়বে। কিন্তু এটা নিশ্চিত নয় যে সমস্ত ক্লায়েন্ট একটি নির্দিষ্ট সময়ে একই বা সর্বশেষ মান পড়বে।

আপনি যদি বিশ্বব্যাপী বিতরণ করা সামঞ্জস্যপূর্ণ ডেটাবেস খুঁজছেন, তাহলে Google ক্লাউড স্প্যানার, CockroachDB বা Fauna দেখুন৷

লেখার বিলম্ব

Upstash অবিলম্বে বৈশ্বিক অঞ্চলে আপডেট প্রতিলিপি. সমস্ত অঞ্চলে একটি আপডেটের প্রতিলিপি হতে 300-500 মিলিসেকেন্ড সময় লাগে৷ ক্লাউডফ্লেয়ারের জন্য, অন্যান্য সমস্ত ডেটা সেন্টারে আপডেটগুলি প্রচার হতে 60 সেকেন্ড পর্যন্ত সময় লাগতে পারে৷

থ্রুপুট লিখুন

Cloudflare Workers KV-এর একটি কঠিন সীমা রয়েছে যে আপনি প্রতি সেকেন্ডে একই কী-তে 1টি লেখার অপারেশন পাঠাতে পারেন। Upstash Redis যেমন একটি সীমা নেই. আপনি আপনার প্ল্যানের ক্ষমতার উপর নির্ভর করে প্রতি সেকেন্ডে হাজার হাজার লিখতে কমান্ড চালাতে পারেন (পে-অ্যাজ-ইউ-গো, এন্টারপ্রাইজ ইত্যাদি)

1 লেখা/সেকেন্ড সীমা শ্রমিক কেভিকে শুধুমাত্র পড়তে বা ভারী ব্যবহারের ক্ষেত্রে পড়তে সীমাবদ্ধ করে।

কিভাবে শ্রমিক কেভি কাজ করে

ওয়ার্কার্স কেভি রানটাইম এপিআই

আপস্ট্যাশ গ্লোবাল ডাটাবেস


  1. Upstash Redis সহ Netlify গ্রাফের জন্য গ্লোবাল ক্যাশে

  2. ফ্লটার, সার্ভারলেস ফ্রেমওয়ার্ক এবং আপস্ট্যাশ (REDIS) সহ ফুলস্ট্যাক সার্ভারলেস অ্যাপ - পার্ট 2

  3. ক্লাউডফ্লেয়ার ওয়ার্কার এবং সার্ভারলেস রেডিস দিয়ে আপনার ওয়েব সাইটের জন্য আপনার নিজস্ব ওয়েটিং রুম তৈরি করুন

  4. ক্লাউডফ্লেয়ার কর্মীদের সাথে রেডিস @ এজ