কম্পিউটার

পাইথনে append() এবং extend()


অ্যাপেন্ড() এবং এক্সটেনড() ফাংশনগুলি পাইথন তালিকার সাথে উপাদানের সংখ্যা বাড়াতে ব্যবহৃত হয়। কিন্তু নিচের মত দুটির ভিন্ন আচরণ আছে।

সংযোজন()

সিনট্যাক্স:list_name.append(‘value’)এটি শুধুমাত্র একটি আর্গুমেন্ট নেয়।

এই ফাংশন একটি একক নতুন উপাদান হিসাবে তালিকার শেষে আগত উপাদান যুক্ত করে। এমনকি যদি ইনকামিং উপাদানটি নিজেই একটি তালিকা হয়, তবে এটি মূল তালিকার সংখ্যাকে শুধুমাত্র একটি বাড়িয়ে দেবে।

উদাহরণ

তালিকা =['সোম', 'মঙ্গল', 'বুধ' ]প্রিন্ট("বিদ্যমান তালিকা\n",তালিকা)# একটি উপাদান তালিকা যোগ করুন।অ্যাপেন্ড('বৃহস্পতি')প্রিন্ট ("একটি উপাদান সংযুক্ত করুন:",তালিকা) )# একটি তালিকা তালিকা যোগ করুন।অ্যাপেন্ড(['শুক্র','শনি'])প্রিন্ট("একটি তালিকা সংযুক্ত করুন:",তালিকা)

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

<পূর্ব>বিদ্যমান তালিকা['সোম', 'মঙ্গল', 'বুধ']একটি উপাদান যুক্ত করা হয়েছে:['সোম', 'মঙ্গল', 'বুধ', 'বৃহস্পতি']একটি তালিকা যুক্ত করা হয়েছে:['সোম', 'মঙ্গল' ', 'বুধ', 'বৃহস্পতি', ['শুক্র', 'শনি']]

প্রসারিত()

Extend তালিকায় প্রতিটি উপাদানকে একটি পৃথক উপাদান হিসেবে যোগ করে। তালিকার নতুন দৈর্ঘ্য যোগ করা উপাদানের সংখ্যা দ্বারা বৃদ্ধি পায়।

সিনট্যাক্স:list_name.extend(‘value’)এটি শুধুমাত্র একটি আর্গুমেন্ট নেয়।

উদাহরণ

তালিকা =['সোম', 'মঙ্গল', 'বুধ' ]প্রিন্ট("বিদ্যমান তালিকা\n",তালিকা)# একটি উপাদান তালিকা প্রসারিত করুন।এক্সটেন্ড("বৃহস্পতি")মুদ্রণ("বর্ধিত একটি উপাদান:",তালিকা) )# extend a listlist.extend(['Fri','Sat'])print("extended a list:",list)

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

['সোম', 'মঙ্গল', 'বুধ']একটি উপাদান বর্ধিত করা হয়েছে:['সোম', 'মঙ্গল', 'বুধ', 'টি', 'জ', 'উ'] একটি তালিকা সম্প্রসারিত হয়েছে:[ 'সোম', 'মঙ্গল', 'বুধ', 'ট', 'হ', 'উ', 'শুক্র', 'শনি'] 

  1. পাইথনে সামনে যুক্ত করুন এবং পিছন থেকে সরান

  2. পাইথন লিস্ট কম্প্রিহেনশন এবং স্লাইসিং?

  3. পাইথন প্রোগ্রাম একটি তালিকায় বৃহত্তম, ক্ষুদ্রতম, দ্বিতীয় বৃহত্তম এবং দ্বিতীয় ক্ষুদ্রতম খুঁজে পেতে?

  4. পাইথন প্রোগ্রাম একটি তালিকায় সর্বাধিক এবং সর্বনিম্ন উপাদানের অবস্থান খুঁজে পেতে?