কম্পিউটার

পাইথন রেগুলার এক্সপ্রেশনে ব্যবহৃত ক্যারেক্টার ক্লাসের ভিতরে মেটাক্যারেক্টার কি কি?


বেশিরভাগ অক্ষর এবং অক্ষরগুলি কেবল নিজেদের সাথে মেলে। যাইহোক, মেটাক্যারেক্টার নামে কিছু অক্ষর আছে, যেগুলো নিজেদের সাথে মেলে না। পরিবর্তে, তারা নির্দেশ করে যে কিছু প্যাটার্ন মিলে যাওয়া উচিত, অথবা তারা নিয়মিত অভিব্যক্তির অংশগুলি পুনরাবৃত্তি বা পরিবর্তন করে।

এখানে মেটা অক্ষরগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে

. ^ $ * + ? { } [ ] \ | ( )

প্রথমে আমরা [এবং] দেখব। এগুলি একটি অক্ষর শ্রেণী নির্দেশ করার জন্য ব্যবহার করা হয়, যা অক্ষরের একটি সেট যা আপনি মেলাতে চান। অক্ষরগুলি পৃথকভাবে তালিকাভুক্ত করা যেতে পারে, বা অক্ষরের একটি পরিসর দুটি অক্ষর দিয়ে এবং একটি '-' দ্বারা আলাদা করে নির্দেশ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, [xyz] x, y, বা z অক্ষরের যেকোনো একটির সাথে মিলবে; এটি [x-z] এর মতই, যা অক্ষরের একই সেট প্রকাশ করতে একটি পরিসর ব্যবহার করে। আপনি যদি শুধুমাত্র ছোট হাতের অক্ষরগুলির সাথে মেলাতে চান তবে আপনার রেজিক্স হবে [a-z]৷

মেটাক্যারেক্টার ক্লাসের ভিতরে কাজ করে না। উদাহরণস্বরূপ, [abc$] 'a', 'b', 'c', বা '$' অক্ষরের যেকোনো একটির সাথে মিলবে; '$' একটি মেটাক্যারেক্টার, কিন্তু একটি ক্যারেক্টার ক্লাসের অভ্যন্তরে এটি এর বিশেষ প্রকৃতি থেকে ছিনিয়ে নেওয়া হয়।

যদি একটি ক্লাসের প্রথম অক্ষর হিসাবে একটি '^' থাকে তবে এর অর্থ সেই সমস্ত অক্ষর যা এই শ্রেণীর নয়; উদাহরণস্বরূপ, [^8] '8' ছাড়া যেকোনো অক্ষরের সাথে মিলবে।

সম্ভবত সবচেয়ে উল্লেখযোগ্য মেটাক্যারেক্টার হল ব্যাকস্ল্যাশ, \. এটি সমস্ত মেটাক্যারেক্টার এড়ানোর জন্যও ব্যবহৃত হয় যাতে আপনি এখনও তাদের প্যাটার্নে মেলাতে পারেন; উদাহরণস্বরূপ, যদি আপনি একটি ] বা \ এর সাথে মিল করতে চান তবে আপনি তাদের বিশেষ অর্থ মুছে ফেলার জন্য একটি ব্যাকস্ল্যাশ দিয়ে তাদের আগে দিতে পারেন:\] বা \\।


  1. রেগুলার এক্সপ্রেশন ব্যবহার করে পাইথনে একটি নন-হোয়াইটস্পেস অক্ষর কীভাবে মেলে?

  2. রেগুলার এক্সপ্রেশন ব্যবহার করে পাইথনে ননওয়ার্ড অক্ষর কীভাবে মেলে?

  3. পাইথনে একটি নিয়মিত অভিব্যক্তি কি?

  4. একটি স্ট্রিং আলফানিউমেরিক কিনা তা পরীক্ষা করতে পাইথন রেগুলার এক্সপ্রেশন কী?