কম্পিউটার

পাইথন মডিউল গঠনের নিয়ম কি?


এখানে একটি নমুনা প্রকল্প যা আপনার প্রকল্পগুলি গঠন করার একটি খুব ভাল উপায় দেখায়:https://github.com/kennethreitz/samplemod৷ প্রকল্পটি "নমুনা" মডিউল তৈরির বিষয়ে। ডিরেক্টরির গঠনটি নিম্নরূপ দেখায়:

README.rst
LICENSE
setup.py
requirements.txt
sample/__init__.py
sample/core.py
sample/helpers.py
docs/conf.py
docs/index.rst
tests/test_basic.py
tests/test_advanced.py

README.rst ফাইল:এই ফাইলটি মডিউলের সংক্ষিপ্ত বিবরণ, কীভাবে এটি সেট আপ করতে হয়, কীভাবে এটি ব্যবহার করতে হয় ইত্যাদির জন্য।

লাইসেন্স: লাইসেন্সের পাঠ্য এবং যেকোনো কপিরাইট দাবি রয়েছে।

setup.py: এটি একটি মাল্টি-প্ল্যাটফর্ম ইনস্টলারের পাইথনের উত্তর এবং ফাইল তৈরি করে। আপনি যদি কমান্ড-লাইন ইনস্টলেশনের সাথে পরিচিত হন, তাহলে python setup.py build &&python setup.py install-এ &&make install অনুবাদ করুন। সুতরাং এটি ব্যবহারকারী মেশিনে আপনার প্রকল্প তৈরি করতে ব্যবহৃত হয়।

requirements.txt: একটি পিপ প্রয়োজনীয়তা ফাইলে প্রজেক্টে অবদান রাখার জন্য প্রয়োজনীয় নির্ভরতা নির্দিষ্ট করা উচিত:টেস্টিং, বিল্ডিং এবং ডকুমেন্টেশন তৈরি করা। যদি আপনার প্রজেক্টের কোন ডেভেলপমেন্ট নির্ভরতা না থাকে, অথবা আপনি setup.py এর মাধ্যমে ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেটআপ পছন্দ করেন, তাহলে এই ফাইলটি অপ্রয়োজনীয়।

ডক্স/: এই ডিরেক্টরিতে আপনার প্রকল্পের ডকুমেন্টেশন রয়েছে৷

পরীক্ষা/: আপনার সমস্ত পরীক্ষা এই ডিরেক্টরিতে থাকা উচিত। প্রাথমিকভাবে, আপনার কাছে একটি একক পরীক্ষার ফাইল থাকবে। সেগুলি বাড়তে শুরু করলে, আপনি আপনার পরীক্ষাগুলিকে আপনার মডিউল ডিরেক্টরির মতো গঠন করতে পারেন৷

নমুনা/: এই ডিরেক্টরিতে আপনার প্রকৃত মডিউল কোড রয়েছে। যদি আপনার মডিউলে শুধুমাত্র একটি ফাইল থাকে, তাহলে আপনি এটিকে সরাসরি আপনার সংগ্রহস্থলের রুটে sample.py হিসাবে রাখতে পারেন। আপনার লাইব্রেরি একটি অস্পষ্ট src বা পাইথন সাবডিরেক্টরির অন্তর্গত নয়। যদি আপনি এই মডিউলটিকে একটি প্যাকেজের মধ্যে থাকতে চান তবে এতে একটি __init__.py ফাইল থাকবে৷


  1. Bashrc ফাইলটি কিসের জন্য ব্যবহৃত হয়?

  2. পিডিএফকে পাঠ্যে রূপান্তর করার জন্য পাইথনে উপলব্ধ মডিউলগুলি কী কী?

  3. পাইথনে প্যাকেজ কি কি?

  4. পাইথন মডিউল এবং পাইথন প্যাকেজের মধ্যে পার্থক্য কী?