কম্পিউটার

স্ট্রিং প্যানগ্রাম কিনা তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম


এই টিউটোরিয়ালে, আমরা একটি প্রোগ্রাম লিখতে যাচ্ছি যেটি একটি স্ট্রিং প্যানগ্রাম কিনা তা পরীক্ষা করে। প্যানগ্রাম সম্পর্কে কথা বলে টিউটোরিয়াল শুরু করা যাক।

প্যানগ্রাম কি?

যদি একটি স্ট্রিং ছোট বা ক্যাপ সব বর্ণমালা ধারণ করে, স্ট্রিংটিকে প্যানাগ্রাম বলা হয়।

আমরা বিভিন্ন উপায়ে লক্ষ্য অর্জন করতে পারি। চলুন এই টিউটোরিয়ালে তাদের দুটি দেখি।

1.সাধারণ

নিম্নলিখিত ধাপগুলি ব্যবহার করে প্রোগ্রামটি লেখার চেষ্টা করুন৷

অ্যালগরিদম

<পূর্ব>1. স্ট্রিং মডিউল আমদানি করুন।2. ascii_lowercase স্ট্রিং দিয়ে একটি ভেরিয়েবল শুরু করুন। string.ascii_lowercase একটি স্ট্রিং হিসাবে সমস্ত বর্ণমালা ধারণ করে।3। স্ট্রিংটি শুরু করুন যা আমাদের প্যানগ্রামের জন্য পরীক্ষা করতে হবে।4। is_anagram (স্ট্রিং, বর্ণমালা) নামক একটি ফাংশন সংজ্ঞায়িত করুন। 4.1। বর্ণমালার উপর লুপ. 4.1.1। যদি বর্ণমালা থেকে অক্ষর স্ট্রিং না হয়. 4.1.1.1। রিটার্ন ফলস 4.2. রিটার্ন True5. প্যানগ্রাম প্রিন্ট করুন যদি প্রত্যাবর্তিত মান সত্য হয় অন্যথায় প্যানগ্রাম নয় প্রিন্ট করুন।

উদাহরণ

## importing string moduleimport string## panagramdef is_panagram(string, alphabets) চেক করার জন্য ফাংশন:## বর্ণমালায় char-এর জন্য বর্ণমালার উপর লুপ করা:## যদি স্ট্রিং-এ char না থাকে তাহলে স্ট্রিং-এ না থাকে। low():## রিটার্নিং মিথ্যা রিটার্ন মিথ্যা রিটার্ন True## বর্ণমালা চালু করা variablealphabets =string.ascii_lowercase## ইনিশিয়ালাইজিং stringsstring_one ="The Quick Brown Fox Jumps Over The Lazy Dog"string_two ="TutorialsPoint TutorialsPoint"Pgram"(যদি") is_panagram(string_one, alphabets) else print("Not Panagram")print("Panagram") is_panagram(string_two, alphabets) অন্যথা print("Not Panagram")

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

প্যানাগ্রাম নয় প্যানাগ্রাম

2. সেট ব্যবহার করে

আসুন দেখি কিভাবে সেট ডেটা স্ট্রাকচার ব্যবহার করে একই ফলাফল পেতে হয়। একটি ধারণা পেতে নীচের ধাপগুলি দেখুন৷

অ্যালগরিদম

<পূর্ব>1. স্ট্রিং মডিউল আমদানি করুন।2. ascii_lowercase স্ট্রিং দিয়ে একটি ভেরিয়েবল শুরু করুন। string.ascii_lowercase একটি স্ট্রিং হিসাবে সব বর্ণমালা রয়েছে.3. স্ট্রিংটি শুরু করুন যা আমাদের প্যানগ্রামের জন্য পরীক্ষা করতে হবে।4। উভয় বর্ণমালা এবং স্ট্রিং (নিম্ন) সেটে রূপান্তর করুন।5। প্যানগ্রাম প্রিন্ট করুন যদি স্ট্রিং সেট বর্ণমালা সেটের চেয়ে বড় বা সমান হয় অন্যথায় প্যানগ্রাম নয় প্রিন্ট করুন।

আসুন কোডটি লিখি।

উদাহরণ

## importing string moduleimport string## প্রাথমিক বর্ণমালা পরিবর্তনশীলবর্ণমালা =string.ascii_lowercase## ইনিশিয়ালাইজিং stringsstring_one ="The Quick Brown Fox Jumps Over The Lazy Dog"string_two ="TutorialsPoint Tutorials"(string_Point") যদি সেট করা হয় কম 

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

প্যানাগ্রাম নয় প্যানাগ্রাম

উপসংহার

টিউটোরিয়াল সম্পর্কে আপনার কোন সন্দেহ থাকলে, অনুগ্রহ করে মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. প্রদত্ত স্ট্রিংটি স্বরবর্ণ প্যালিনড্রোম কিনা তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম

  2. একটি প্রদত্ত স্ট্রিং কীওয়ার্ড কিনা তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম

  3. স্ট্রিং খালি আছে কি না তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম

  4. প্রদত্ত স্ট্রিং প্যানগ্রাম কিনা তা পরীক্ষা করার জন্য পাইথন প্রোগ্রাম