কম্পিউটার

পাইথন প্রোগ্রাম অক্ষরের একটি প্রবাহ থেকে প্রথম অ-পুনরাবৃত্ত অক্ষর খুঁজে পেতে?


এই বিভাগে আমরা একটি স্ট্রিং বা অক্ষরগুলির স্ট্রিম থেকে প্রথম অনন্য বা অ-পুনরাবৃত্ত অক্ষরটি খুঁজে বের করতে যাচ্ছি। এই সমস্যা সমাধানের একাধিক উপায় আছে। আমরা একই অক্ষরের জন্য দুটি ভিন্ন প্রোগ্রাম তৈরি করার চেষ্টা করব।

পদ্ধতি 1:ফাংশন ব্যবহার করা

def firstNonRepeatingChar(str1):char_order =[] counts ={} str1 এ c এর জন্য:যদি c গণনায় থাকে:counts[c] +=1 else:counts[c] =1 char_order.append(c) c এর জন্য char_order:যদি গণনা হয়[c] ==1:ফেরত c Noneprint(firstNonRepeatingChar('PythonforallPythonMustforall'))print(firstNonRepeatingChar('tutorialspointfordeveloper'))print(firstNonRepeatingChar') 

ফলাফল

MuNone

উপরের প্রোগ্রামে O(n) সমাধান দিন। উপরের প্রোগ্রামে আমরা প্রথমে স্ট্রিংটি একবার লুপ করি। একবার আমরা একটি নতুন অক্ষর খুঁজে পেলে, আমরা এটিকে 1 এর মান সহ কাউন্টস অবজেক্টে সংরক্ষণ করি এবং এটিকে char_order এ যুক্ত করি। যখন আমরা একটি পুনরাবৃত্ত অক্ষর দেখতে পাই, তখন আমরা গণনার মান 1 দ্বারা বৃদ্ধি করি। অবশেষে, আমরা char_order এর মাধ্যমে লুপ করি যতক্ষণ না আমরা char_order এ 1 এর মান সহ একটি অক্ষর খুঁজে পাই এবং এটি ফিরিয়ে দিই।

পদ্ধতি 2:যখন লুপ ব্যবহার করা

s ="tutorialspointfordeveloper"while s !="":slen0 =len(s) ch =s[0] s =s.replace(ch, "") slen1 =len(s) যদি slen1 ==slen0- 1:মুদ্রণ ("প্রথম অ-পুনরাবৃত্ত অক্ষর হল:",ch) বিরতি; else:প্রিন্ট ("কোন অনন্য অক্ষর পাওয়া যায়নি!")

ফলাফল

প্রথম অ-পুনরাবৃত্ত অক্ষর হল:u

  1. পাইথনে প্রথম থেকে শেষ নোড পর্যন্ত সীমাবদ্ধ পথের সংখ্যা খুঁজে বের করার প্রোগ্রাম

  2. পাইথন প্রোগ্রামে অ্যারের সমষ্টি খুঁজুন

  3. একটি ম্যাট্রিক্সের স্থানান্তর খুঁজে পেতে পাইথন প্রোগ্রাম

  4. অ্যারের যোগফল খুঁজে পেতে পাইথন প্রোগ্রাম