কম্পিউটার

পাইথনে তালিকায় পরপর সংখ্যা রয়েছে কিনা তা পরীক্ষা করুন


আমাদের ডেটা বিশ্লেষণের প্রয়োজনের উপর নির্ভর করে আমাদের একটি পাইথন ডেটা কন্টেইনারে ক্রমিক সংখ্যার উপস্থিতি পরীক্ষা করতে হতে পারে। নীচের প্রোগ্রামগুলিতে আমরা খুঁজে পাই যে অ্যালিস্টের উপাদানগুলির মধ্যে কোন ধারাবাহিক সংখ্যা আছে কিনা৷

পরিসীমা সহ এবং সাজানো

সাজানো ফাংশন তালিকার উপাদানগুলিকে সাজানো ক্রমে পুনর্বিন্যাস করবে। তারপরে আমরা সর্বনিম্ন এবং সর্বোচ্চ সংখ্যাগুলি নিয়ে সর্বনিম্ন এবং সর্বাধিক ফাংশন ব্যবহার করে তালিকা তৈরি করে রেঞ্জ ফাংশন প্রয়োগ করি। আমরা উপরের ক্রিয়াকলাপের ফলাফল দুটি তালিকায় সংরক্ষণ করি এবং সমতার জন্য সেগুলি তুলনা করি৷

উদাহরণ

listA =[23,20,22,21,24]sorted_list =sorted(listA)#sorted(l) ==range_list=list(range(min(listA), max(listA)+1)) if sorted_list ==পরিসীমা_তালিকা:মুদ্রণ("লিস্টএ এর ধারাবাহিক সংখ্যা রয়েছে")অন্য:মুদ্রণ("লিস্টএ-তে ধারাবাহিক সংখ্যা নেই")# তালিকা আবার চেক করা হচ্ছে =[২৩,২০,১৩,২১,২৪]বিন্যস্ত_তালিকা =সাজানো(তালিকাবি)#বাছাই করা(l ) ==পরিসীমা_তালিকা=তালিকা(পরিসীমা(মিনিট(লিস্টবি), সর্বোচ্চ(লিস্টবি)+1))যদি সাজানো_তালিকা ==পরিসীমা_তালিকা:মুদ্রণ("লিস্টবি-তে ধারাবাহিক সংখ্যা আছে") অন্যথায়:মুদ্রণ("লিস্টবি-তে ধারাবাহিক সংখ্যা নেই") 

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

listA এর ধারাবাহিক সংখ্যা আছেListB-এর কোনো ধারাবাহিক সংখ্যা নেই

নাম্পি ডিফ এবং সাজানো সহ

numpy-এ ডিফ ফাংশনটি সাজানোর পর প্রতিটি সংখ্যার মধ্যে পার্থক্য খুঁজে পেতে পারে। আমরা এই পার্থক্যের একটি যোগফল নিতে. এটি তালিকার দৈর্ঘ্যের সাথে মিলবে যদি সমস্ত সংখ্যা ধারাবাহিক হয়।

উদাহরণ

nplistA =[23,20,22,21,24]sorted_list_diffs =sum(np.diff(sorted(listA))) if sorted_list_diffs ==(len(listA) - 1):print("listA)
numpy আমদানি করুন পরপর সংখ্যা আছে")অন্য:প্রিন্ট("লিস্টএ এর কোন ধারাবাহিক সংখ্যা নেই")# আবার তালিকা চেক করা হচ্ছে =[২৩,২০,১৩,২১,২৪]সর্ট_লিস্ট_ডিফস =যোগফল(np.diff(sorted(listB))) if sorted_list_diffs ==(len(listB) - 1):print("ListB এর একটানা সংখ্যা আছে") else:print("ListB এর কোন ধারাবাহিক সংখ্যা নেই")

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

listA এর ধারাবাহিক সংখ্যা আছেListB-এর কোনো ধারাবাহিক সংখ্যা নেই

  1. পাইথনে ডুপ্লিকেট রয়েছে

  2. একটি তালিকায় বিজোড় সংখ্যা প্রিন্ট করার জন্য পাইথন প্রোগ্রাম

  3. একটি তালিকায় নেতিবাচক সংখ্যা প্রিন্ট করতে পাইথন প্রোগ্রাম

  4. একটি স্ট্রিং শুধুমাত্র সংখ্যা রয়েছে কিনা আমরা পাইথনে কিভাবে পরীক্ষা করব?