কম্পিউটার

মজার উপায় ব্যাশ শেখার জন্য 3টি কমান্ড লাইন গেম

শেখা কঠিন কাজ, এবং কেউ কাজ পছন্দ করে না। এর মানে ব্যাশ শেখা যতই সহজ হোক না কেন, এটি এখনও আপনার কাছে কাজের মতো মনে হতে পারে। যদি না, অবশ্যই, আপনি গেমিংয়ের মাধ্যমে শিখেন।

আপনি ভাববেন না যে ব্যাশ টার্মিনাল কীভাবে ব্যবহার করতে হয় তা শেখানোর জন্য সেখানে অনেক গেম থাকবে এবং আপনি সঠিক হবেন। গুরুতর পিসি গেমাররা জানেন যে ফলআউট সিরিজে ভল্টে টার্মিনাল-ভিত্তিক কম্পিউটার রয়েছে, যা পাঠ্যের মাধ্যমে কম্পিউটারের সাথে ইন্টারফেস করার ধারণাটিকে স্বাভাবিক করতে সাহায্য করে, তবে অ্যালপাইন বা ইমাক্সের মতো অ্যাপ্লিকেশনগুলি কমবেশি বৈশিষ্ট্যযুক্ত হওয়া সত্ত্বেও, ফলআউট খেলা শেখায় না আপনি কমান্ড বা অ্যাপ্লিকেশন আপনি বাস্তব জীবনে ব্যবহার করতে পারেন. ফলআউট সিরিজ কখনোই সরাসরি লিনাক্সে পোর্ট করা হয়নি (যদিও এটি স্টিমের ওপেন সোর্স প্রোটনের মাধ্যমে খেলার যোগ্য। ফলআউটের পূর্বসূরি হিসেবে কাজ করা ওয়েস্টল্যান্ড সিরিজের আধুনিক এন্ট্রিগুলো, তবে, লিনাক্সকে টার্গেট করে, তাই আপনি যদি ইন-গেম টার্মিনালগুলি অনুভব করতে চান , আপনি আপনার Linux গেমিং পিসিতে Wasteland 2 এবং Wasteland 3 খেলতে পারেন৷ Shadowrun সিরিজটি Linux কেও লক্ষ্য করে, এবং এতে প্রচুর টার্মিনাল-ভিত্তিক ইন্টারঅ্যাকশন রয়েছে, যদিও এটি প্রায়শই জ্বলন্ত গরম সিম সিকোয়েন্স দ্বারা ছাপিয়ে যায়৷

যদিও এই গেমগুলি কম্পিউটার টার্মিনালগুলিতে একটি মজাদার পদ্ধতি গ্রহণ করে এবং সেগুলি ওপেন সোর্স সিস্টেমে চলে, কোনওটিই ওপেন সোর্স নয়। যাইহোক, কমপক্ষে দুটি গেম রয়েছে যা একটি গুরুতর, এবং গুরুত্ব সহকারে মজাদার, পাঠ্য কমান্ডের মাধ্যমে কীভাবে লোকেদের সাথে যোগাযোগ করতে হয় তা শেখানোর পদ্ধতি। এবং সর্বোপরি, তারা ওপেন সোর্স।

Bashcrawl

আপনি হয়ত "আপনার নিজের অ্যাডভেঞ্চার বেছে নিন" বইয়ের স্টাইলে একটি পুরানো পাঠ্য-ভিত্তিক, ইন্টারেক্টিভ গেম কলোসাল কেভ অ্যাডভেঞ্চারের কথা শুনেছেন। প্রারম্ভিক কম্পিউটারবিদরা এইগুলিকে DOS বা ProDOS কমান্ড লাইনে আবেশের সাথে খেলতেন, গেমটিকে হারানোর জন্য বৈধ সিনট্যাক্স এবং জ্যানি ফ্যান্টাসি লজিক (যেমন একজন সারডোনিক হ্যাকার দ্বারা ব্যাখ্যা করা হয়েছে) এর সঠিক সংমিশ্রণ খুঁজে পেতে সংগ্রাম করতেন। একটি ভার্চুয়াল মধ্যযুগীয় অন্ধকূপ অন্বেষণ বাদ দিয়ে, বৈধ ব্যাশ কমান্ডগুলি স্মরণ করা যদি চ্যালেঞ্জটি হয় তবে এই জাতীয় সংগ্রাম কতটা ফলপ্রসূ হতে পারে তা কল্পনা করুন। এটাই Bashcrawl-এর জন্য পিচ , একটি ব্যাশ-ভিত্তিক অন্ধকূপ ক্রল যা আপনি ব্যাশ কমান্ড শিখে এবং ব্যবহার করে খেলেন।

Bashcrawl-এ, আপনার কম্পিউটারে ডিরেক্টরি এবং ফাইলের আকারে একটি "অন্ধকূপ" তৈরি করা হয়েছে। আপনি cd ব্যবহার করে অন্ধকূপ অন্বেষণ করুন অন্ধকূপের প্রতিটি ঘরে ডিরেক্টরি পরিবর্তন করার নির্দেশ। আপনি ডিরেক্টরির মাধ্যমে এগিয়ে যাওয়ার সাথে সাথে আপনি ls -F দিয়ে ফাইলগুলি পরীক্ষা করেন , cat দিয়ে ফাইল পড়ুন , ধন সংগ্রহ করতে ভেরিয়েবল সেট করুন এবং দানবদের সাথে লড়াই করার জন্য স্ক্রিপ্ট চালান। গেমটিতে আপনি যা কিছু করেন তা হল একটি বৈধ ব্যাশ কমান্ড যা আপনি পরবর্তীতে বাস্তব জীবনে ব্যবহার করতে পারেন এবং গেমটি খেলে ব্যাশ অনুশীলন প্রদান করে কারণ "গেম" আপনার কম্পিউটারে প্রকৃত ডিরেক্টরি এবং ফাইলগুলি দিয়ে তৈরি।

$ cd entrance/
$ ls
cellar  scroll
$ cat scroll

It is pitch black in these catacombs.
You have a magical spell that lists all items in a room.

To see in the dark, type:     ls
To move around, type:         cd <directory>

Try looking around this room.
Then move into one of the next rooms.

EXAMPLE:

$ ls
$ cd cellar

Remember to cast ``ls`` when you get into the next room!
$

Bashcrawl ইনস্টল করুন

আপনি Bashcrawl খেলতে পারার আগে, আপনার সিস্টেমে অবশ্যই Bash বা Zsh থাকতে হবে। লিনাক্স, বিএসডি, এবং ম্যাকওএস শিপ ব্যাশ সহ। উইন্ডোজ ব্যবহারকারীরা Cygwin বা WSL ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন অথবা লিনাক্স ব্যবহার করে দেখতে পারেন।

Bashcrawl ইনস্টল করতে, Firefox-এ GitLab বা আপনার পছন্দের ওয়েব ব্রাউজারে নেভিগেট করুন। পৃষ্ঠার ডানদিকে, ডাউনলোড করুন ক্লিক করুন৷ আইকন (ফাইল খুঁজুন এর ডানদিকে বোতাম)।

ডাউনলোড-এ পপ-আপ মেনু, জিপ ক্লিক করুন গেমটির সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে বোতাম।

মজার উপায় ব্যাশ শেখার জন্য 3টি কমান্ড লাইন গেম

এটি ডাউনলোড হয়ে গেলে, সংরক্ষণাগারটি আনজিপ করুন৷

বিকল্পভাবে, আপনি যদি এখনই টার্মিনালে কাজ শুরু করতে চান, আপনি গিট ব্যবহার করতে পারেন:

$ git clone https://gitlab.com/slackermedia/bashcrawl.git bashcrawl

শুরু করা

আপনার ডাউনলোড করা প্রায় যেকোনো নতুন সফ্টওয়্যার প্যাকেজের মতো, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল README ফাইলটি পড়া৷ আপনি README.md-এ ডাবল-ক্লিক করে এটি করতে পারেন bashcrawl-এ ফাইল ডিরেক্টরি একটি Mac-এ, আপনার কম্পিউটার হয়তো জানে না যে ফাইলটি খুলতে কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে; আপনি যেকোনো টেক্সট এডিটর বা LibreOffice ব্যবহার করতে পারেন। README.md আপনার টার্মিনালে গেমটিতে কীভাবে যাবেন এবং গেম শুরু করার জন্য আপনাকে যে প্রথম কমান্ডটি জারি করতে হবে তা সহ আপনাকে ঠিক কীভাবে গেমটি খেলা শুরু করতে হবে তা আপনাকে বলে। আপনি যদি README ফাইলটি পড়তে ব্যর্থ হন তবে গেমটি ডিফল্টরূপে জিতে যায় (যদিও এটি আপনাকে বলতে পারে না কারণ আপনি এটি খেলেননি)।

Bashcrawl অত্যধিক চতুর বা উন্নত বোঝানো হয় না. এর বিপরীতে, এটি যতটা সহজ, ততটা সম্ভব নতুন ব্যবহারকারীদের কাছে স্বচ্ছ হওয়ার স্বার্থে। আদর্শভাবে, একজন নতুন ব্যাশ ব্যবহারকারী গেমটি থেকে ব্যাশের কিছু মৌলিক বিষয়গুলি শিখতে পারে এবং তারপরে গেমটির মেকানিক্সের উপর হোঁচট খেতে পারে, যার মধ্যে এটি চালানোর সহজ স্ক্রিপ্টগুলি সহ, এবং আরও ব্যাশ শিখতে পারে। উপরন্তু, নতুন Bash ব্যবহারকারীরা Bashcrawl-এর বিদ্যমান বিষয়বস্তুর উদাহরণ অনুসরণ করে তাদের নিজস্ব অন্ধকূপ ডিজাইন করতে পারে, এবং একটি গেম বানানোর চেয়ে কোড শেখার ভালো উপায় আর নেই৷

কমান্ড লাইন হিরোস:BASH

Bashcrawl একেবারে নতুনদের জন্য বোঝানো হয়েছে। আপনি যদি নিয়মিত ব্যাশ ব্যবহার করেন, আপনি সম্ভবত এমনভাবে ফাইলগুলি দেখে বাশক্রলকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করবেন যা একজন শিক্ষানবিস এখনও জানেন না। আপনি যদি একজন মধ্যবর্তী বা উন্নত ব্যাশ ব্যবহারকারী হন, তাহলে আপনার চেষ্টা করা উচিত কমান্ড লাইন হিরোস:BASH .

গেমটি সহজ:নির্দিষ্ট সময়ের মধ্যে আপনি যতগুলি বৈধ কমান্ডের কথা ভাবতে পারেন সেগুলি টাইপ করুন৷ এটা সহজ শোনাচ্ছে. ব্যাশ ব্যবহারকারী হিসাবে, আপনি প্রতিদিন প্রচুর কমান্ড ব্যবহার করেন। লিনাক্স ব্যবহারকারী হিসাবে, আপনি জানেন কোথায় কমান্ডের তালিকা পাবেন; util-linux একা প্যাকেজে 100 টিরও বেশি কমান্ড রয়েছে! প্রশ্ন হল, কাউন্টডাউনের চাপে এই কমান্ডগুলির কোনোটি কি আপনার নখদর্পণে পাওয়া যায়?

মজার উপায় ব্যাশ শেখার জন্য 3টি কমান্ড লাইন গেম

এই খেলা সহজ শোনাচ্ছে কারণ এটা! নীতিগতভাবে, এটি ফ্ল্যাশকার্ডের মতো, শুধুমাত্র বিপরীতে। অনুশীলনে, এটি আপনার জ্ঞান পরীক্ষা করার এবং স্মরণ করার একটি মজার উপায়। এবং অবশ্যই, এটি ওপেন সোর্স, যা ওপেন জ্যামের নির্মাতাদের দ্বারা তৈরি করা হয়েছে।

ইনস্টল হচ্ছে

আপনি Command Line Heroes:Bash অনলাইনে খেলতে পারেন, অথবা আপনি GitHub থেকে সোর্স কোড ডাউনলোড করতে পারেন।

গেমটি Node.js-এ লেখা আছে, তাই আপনি যদি গেম ডেভেলপ করতে সাহায্য করতে না চান, তাহলে এটি শুধুমাত্র অনলাইনে খেলার মানে হয়৷

বাশে মাইনসুইপার

আপনি যদি একজন উন্নত ব্যাশ ব্যবহারকারী হন এবং আপনি বেশ কয়েকটি ব্যাশ স্ক্রিপ্ট লিখে থাকেন, তাহলে আপনি সম্ভবত ব্যাশ শেখার বাইরে। একটি বাস্তব চ্যালেঞ্জের জন্য, আপনি একটি খেলার পরিবর্তে একটি গেম প্রোগ্রাম করার চেষ্টা করতে পারেন। একটু চিন্তাভাবনা এবং দুপুর বা তিনটে কাজ করে, জনপ্রিয় গেম মাইনসুইপার ব্যাশে সম্পূর্ণরূপে প্রয়োগ করা যেতে পারে। আপনি প্রথমে গেমটি নিজে লেখার চেষ্টা করতে পারেন, তারপর অভিষেক তামরাকারের নিবন্ধটি পড়ুন যাতে তিনি এটি কীভাবে সম্পন্ন করেছিলেন।

মজার উপায় ব্যাশ শেখার জন্য 3টি কমান্ড লাইন গেম

কখনও কখনও প্রোগ্রামিং এর কোন উদ্দেশ্য থাকে না কিন্তু শিক্ষিত করা। ব্যাশে একটি গেম প্রোগ্রামিং এমন একটি প্রকল্প নাও হতে পারে যাতে আপনি আপনার অনলাইন খ্যাতি বাজি ধরে রাখতে পারেন, তবে প্রক্রিয়াটি মজাদার এবং আলোকিত হতে পারে। এবং এমন একটি সমস্যার সম্মুখীন হওয়া যা আপনি কখনই আশা করেননি নতুন কৌশল শেখার একটি দুর্দান্ত উপায়৷

Bash শিখুন; মজা করুন

আপনি এটি শেখার জন্য যেভাবেই যান না কেন, ব্যাশ একটি শক্তিশালী ইন্টারফেস কারণ এটি আপনাকে একটি GUI অ্যাপ্লিকেশনের "মিডলম্যান" ইন্টারফেসের মধ্য দিয়ে না গিয়ে আপনার কম্পিউটারকে যা করতে চান তা করার ক্ষমতা দেয়। কখনও কখনও একটি GUI খুব সহায়ক, কিন্তু অন্য সময় আপনি এমন কিছু থেকে স্নাতক হতে চান যা আপনি খুব ভাল জানেন এবং এমন কিছুতে যেতে চান যা আপনি দ্রুত বা অটোমেশনের মাধ্যমে করতে পারেন। কারণ Bash পাঠ্য-ভিত্তিক, এটি স্ক্রিপ্ট করা সহজ, এটি স্বয়ংক্রিয় কাজের জন্য একটি দুর্দান্ত সূচনা পয়েন্ট।

পাওয়ার ব্যবহারকারী হয়ে উঠতে ব্যাশ শিখুন। তবে নিশ্চিত করুন যে আপনি এটি করতে মজা পাচ্ছেন।


  1. নতুনদের জন্য কমান্ড লাইন - কিভাবে একটি প্রো মত টার্মিনাল ব্যবহার করবেন [সম্পূর্ণ হ্যান্ডবুক]

  2. 7 মজার লুকানো গুগল গেম আপনি বিনামূল্যে খেলতে পারেন

  3. আপনার পিসির জন্য 5টি সেরা লিনাক্স গেম

  4. 2022 সালের 15 সেরা ওপেন ওয়ার্ল্ড গেম :আপনার নিজের উপায়ে গেমটি অন্বেষণ করুন