কম্পিউটার

পাওয়ারশেলের ভেরিয়েবল

কম্পিউটার বিজ্ঞানে (এবং নৈমিত্তিক কম্পিউটিং), একটি পরিবর্তনশীল হল মেমরির একটি অবস্থান যা পরবর্তীতে ব্যবহারের জন্য নির্বিচারে তথ্য ধারণ করে। অন্য কথায়, এটি একটি অস্থায়ী স্টোরেজ কন্টেইনার যা আপনার কাছে ডেটা রাখতে এবং ডেটা বের করে আনতে পারে। ব্যাশ শেলে, সেই ডেটা একটি শব্দ (একটি স্ট্রিং) হতে পারে , কম্পিউটার লিঙ্গোতে) বা একটি সংখ্যা (একটি পূর্ণসংখ্যা )।

আপনি হয়তো আপনার কম্পিউটারে আগে কখনো (জ্ঞাতসারে) একটি ভেরিয়েবল ব্যবহার করেননি, কিন্তু আপনি সম্ভবত আপনার জীবনের অন্য কোনো ক্ষেত্রে একটি পরিবর্তনশীল ব্যবহার করেছেন। আপনি যখন "আমাকে এটি দিন" বা "এটি দেখুন" এর মতো জিনিসগুলি বলেন, আপনি ব্যাকরণগত ভেরিয়েবল ব্যবহার করছেন (আপনি সেগুলিকে সর্বনাম হিসাবে মনে করেন ) "এই" এবং "সে" এর অর্থ নির্ভর করে আপনি আপনার মনের মধ্যে যা কিছু চিত্রিত করছেন বা আপনি যা উল্লেখ করছেন তা আপনার দর্শকদের জন্য একটি সূচক হিসাবে আপনি যা নির্দেশ করছেন তার উপর নির্ভর করে। আপনি যখন গণিত করেন, তখন আপনি অজানা মানগুলির জন্য দাঁড়ানোর জন্য ভেরিয়েবল ব্যবহার করেন, যদিও আপনি সম্ভবত তাদের ভেরিয়েবল না বলে থাকেন।

এই নিবন্ধটি পাওয়ারশেলের ভেরিয়েবলগুলিকে সম্বোধন করে, যা উইন্ডোজ, লিনাক্স বা ম্যাকে চলে৷ ওপেন সোর্স ব্যাশ শেলের ব্যবহারকারীদের পরিবর্তে ব্যাশ শেলের ভেরিয়েবল সম্পর্কে আমার নিবন্ধটি উল্লেখ করা উচিত (যদিও আপনি লিনাক্সে পাওয়ারশেল চালাতে পারেন এবং এটি ওপেন সোর্স, তাই আপনি এখনও এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন)।

দ্রষ্টব্য: এই নিবন্ধের উদাহরণগুলি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম লিনাক্সে চলমান একটি পাওয়ারশেল সেশন থেকে, তাই আপনি যদি উইন্ডোজ বা ম্যাকে থাকেন তবে ফাইলের পাথগুলি আলাদা হবে। যাইহোক, Windows রূপান্তর করে / প্রতি \ স্বয়ংক্রিয়ভাবে, এবং সমস্ত উদাহরণ সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে কাজ করে, যদি আপনি সুস্পষ্ট পার্থক্যগুলি প্রতিস্থাপন করেন (উদাহরণস্বরূপ, আপনার ব্যবহারকারীর নাম সেথ হওয়া পরিসংখ্যানগতভাবে অসম্ভাব্য। )।

ভেরিয়েবল কিসের জন্য?

PowerShell-এ আপনার ভেরিয়েবলের প্রয়োজন কিনা তা নির্ভর করে আপনি একটি টার্মিনালে কী করেন তার উপর। কিছু ব্যবহারকারীর জন্য, ভেরিয়েবলগুলি ডেটা পরিচালনার একটি অপরিহার্য মাধ্যম, অন্যদের জন্য সেগুলি গৌণ এবং অস্থায়ী সুবিধার, বা কারো জন্য, সেগুলি বিদ্যমান নাও থাকতে পারে৷

পরিশেষে, ভেরিয়েবল একটি টুল. আপনি যখন তাদের জন্য একটি ব্যবহার খুঁজে পান তখন আপনি সেগুলি ব্যবহার করতে পারেন, বা সেগুলি আপনার OS দ্বারা পরিচালিত হয় তা জেনে আরামে তাদের একা ছেড়ে দিন৷ যদিও জ্ঞান হল শক্তি, এবং বাশে ভেরিয়েবলগুলি কীভাবে কাজ করে তা বোঝা আপনাকে সমস্ত ধরণের অপ্রত্যাশিত সৃজনশীল সমস্যা সমাধানের দিকে নিয়ে যেতে পারে৷

একটি ভেরিয়েবল সেট করুন

একটি ভেরিয়েবল তৈরি করতে আপনার বিশেষ অনুমতির প্রয়োজন নেই। এগুলি তৈরি করার জন্য বিনামূল্যে, ব্যবহারের জন্য বিনামূল্যে এবং সাধারণত নিরীহ। PowerShell-এ, আপনি একটি ভেরিয়েবলের নাম সংজ্ঞায়িত করে একটি ভেরিয়েবল তৈরি করেন এবং তারপর সেট-ভেরিয়েবল দিয়ে এর মান সেট করেন। আদেশ নীচের উদাহরণটি FOO নামে একটি নতুন ভেরিয়েবল তৈরি করে এবং এর মান $HOME/Documents-এ সেট করে :

PS> Set-Variable -Name FOO -Value "$HOME/Documents" 

সাফল্য ভয়ঙ্করভাবে নীরব, তাই আপনি আত্মবিশ্বাসী বোধ করতে পারেন না যে আপনার পরিবর্তনশীল সেট করা হয়েছে। আপনি গেট-ভেরিয়েবল দিয়ে নিজের জন্য ফলাফল দেখতে পারেন (gv সংক্ষেপে) কমান্ড। ভেরিয়েবলটি ঠিক যেভাবে আপনি সংজ্ঞায়িত করেছেন ঠিক সেইভাবে পড়া হয়েছে তা নিশ্চিত করার জন্য, আপনি এটিকে উদ্ধৃতিতে মোড়ানোও করতে পারেন। এটি করলে ভেরিয়েবলে উপস্থিত হতে পারে এমন কোনো বিশেষ অক্ষর সংরক্ষণ করা হয়; এই উদাহরণে, এটি প্রযোজ্য নয়, তবে এটি গঠন করা এখনও একটি ভাল অভ্যাস:

PS> Get-variable "FOO" -শুধুমাত্র
/home/seth/Documents

লক্ষ্য করুন যে FOO এর বিষয়বস্তু আপনি ঠিক কি সেট না. ভেরিয়েবলের জন্য আপনি যে আক্ষরিক স্ট্রিং সেট করেছেন তা হল $HOME/Documents , কিন্তু এখন এটি /home/seth/Documents হিসেবে দেখানো হচ্ছে . এটি ঘটেছে কারণ আপনি ভেরিয়েবল নেস্ট করতে পারেন। $HOME ভেরিয়েবল বর্তমান ব্যবহারকারীর হোম ডিরেক্টরির দিকে নির্দেশ করে, এটি C:\Users-এ থাকুক না কেন Windows এ, /home Linux, অথবা /ব্যবহারকারীরা-এ ম্যাকের উপর। $HOME থেকে FOO-এ এম্বেড করা হয়েছে৷ , সেই ভেরিয়েবলটি প্রসারিত হয় যখন স্মরণ করা হয়। এইভাবে ডিফল্ট ভেরিয়েবল ব্যবহার করা আপনাকে পোর্টেবল স্ক্রিপ্ট লিখতে সাহায্য করে যা প্ল্যাটফর্ম জুড়ে কাজ করে।

ভেরিয়েবলগুলি সাধারণত এক সিস্টেম থেকে অন্য সিস্টেমে তথ্য পৌঁছে দেওয়ার জন্য বোঝানো হয়। এই সাধারণ উদাহরণে, আপনার ভেরিয়েবলটি খুব দরকারী নয়, তবে এটি এখনও তথ্য যোগাযোগ করতে পারে। উদাহরণস্বরূপ, কারণ FOO-এর বিষয়বস্তু ভেরিয়েবল হল একটি ফাইল পাথ, আপনি FOO ব্যবহার করতে পারেন ডিরেক্টরির একটি শর্টকাট হিসাবে এর মান রেফারেন্স।

পরিবর্তনশীল FOO উল্লেখ করতে এর সামগ্রী এবং ভেরিয়েবল নিজেই নয়, একটি ডলার চিহ্ন দিয়ে ভেরিয়েবলের আগে লিখুন ($ ):

PS> pwd
/home/seth
PS> cd "$FOO"
PS> pwd
/home/seth/ডকুমেন্টস

একটি ভেরিয়েবল সাফ করুন

আপনি রিমুভ-ভেরিয়েবল দিয়ে একটি ভেরিয়েবল সরাতে পারেন কমান্ড:

PS> রিমুভ-ভেরিয়েবল - নাম "FOO"
PS> gv "FOO"
gv :'FOO' নামের একটি ভেরিয়েবল খুঁজে পাওয়া যাচ্ছে না।
[...]

অনুশীলনে, একটি পরিবর্তনশীল অপসারণ সাধারণত প্রয়োজনীয় নয়। ভেরিয়েবলগুলি তুলনামূলকভাবে "সস্তা" তাই আপনি সেগুলি তৈরি করতে পারেন এবং যখন আপনার আর প্রয়োজন হয় না তখন সেগুলি ভুলে যেতে পারেন৷ যাইহোক, এমন সময় হতে পারে যে আপনি একটি ভেরিয়েবল খালি আছে তা নিশ্চিত করতে চান যাতে অন্য একটি প্রক্রিয়ায় অবাঞ্ছিত তথ্য পাঠানো এড়াতে পারে যা সেই ভেরিয়েবল পড়তে পারে।

সংঘাত সুরক্ষা সহ একটি নতুন ভেরিয়েবল তৈরি করুন

কখনও কখনও, আপনার বিশ্বাস করার কারণ থাকতে পারে একটি ভেরিয়েবল ইতিমধ্যেই আপনি বা অন্য কোন প্রক্রিয়া দ্বারা সেট করা হয়েছে। আপনি যদি এটিকে ওভাররাইড না করতে চান, আপনি হয় নতুন-ভেরিয়েবল ব্যবহার করতে পারেন , যাকে ব্যর্থ করার জন্য ডিজাইন করা হয়েছে যদি একই নামের একটি ভেরিয়েবল ইতিমধ্যেই বিদ্যমান থাকে, অথবা আপনি প্রথমে একটি ভেরিয়েবল পরীক্ষা করতে একটি শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করতে পারেন:

PS> নতুন-ভেরিয়েবল -নাম FOO -মান "উদাহরণ"
নতুন-ভেরিয়েবল :'FOO' নামের একটি ভেরিয়েবল আগে থেকেই বিদ্যমান।

দ্রষ্টব্য: এই উদাহরণগুলিতে, ধরে নিন যে FOO /home/seth/Documents এ সেট করা আছে .

বিকল্পভাবে, আপনি একটি সাধারণ if তৈরি করতে পারেন একটি বিদ্যমান পরিবর্তনশীল পরীক্ষা করার জন্য বিবৃতি:

PS> যদি ( $FOO ) 
>> { gv FOO } অন্য
>> { সেট-ভেরিয়েবল -নাম "FOO" -মান "quux" }

একটি ভেরিয়েবলে যোগ করুন

একটি পরিবর্তনশীল ওভাররাইট করার পরিবর্তে, আপনি বিদ্যমান একটিতে যোগ করতে পারেন। PowerShell-এ, ভেরিয়েবলের বিভিন্ন প্রকার রয়েছে, যার মধ্যে রয়েছে স্ট্রিং, ইন্টিজার এবং অ্যারে। মূলত, একাধিক মান সহ একটি পরিবর্তনশীল তৈরি করার সময়, আপনাকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে আপনার একটি অক্ষর-বিন্যস্ত স্ট্রিং বা একটি অ্যারের প্রয়োজন। আপনি এক বা অন্য উপায়ে চিন্তা নাও করতে পারেন, কিন্তু ভেরিয়েবলের ডেটা প্রাপ্ত অ্যাপ্লিকেশনটি একটি বা অন্যটি আশা করতে পারে, তাই আপনার লক্ষ্যের উপর ভিত্তি করে আপনার পছন্দ করুন৷

একটি স্ট্রিং ভেরিয়েবলে ডেটা যুক্ত করতে, += ব্যবহার করুন সিনট্যাক্স:

PS> gv FOO
foo
PS> $FOO +=",bar"
PS> gv FOO
foo,bar
PS> $FOO। getType().Name
স্ট্রিং

অ্যারে হল PowerShell-এ বিশেষ ধরনের ভেরিয়েবল এবং একটি ArrayList অবজেক্টের প্রয়োজন হয়। এটি এই নিবন্ধের সুযোগের বাইরে, কারণ এটির জন্য PowerShell-এর .NET অভ্যন্তরীণ বিষয়ে আরও গভীরভাবে অনুসন্ধান করা প্রয়োজন৷

পরিবেশ ভেরিয়েবলের সাথে বিশ্বব্যাপী যান

এখন পর্যন্ত এই নিবন্ধে তৈরি ভেরিয়েবলগুলি স্থানীয় হয়েছে , মানে যে সেগুলি শুধুমাত্র সেই PowerShell সেশনে প্রযোজ্য হয় যেখানে আপনি তাদের তৈরি করেন৷ অন্যান্য প্রক্রিয়াগুলিতে অ্যাক্সেসযোগ্য ভেরিয়েবল তৈরি করতে, আপনি পরিবেশের ভেরিয়েবল তৈরি করতে পারেন, যা ভবিষ্যতের নিবন্ধে কভার করা হবে৷


  1. উইন্ডোজে কাস্টম এনভায়রনমেন্ট ভেরিয়েবল তৈরি করুন

  2. SQL সার্ভারে ভেরিয়েবল ঘোষণা করুন

  3. ব্যাশে ভেরিয়েবল ব্যবহার করা

  4. PowerShell এ এনভায়রনমেন্ট ভেরিয়েবল