কম্পিউটার

পাইথনে স্ক্রিন কিভাবে সাফ করবেন?


পাইথনে কখনও কখনও আমাদের আউটপুট লিঙ্ক থাকে এবং আমরা সেল প্রম্পটে স্ক্রীনটি পরিষ্কার করতে চাই আমরা Control + l চেপে স্ক্রীনটি পরিষ্কার করতে পারি। কিন্তু এমন কিছু পরিস্থিতিতে আছে যখন আমাদের প্রোগ্রাম থেকে আউটপুটের পরিমাণ এবং কিভাবে আমরা আউটপুট ফরম্যাট করতে চাই তার উপর নির্ভর করে প্রোগ্রাম্যাটিকভাবে স্ক্রীনটি পরিষ্কার করতে হবে। এই ক্ষেত্রে আমাদের পাইথন স্ক্রিপ্টে কিছু কমান্ড রাখতে হবে যা প্রোগ্রামের প্রয়োজনে স্ক্রিনটি পরিষ্কার করবে।

স্ক্রীনটি পরিষ্কার করার জন্য আমাদের পাইথনের ওএস মডিউল থেকে সিস্টেম() দরকার। উইন্ডোজ এবং লিনাক্সের মতো বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য আমাদেরকে নীচের উদাহরণে দেখানো বিভিন্ন কমান্ড পাস করতে হবে। এছাড়াও আমরা '_' ভেরিয়েবল ব্যবহার করি যা ইন্টারপ্রেটারে শেষ এক্সপ্রেশনের মান ধরে রাখতে ব্যবহৃত হয়।

উদাহরণ

 osfrom osfrom import sleep# স্ক্রীন ক্লিয়ার ফাংশনdef screen_clear():# ম্যাক এবং লিনাক্সের জন্য (এখানে, os.name হল 'posix') যদি os.name =='posix':_ =os.system(' clear') else:# for windows platfrom _ =os.system('cls') # কিছু টেক্সটপ্রিন্ট প্রিন্ট করুন("প্ল্যাটফর্মটি হল:", os.name)মুদ্রণ("বিগ আউটপুট\n"* 5)# এর জন্য অপেক্ষা করুন স্ক্রিনস্লিপ পরিষ্কার করতে 5 সেকেন্ড 

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

প্ল্যাটফর্মটি হল:ntbig outputbig outputbig outputbig outputbig output

উপরের আউটপুটটি ফলাফল উইন্ডো থেকে 5 সেকেন্ড পরে সাফ হয়ে যায়।


  1. কিভাবে উইন্ডোজ কমান্ড প্রম্পট স্ক্রীন সাফ করবেন

  2. পাইথনের একটি তালিকা থেকে কিভাবে একটি বস্তু সরাতে?

  3. পাইথন ব্যবহার করে স্ক্রিনে কীভাবে প্রিন্ট করবেন?

  4. পাইথনের একটি স্ট্রিং ASCII-তে আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?