কম্পিউটার

পাইথনে বাইনারি থেকে দশমিক এবং এর বিপরীত


দশমিক সংখ্যা এবং বাইনারি সংখ্যা দেওয়া হলে, আমাদের কাজ হল দশমিককে বাইনারি সংখ্যায় এবং বাইনারিকে দশমিক সংখ্যায় রূপান্তর করা।

অ্যালগরিদম

বিন্টোডেক()

ধাপ1:বাইনারি সংখ্যা লিখুন। ধাপ 2:এরপর বাইনারি সংখ্যার দৈর্ঘ্য নিন। ধাপ 3:লুপ ব্যবহার করে আমরা বাইনারিকে দশমিক সংখ্যায় রূপান্তর করি। ঠিক যেমন বাইনারি সংখ্যা 1111 হলে গণনা হবে 1*2* *3+1*2**2+1*2**1+1*2**0 =15ধাপ4:নম্বর প্রদর্শন করুন।

ডেক্টোবিন()

ধাপ1:দশমিক সংখ্যা লিখুন। ধাপ 2:যখন লুপ ব্যবহার করুন* সংখ্যাটিকে 2 দ্বারা ভাগ করুন। অবশিষ্ট এবং ভাগফল উভয়ই খুঁজুন। আর একটি ভেরিয়েবল নিন 1 দিয়ে আরম্ভ করা। এখন অবশিষ্টাংশ এই ভেরিয়েবলের সাথে গুণিত হবে এবং চূড়ান্ত আউটপুট সংখ্যার সাথে যোগ করা হবে। সেই ভেরিয়েবলটি 1 দ্বারা বৃদ্ধি পাবে।*প্রথম অবশিষ্টাংশটি অনুক্রমের শেষ সংখ্যা। ধাপ 3:মানটি প্রদর্শন করুন।

উদাহরণ কোড

<পূর্ব>মুদ্রণ("********************************************** *********")মুদ্রণ("ডেসিমাল থেকে বাইনারি এবং বাইনারি থেকে দশমিক রূপান্তর")মুদ্রণ("************************ ******************************")প্রিন্ট("ডেসিমেল থেকে বাইনারি করার জন্য...1 টিপুন।")প্রিন্ট(" বাইনারি থেকে দশমিকের জন্য... 2") প্রিন্ট টিপুন("************************************ *****************")my_choice=int(input("আপনার পছন্দ লিখুন:")) if my_choice==1:i=1s=0my_dec=int(ইনপুট(" রূপান্তরিত করতে দশমিক লিখুন:"))যখন my_dec>0:rem=int(my_dec%2) s=s+(i*rem) my_dec=int(my_dec/2) i=i*10 প্রিন্ট ("The binary of the প্রদত্ত সংখ্যা হল ",s,'.')অন্যথায়:my_bin=ইনপুট ('রূপান্তর করতে বাইনারি লিখুন:') n=len(my_bin) res=0 এর জন্য i পরিসরে(1,n+1):res=res+int (my_bin[i-1])*2**(n-i)মুদ্রণ ("প্রদত্ত বাইনারিটির দশমিক হল ",res,'.')মুদ্রণ("**************** ****************************************")

আউটপুট

<পূর্ব>*********************************************** ******ডেসিমাল থেকে বাইনারি এবং বাইনারি থেকে ডেসিমাল কনভার্সন************************************ *******************প্রিন্ট("দশমিক থেকে বাইনারি করার জন্য...1 টিপুন।")প্রিন্ট ("বাইনারি থেকে দশমিকের জন্য...2 টিপুন")**** ************************************************* লিখুন আপনার পছন্দ:1 রূপান্তর করতে দশমিক লিখুন:15 প্রদত্ত সংখ্যার বাইনারি হল 1111। ********************************** ****************************************************** ************************* দশমিক থেকে বাইনারি এবং বাইনারি থেকে দশমিক রূপান্তর****************** ************************************** দশমিক থেকে বাইনারি করার জন্য... 1 টিপুন. বাইনারি থেকে দশমিকের জন্য ... 2 টিপুন********************************************* ********আপনার পছন্দ লিখুন:2এন্টার বাইনারি কনভার্ট করতে হবে:1111প্রদত্ত বাইনারিটির দশমিক হল 15।*********************** *******************************
  1. পাইথনে পোস্টঅর্ডার এবং ইনঅর্ডার থেকে একটি বাইনারি ট্রি তৈরি করুন

  2. পাইথন প্রোগ্রামে দশমিককে বাইনারি নম্বরে রূপান্তর করুন

  3. পাইথনে দশমিক ফাংশন কি?

  4. পাইথন প্রোগ্রাম দশমিককে বাইনারি নম্বরে রূপান্তর করতে