কম্পিউটার

একটি স্ট্রিং-এ একটি শব্দের উপস্থিতি গণনা করার জন্য পাইথন প্রোগ্রাম


এই টিউটোরিয়ালে, আমরা একটি প্রোগ্রাম লিখতে যাচ্ছি যা স্ট্রিং-এ একটি শব্দ কতবার আসে তা গণনা করে। আপনাকে শব্দ এবং একটি স্ট্রিং দেওয়া হয়েছে, আমাদের স্ট্রিংটিতে শব্দের ফ্রিকোয়েন্সি গণনা করতে হবে৷

ধরুন আমাদের একটি স্ট্রিং আছে আমি একজন প্রোগ্রামার। আমি একজন ছাত্র। এবং শব্দটি হয় . আমরা যে প্রোগ্রামটি লিখতে যাচ্ছি সেটি একটি সংখ্যা ফেরত দেবে 2 শব্দটি যেমন ঘটে স্ট্রিং এ দুই বার।

আসুন আমাদের লক্ষ্য অর্জনের জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করি৷

অ্যালগরিদম

<পূর্ব>1. স্ট্রিং এবং শব্দটিকে দুটি ভেরিয়েবল হিসাবে শুরু করুন।2। split() পদ্ধতি ব্যবহার করে স্পেস এ স্ট্রিং বিভক্ত করুন। আমরা শব্দের একটি তালিকা পাব।3. একটি পরিবর্তনশীল গণনা শুরু করুন শূন্য। তালিকার উপর পুনরাবৃত্তি করুন.4.1. তালিকার শব্দটি প্রদত্ত শব্দের সমান কিনা তা পরীক্ষা করে দেখুন৷4.1.1৷ দুটি শব্দ মিলে গেলে গণনা বৃদ্ধি করুন।5। গণনা প্রিন্ট করুন।

প্রোগ্রামের জন্য প্রথমে আপনার নিজের থেকে কোড লিখতে চেষ্টা করুন. আসুন কোডটি দেখি।

উদাহরণ

## স্ট্রিং আরম্ভ করা এবং wordstring ="আমি প্রোগ্রামার। আমি ছাত্র।" word ="am" ## স্পেসওয়ার্ডে স্ট্রিংকে বিভক্ত করা =string.split()## কাউন্ট ভেরিয়েবলকে 0count =0# এ প্রারম্ভ করা # শব্দের জন্য তালিকার উপর পুনরাবৃত্তি করা:## শব্দের মিল পরীক্ষা করা যদি w ==শব্দ:## ইনক্রিমেন্টেন্ট কাউন্ট অন ম্যাচ কাউন্ট +=1## প্রিন্টিং দ্য কাউন্টপ্রিন্ট(গণনা)

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

2

উপসংহার

প্রোগ্রাম সম্পর্কে আপনার কোন সন্দেহ থাকলে, মন্তব্য বিভাগে তাদের জিজ্ঞাসা করুন।


  1. পাইথন প্রোগ্রাম একটি অ্যারের মধ্যে বিপরীত গণনা

  2. পাইথন প্রোগ্রাম একটি প্রদত্ত স্ট্রিং শব্দ গণনা?

  3. পাইথন প্রোগ্রাম টিপলে একটি উপাদানের উপস্থিতি গণনা করতে

  4. স্ট্রিং এ একটি শব্দের ঘটনা গণনা করার জন্য একটি পাইথন প্রোগ্রাম লিখুন?