কম্পিউটার

পাইথন প্রোগ্রাম একটি স্ট্রিং-এ সমস্ত সদৃশ অক্ষর খুঁজে পেতে


এই টিউটোরিয়ালে, আমরা শিখব কিভাবে একটি স্ট্রিং-এ সমস্ত ডুপ্লিকেট মান খুঁজে বের করতে হয়। আমরা পাইথনে এটি বিভিন্ন উপায়ে করতে পারি। আসুন এক এক করে সেগুলি অন্বেষণ করি৷

আমরা যে প্রোগ্রামটি লিখতে যাচ্ছি তার উদ্দেশ্য হল একটি স্ট্রিং-এ উপস্থিত ডুপ্লিকেট অক্ষরগুলি খুঁজে বের করা। উদাহরণস্বরূপ, আমাদের একটি স্ট্রিং আছে টিউটোরিয়াল পয়েন্ট প্রোগ্রাম আমাদের দেবে t o i আউটপুট হিসাবে। সহজ কথায়, আমাদের এমন অক্ষর খুঁজে বের করতে হবে যাদের সংখ্যা স্ট্রিং-এ একের চেয়ে বেশি। দেখা যাক।

স্ক্র্যাচ প্রোগ্রামগুলি

কোনো মডিউল ব্যবহার না করেই প্রোগ্রাম লেখা। আমরা আমাদের লক্ষ্য অর্জনের জন্য পাইথনের বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারি। প্রথমত, আমরা গণনা পদ্ধতি ব্যবহার করে একটি স্ট্রিংয়ের নকল অক্ষরগুলি খুঁজে পাব। চলুন প্রথমে পদ্ধতিটি দেখি।

  • একটি স্ট্রিং শুরু করুন।
  • একটি খালি তালিকা শুরু করুন
  • স্ট্রিং ধরে লুপ করুন।
    • অক্ষরের ফ্রিকোয়েন্সি একের বেশি কিনা তা গণনা পদ্ধতি ব্যবহার করে পরীক্ষা করুন।
একের বেশি হলে তা তালিকায় উপস্থিত আছে কি না তা পরীক্ষা করুন। উপস্থিত না থাকলে তালিকায় যুক্ত করুন
  • অক্ষর মুদ্রণ করুন

উদাহরণ

## initializing stringstring ="tutorialspoint"## সব ডুপ্লিকেট ক্যারেক্টারসডুপ্লিকেট যুক্ত করার জন্য একটি তালিকা শুরু করা =[]স্ট্রিং-এ অক্ষরের জন্য:## চেক করা হচ্ছে অক্ষরটির ডুপ্লিকেট আছে কি না ## str.count(char) ফেরত দেয় str if string.count(char)> 1-এ একটি অক্ষরের ফ্রিকোয়েন্সি:## তালিকায় যুক্ত করা হচ্ছে যদি এটি ইতিমধ্যে উপস্থিত না থাকে যদি চারটি সদৃশ না থাকে:duplicates.append(char)print(*duplicates)

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

আউটপুট

t o i

এখন আমরা কোনো পদ্ধতি ছাড়াই স্ট্রিং-এর ডুপ্লিকেট অক্ষর খুঁজে পাব। আমরা কাঙ্খিত আউটপুট পেতে অভিধান ডেটা কাঠামো ব্যবহার করতে যাচ্ছি। চলুন প্রথমে পদ্ধতিটি দেখি।

  • একটি স্ট্রিং শুরু করুন।
  • একটি খালি অভিধান শুরু করুন
  • স্ট্রিং ধরে লুপ করুন।
    • অক্ষরটি ইতিমধ্যে অভিধানে উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করুন
    • চরের গণনা 1 এ শুরু করুন
গণনা বাড়ান

উদাহরণ

## ইনিশিয়ালাইজিং স্ট্রিংস্ট্রিং ="টিউটোরিয়ালসপয়েন্ট" ## একটি ডিকশনারি ডুপ্লিকেট শুরু করা ={} স্ট্রিং-এর জন্য অক্ষর:## পরীক্ষা করা হচ্ছে যে অক্ষর ইতিমধ্যেই অভিধানে উপস্থিত আছে কি না যদি অক্ষর ডুপ্লিকেটের মধ্যে থাকে:## উপস্থিত নকল হলে সংখ্যা বাড়ছে[ char] +=1 অন্য:## নকল উপস্থিত না থাকলে গণনা শুরু করা হচ্ছে 1 এ /প্রে> 

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান,

আউটপুট

t o i

  1. পাইথন প্রোগ্রামে অস্বাভাবিক অক্ষর সহ সংযুক্ত স্ট্রিং

  2. পাইথন প্রোগ্রাম একটি স্ট্রিং সব অনন্য অক্ষর আছে কিনা তা পরীক্ষা করতে

  3. একটি স্ট্রিং মধ্যে মিরর অক্ষর খুঁজে পেতে পাইথন প্রোগ্রাম

  4. পাইথন ব্যবহার করে একটি স্ট্রিং থেকে সমস্ত ডুপ্লিকেট অক্ষর খুঁজুন