কম্পিউটার

আপনি কিভাবে Python এ মডিউল, ক্লাস এবং নেমস্পেস তুলনা করবেন?


নেমস্পেস হল সুযোগ বাস্তবায়নের একটি উপায়। পাইথনে, প্রতিটি প্যাকেজ, মডিউল, ক্লাস, ফাংশন এবং পদ্ধতি ফাংশন একটি "নেমস্পেস" এর মালিক যেখানে পরিবর্তনশীল নামগুলি সমাধান করা হয়। যখন একটি ফাংশন, মডিউল বা প্যাকেজ মূল্যায়ন করা হয় (অর্থাৎ, কার্যকর করা শুরু হয়), একটি নামস্থান তৈরি হয়। এটিকে "মূল্যায়ন প্রসঙ্গ" হিসেবে ভাবুন। যখন একটি ফাংশন, ইত্যাদি, সম্পাদন শেষ করে, নামস্থানটি বাদ দেওয়া হয়। ভেরিয়েবল বাদ দেওয়া হয়. এছাড়াও একটি বিশ্বব্যাপী নামস্থান রয়েছে যা স্থানীয় নামস্থানে না থাকলে ব্যবহার করা হয়৷

পাইথনের কাছে একটি ফাইলে সংজ্ঞা স্থাপন করার এবং একটি স্ক্রিপ্টে বা ইন্টারপ্রেটারের একটি ইন্টারেক্টিভ উদাহরণে সেগুলি ব্যবহার করার একটি উপায় রয়েছে। এই ধরনের একটি ফাইল একটি মডিউল বলা হয়; একটি মডিউল থেকে সংজ্ঞা অন্যান্য মডিউল বা প্রধান মডিউলে আমদানি করা যেতে পারে। সুতরাং, একটি পাইথন মডিউল পুনরায় ব্যবহারযোগ্য কোড এনক্যাপসুলেট করার জন্য একটি প্যাকেজ ছাড়া কিছুই নয়। মডিউলগুলি একটি ফোল্ডারে থাকে যেখানে একটি __init__.py ফাইল থাকে। মডিউলগুলিতে ফাংশন থাকতে পারে তবে ক্লাসও থাকতে পারে। মডিউল আমদানি কীওয়ার্ড ব্যবহার করে আমদানি করা হয়।

ক্লাস, অন্য দিকে, আপনার প্রধান অ্যাপ্লিকেশন কোড বা আপনার অ্যাপ্লিকেশন দ্বারা আমদানি করা মডিউল ভিতরে সংজ্ঞায়িত করা যেতে পারে। ক্লাসগুলি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এর মূল এবং এতে বৈশিষ্ট্য এবং পদ্ধতি থাকতে পারে। আপনি একটি ক্লাসের একাধিক দৃষ্টান্ত তৈরি করতে পারেন, কিন্তু আপনি একটি মডিউলের উদাহরণ তৈরি করতে পারবেন না। আপনি স্ট্যাটিক ক্লাস বা সিঙ্গেলটনের সাথে মডিউল তুলনা করতে পারেন।


  1. পাইথন মডিউল:কিভাবে একটি মডিউল তৈরি করবেন

  2. কিভাবে আপনি পাইথন এবং C++ নামস্থান তুলনা করবেন?

  3. পাইথনে নেমস্পেস এবং স্কোপ

  4. আপনি কিভাবে ব্যাখ্যা করবেন যে একটি ব্যতিক্রম পাইথনে একটি বস্তু?