কম্পিউটার

পাইথন প্রোগ্রাম একটি নামের আদ্যক্ষর মুদ্রণ করতে পূর্ণ নামের শেষ নাম?


এখানে আমরা বিভিন্ন পাইথন ইনবিল্ট ফাংশন ব্যবহার করি। প্রথমে আমরা split().split শব্দকে একটি তালিকায় ব্যবহার করি। তারপরে দ্বিতীয় শেষ শব্দ পর্যন্ত ট্র্যাভার্স করা হয় এবং উপরের() ফাংশনটি ক্যাপিটালে প্রথম অক্ষর মুদ্রণের জন্য ব্যবহার করা হয় এবং তারপরে শেষ শব্দটি যোগ করুন যা একটি নামের শিরোনাম এবং এখানে আমরা title() ব্যবহার করি, শিরোনাম ফাংশনটি প্রথম বর্ণমালাকে মূলধনে রূপান্তর করে।

উদাহরণ

ইনপুট প্রদীপ চন্দ্র সরকারআউটপুট P.C সরকার

অ্যালগরিদম

fullname(str1)/* str1 হল একটি স্ট্রিং */ধাপ 1:প্রথমে আমরা স্ট্রিংটিকে একটি তালিকায় বিভক্ত করি। ধাপ 2:নিউজস্পেস একটি স্পেস দিয়ে আরম্ভ করা হয়("") ধাপ 3:তারপর দ্বিতীয় পর্যন্ত তালিকাটি অতিক্রম করুন শেষ শব্দ। ধাপ 4:তারপর উপরের ফাংশনটি ব্যবহার করে ক্যাপিটাল প্রথম অক্ষর যোগ করে। ধাপ 5:তারপর তালিকার শেষ আইটেমটি পান।

উদাহরণ কোড

একটি নামের def fullname(str1) এর আদ্যক্ষর মুদ্রণের জন্য # পাইথন প্রোগ্রাম:# স্ট্রিংটিকে একটি তালিকায় বিভক্ত করুন lst =str1.split() newspace ="" # সীমার মধ্যে i (len(lst) এর জন্য তালিকায় ট্র্যাভার্স করুন -1):str1 =lst[i] # ক্যাপিটাল ফার্স্ট ক্যারেক্টার নিউজস্পেস যোগ করে +=(str1[0]. upper()+'.') # l[-1] তালিকার শেষ আইটেম দেয়। newspace +=lst[-1].title() রিটার্ন newspace # ড্রাইভার কোড str1=input("Enter Full Name ::>")print("Short Form of Name Is ::>",fullname(str1))

আউটপুট

পুরো নাম লিখুন ::>প্রদীপ চন্দ্র সরকার নামের সংক্ষিপ্ত রূপ হল ::> P.C.Sarkar

  1. পাইথন প্রোগ্রাম একটি তালিকার প্রথম এবং শেষ মান অদলবদল করতে

  2. ডাটাফ্রেম সারি প্রিন্ট করতে পাইথনে একটি প্রোগ্রাম লিখুন অর্ডারডিক্ট হিসাবে টুপল মানের তালিকা সহ

  3. পাইথনে প্রথম সিজিআই প্রোগ্রাম

  4. পাইথন প্রোগ্রাম একটি তালিকার প্রথম এবং শেষ উপাদান বিনিময় করতে