কম্পিউটার

তারিখ ম্যানিপুলেশন জন্য পাইথন মডিউল কি?


ডেট ম্যানিপুলেশনের জন্য স্ট্যান্ডার্ড লাইব্রেরি এবং PiPy রিপোজিটরি উভয়েই অনেক মডিউল উপলব্ধ। এই লাইব্রেরিগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল নিম্নলিখিতগুলি (কোন নির্দিষ্ট ক্রমে নয়) -

  • datetime (স্ট্যান্ডার্ড লাইব্রেরি) - তারিখ সময় মডিউল সহজ এবং জটিল উভয় উপায়ে তারিখ এবং সময় ম্যানিপুলেট করার জন্য ক্লাস সরবরাহ করে। যদিও তারিখ এবং সময় গাণিতিক সমর্থিত, বাস্তবায়নের ফোকাস আউটপুট ফর্ম্যাটিং এবং ম্যানিপুলেশনের জন্য দক্ষ বৈশিষ্ট্য নিষ্কাশনের উপর।

  • সময় (স্ট্যান্ডার্ড লাইব্রেরি) - এই মডিউল বিভিন্ন সময়-সম্পর্কিত ফাংশন প্রদান করে। যদিও এই মডিউলটি সর্বদা উপলব্ধ, সমস্ত ফাংশন সমস্ত প্ল্যাটফর্মে উপলব্ধ নয়। এই মডিউল কল প্ল্যাটফর্ম সি লাইব্রেরি ফাংশনে সংজ্ঞায়িত বেশিরভাগ ফাংশন একই নামের সাথে কাজ করে।

  • dateutil − dateutil মডিউলটি Python 2.3+ এ উপলব্ধ স্ট্যান্ডার্ড ডেটটাইম মডিউলে শক্তিশালী এক্সটেনশন প্রদান করে।

  • mxDateTime − mxDateTime™ হল একটি পাইথন এক্সটেনশন প্যাকেজ যা তিনটি নতুন অবজেক্ট প্রদান করে, DateTime, DateTimeDelta এবং RelativeDateTime, যা আপনাকে টিক ব্যবহার করার চেয়ে অনেক বেশি প্রাকৃতিক উপায়ে তারিখ/সময়ের মান সংরক্ষণ এবং পরিচালনা করতে দেয় (1.1.1970 থেকে সেকেন্ড 0:00) UTC), পাইথনের সময় মডিউল দ্বারা ব্যবহৃত উপস্থাপনা।

  • pytz − pytz ওলসন tz ডাটাবেস পাইথনে নিয়ে আসে। এই লাইব্রেরি পাইথন 2.4 বা উচ্চতর ব্যবহার করে সঠিক এবং ক্রস প্ল্যাটফর্ম টাইমজোন গণনার অনুমতি দেয়। এটি ডেলাইট সেভিং টাইম শেষে অস্পষ্ট সময়ের সমস্যাও সমাধান করে, যা আপনি পাইথন লাইব্রেরি রেফারেন্সে আরও পড়তে পারেন।


  1. পাইথন মডিউলগুলি সংগঠিত করার জন্য সেরা অনুশীলনগুলি কী কী?

  2. পাইথনে সংরক্ষিত কীওয়ার্ডগুলি কী কী?

  3. পিডিএফকে পাঠ্যে রূপান্তর করার জন্য পাইথনে উপলব্ধ মডিউলগুলি কী কী?

  4. পাইথনে ব্যতিক্রম পরিচালনার জন্য সেরা অনুশীলনগুলি কী কী?