কম্পিউটার

পাইথন প্রোগ্রামিংয়ের ইতিহাস


পাইথন একটি উচ্চ-স্তরের, ব্যাখ্যা করা, ইন্টারেক্টিভ এবং অবজেক্ট-ভিত্তিক স্ক্রিপ্টিং ভাষা। পাইথন অত্যন্ত পঠনযোগ্য হতে ডিজাইন করা হয়েছে. এটি প্রায়শই ইংরেজি কীওয়ার্ড ব্যবহার করে যেখানে অন্যান্য ভাষা যেমন বিরাম চিহ্ন ব্যবহার করে, এবং অন্যান্য ভাষার তুলনায় এটির কম সিনট্যাক্টিক্যাল নির্মাণ রয়েছে।

  • পাইথনকে ব্যাখ্যা করা হয় − দোভাষী দ্বারা রানটাইমে পাইথন প্রক্রিয়া করা হয়। আপনার প্রোগ্রামটি কার্যকর করার আগে আপনাকে কম্পাইল করার দরকার নেই। এটি PERL এবং PHP-এর মতো।
  • পাইথন ইন্টারেক্টিভ − আপনি আসলে একটি পাইথন প্রম্পটে বসতে পারেন এবং আপনার প্রোগ্রামগুলি লিখতে সরাসরি দোভাষীর সাথে যোগাযোগ করতে পারেন৷
  • পাইথন হল অবজেক্ট-ওরিয়েন্টেড − পাইথন অবজেক্ট-ওরিয়েন্টেড স্টাইল বা প্রোগ্রামিংয়ের কৌশল সমর্থন করে যা অবজেক্টের মধ্যে কোড এনক্যাপসুলেট করে।
  • পাইথন একটি শিক্ষানবিস ভাষা − পাইথন শিক্ষানবিস-স্তরের প্রোগ্রামারদের জন্য একটি দুর্দান্ত ভাষা এবং সাধারণ পাঠ্য প্রক্রিয়াকরণ থেকে শুরু করে WWW ব্রাউজার থেকে গেম পর্যন্ত বিস্তৃত অ্যাপ্লিকেশনের বিকাশ সমর্থন করে৷

পাইথন নেদারল্যান্ডসের গণিত এবং কম্পিউটার বিজ্ঞানের জাতীয় গবেষণা ইনস্টিটিউটে আশির দশকের শেষের দিকে এবং নব্বইয়ের দশকের গোড়ার দিকে গুইডো ভ্যান রসম দ্বারা তৈরি করা হয়েছিল৷

ABC, Modula-3, C, C++, Algol-68, SmallTalk, এবং Unix শেল এবং অন্যান্য স্ক্রিপ্টিং ভাষা সহ পাইথন অন্যান্য অনেক ভাষা থেকে উদ্ভূত।

পাইথন কপিরাইটযুক্ত। পার্লের মতো, পাইথন সোর্স কোড এখন GNU জেনারেল পাবলিক লাইসেন্সের (GPL) অধীনে উপলব্ধ।

পাইথন এখন ইনস্টিটিউটের একটি মূল উন্নয়ন দল দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়, যদিও গুইডো ভ্যান রোসাম এখনও এর অগ্রগতি পরিচালনার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


  1. পাইথনে Tkinter প্রোগ্রামিং

  2. পাইথন প্রোগ্রামিং ব্যবহার করে ইমেজ ভিত্তিক স্টেগানোগ্রাফি

  3. উইন্ডোজে পাইথন প্রোগ্রামিংয়ের জন্য IDE

  4. পাইথনে কচ্ছপ প্রোগ্রামিং