কম্পিউটার

দুটি প্রদত্ত ম্যাট্রিক্স অভিন্ন কিনা তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম


এখানে দুটি ম্যাট্রিক্স দেওয়া আছে। উভয় ম্যাট্রিক্স একই ক্রম আছে. একইভাবে দুটি ম্যাট্রিক্স সমান হওয়া উচিত, উভয় ম্যাট্রিক্সে সারি এবং কলামের সংখ্যা সমান হওয়া উচিত এবং সংশ্লিষ্ট উপাদানগুলিও সমান হওয়া উচিত।

অ্যালগরিদম

ধাপ 1:দুটি ম্যাট্রিক্স তৈরি করুন। ধাপ 2:তারপর প্রথম ম্যাট্রিক্স এবং দ্বিতীয় ম্যাট্রিক্সের প্রতিটি উপাদান অতিক্রম করুন এবং দ্বিতীয় ম্যাট্রিক্সের সাথে প্রথম ম্যাট্রিক্সের প্রতিটি উপাদানের তুলনা করুন। ধাপ 3:যদি উভয়ই একই হয় তবে উভয় ম্যাট্রিক্স অভিন্ন .

উদাহরণ কোড

# দুটি # প্রদত্ত ম্যাট্রিক্স অভিন্ন কিনা তা পরীক্ষা করার জন্য প্রোগ্রামN=4# এই ফাংশনটি 1# প্রদান করে যদি A[][][] এবং B[][] একই হয়# অন্যথায় 0def areSame(A,B):i in এর জন্য রেঞ্জ(n):রেঞ্জে j এর জন্য:যদি (A[i][j] !=B[i][j]):রিটার্ন 0 রিটার্ন 1 # ড্রাইভার কোডA=[]n=int(input(" n x n ম্যাট্রিক্সের জন্য n লিখুন :")) #3 এখানে #2D অ্যারে সংরক্ষণের জন্য তালিকা ব্যবহার করুন# ব্যবহারকারীর ইনপুট পান এবং এটি তালিকায় সংরক্ষণ করুন (এখানে IN :1 থেকে 9)প্রিন্ট ("এলিমেন্ট লিখুন ::>") i এর জন্য রেঞ্জে (n):row =[] # range(n) এ j-এর জন্য সারি সংরক্ষণ করতে #অস্থায়ী তালিকা:row.append(int(input())) #সারি তালিকায় ইনপুট যোগ করুন A.append(row) # তালিকার ছাপ (A)# [[1, 2, 3], [4, 5, 6], [7, 8, 9] #এর জন্য সারিটি 2D অ্যারেপ্রিন্ট প্রদর্শন করুন i রেঞ্জ(n):রেঞ্জে j এর জন্য(n):print(A[i][j], end="") print()B=[]n=int(input("N x N এর জন্য N লিখুন ম্যাট্রিক্স :")) #3 এখানে #2D অ্যারে #ge সঞ্চয় করার জন্য তালিকা ব্যবহার করুন টি ব্যবহারকারী ইনপুট করুন এবং এটিকে তালিকায় সংরক্ষণ করুন (এখানে IN :1 থেকে 9) প্রিন্ট ("এলিমেন্ট লিখুন ::>") এর জন্য i রেঞ্জে (n):row =[] # অস্থায়ী তালিকা j-এর জন্য সারি সংরক্ষণ করতে range(n):row.append(int(input())) #সারি তালিকায় ইনপুট যোগ করুন B.অ্যাপেন্ড(সারি) #লিস্টপ্রিন্টে সারি যোগ করুন(B)# [[1, 2, 3], [ 4, 5, 6], [7, 8, 9]]# রেঞ্জে i এর জন্য 2D অ্যারেপ্রিন্ট ("ম্যাট্রিক্স ফর্মে অ্যারে প্রদর্শন করুন") প্রদর্শন করুন:রেঞ্জে j এর জন্য(n):প্রিন্ট(B[i) ][j], end=" ") print()if (areSame(A, B)==1):print("Matrices are identical") else:print("Matrices are not identical") # এই কোডটি প্রদান করা হয়েছে # অনন্ত আগরওয়াল দ্বারা।

আউটপুট

n x n ম্যাট্রিক্সের জন্য n লিখুন :2 উপাদানটি প্রবেশ করুন ::>1122[[1, 1], [2, 2]]ম্যাট্রিক্স ফর্ম1 1 2 2 এ অ্যারে প্রদর্শন করুন N x N ম্যাট্রিক্সের জন্য N লিখুন :2 উপাদানটি প্রবেশ করান ::>1122[[1, 1], [2, 2]]ম্যাট্রিক্স ফর্ম1 1 2 2 ম্যাট্রিক্সে অ্যারে প্রদর্শন করুন 

  1. দুটি তালিকা বৃত্তাকারভাবে অভিন্ন কিনা তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম

  2. দুটি ম্যাট্রিক্সের পাইথন প্রোগ্রাম সংযোজন

  3. পাইথন প্রোগ্রাম দুটি ম্যাট্রিক্সের গুণন।

  4. দুটি সংখ্যার বাইনারি উপস্থাপনা অ্যানাগ্রাম কিনা তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম।