কম্পিউটার

স্ট্রিং বদ্ধ তালিকাকে পাইথনে তালিকায় রূপান্তর করুন


আমরা কখনও কখনও এমন ডেটা পেতে পারি যাতে স্ট্রিং থাকে তবে স্ট্রিমের ভিতরে ডেটার গঠন একটি পাইথন তালিকা। এই নিবন্ধে আমরা স্ট্রিং আবদ্ধ তালিকাকে একটি প্রকৃত পাইথন তালিকায় রূপান্তর করব যা ডেটা ম্যানিপুলেশনে আরও ব্যবহার করা যেতে পারে।

ইভালের সাথে

আমরা জানি eval ফাংশন আমাদের প্রকৃত ফলাফল দেবে যা এটিকে প্যারামিটার হিসাবে সরবরাহ করা হয়। তাই আমরা ইভাল ফাংশনে প্রদত্ত স্ট্রিং সরবরাহ করেছি এবং পাইথন তালিকা ফিরে পেয়েছি।

উদাহরণ

stringA ="['সোম', 2, 'মঙ্গল', 4, 'বুধ',3]"# প্রদত্ত স্ট্রিংপ্রিন্ট("প্রদত্ত স্ট্রিং :\n", স্ট্রিংএ)# টাইপ চেকপ্রিন্ট(টাইপ(স্ট্রিংএ))# evalres =eval(stringA)# রেজাল্টপ্রিন্ট ব্যবহার করে("রূপান্তরিত তালিকা :\n"res)# টাইপ চেকপ্রিন্ট(টাইপ(রিস))

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

প্রদত্ত স্ট্রিং:['সোম', 2, 'মঙ্গল', 4, 'বুধ',3]রূপান্তরিত তালিকা:['সোম', 2, 'মঙ্গল', 4, 'বুধ', 3]

ast.literal_eval এর সাথে

এই পদ্ধতিতে, আমরা অনুমানটি নিই এবং এটিকে একটি প্যারামিটার হিসাবে স্ট্রিং দিয়ে লিটারাল_ইভাল ফাংশন ব্যবহার করি। এটি পাইথন তালিকা ফিরিয়ে দেয়।

উদাহরণ

import aststringA ="['Mon', 2,'Mung', 4, 'Wed',3]"# প্রদত্ত স্ট্রিংপ্রিন্ট("প্রদত্ত স্ট্রিং :\n", স্ট্রিংএ)# টাইপ চেকপ্রিন্ট(টাইপ(স্ট্রিংএ)) # ব্যবহার করে লিটারাল_ইভালরেস =ast.literal_eval(stringA)# রেজাল্টপ্রিন্ট("রূপান্তরিত তালিকা :\n", res)# টাইপ চেকপ্রিন্ট(টাইপ(res))

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

প্রদত্ত স্ট্রিং:['সোম', 2, 'মঙ্গল', 4, 'বুধ',3]রূপান্তরিত তালিকা:['সোম', 2, 'মঙ্গল', 4, 'বুধ', 3]

json.loads সহ

লোড ফাংশন ইনজেকশন মডিউল একই ধরনের রূপান্তর করতে পারে যেখানে স্ট্রিং মূল্যায়ন করা হয় এবং প্রকৃত পাইথন তালিকা তৈরি করা হয়।

উদাহরণ

jsonstringA ='["সোম", 2,"মঙ্গল", 4, "বুধ", 3]'# প্রদত্ত স্ট্রিংপ্রিন্ট("প্রদত্ত স্ট্রিং :\n", স্ট্রিংএ)# টাইপ চেকপ্রিন্ট(টাইপ(স্ট্রিংএ)) # loadsres ব্যবহার করে =json.loads(stringA)# ফলাফলপ্রিন্ট("রূপান্তরিত তালিকা :\n", res)# টাইপ চেকপ্রিন্ট(টাইপ(রেস))

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

প্রদত্ত স্ট্রিং :["সোম", 2,"মঙ্গল", 4, "বুধ",3]রূপান্তরিত তালিকা:['সোম', 2, 'মঙ্গল', 4, 'বুধ', 3]

  1. একটি তালিকাকে স্ট্রিং-এ রূপান্তর করতে পাইথন প্রোগ্রাম

  2. অক্ষরের তালিকাকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে পাইথন প্রোগ্রাম

  3. পাইথনের শব্দের তালিকায় একটি স্ট্রিংকে কীভাবে রূপান্তর করবেন?

  4. কিভাবে পাইথনে তালিকার স্ট্রিং উপস্থাপনাকে তালিকায় রূপান্তর করবেন?