কম্পিউটার

Python - একটি তালিকায় অন্তত n বার k আছে কিনা তা পরীক্ষা করুন


অনেক সময় তালিকা ব্যবহার করে ডেটা বিশ্লেষণের সময় আমরা এমন পরিস্থিতির মুখোমুখি হই যেখানে আমাদের খুঁজে বের করতে হবে যে প্রদত্ত তালিকায় অন্তত এন টাইমস উপস্থিত আছে কিনা। যেমন 5 থাকলে তালিকায় অন্তত তিনবার উপস্থিত থাকে বা না থাকে। এই নিবন্ধে আমরা কিভাবে এটি অর্জন করতে 2 পন্থা দেখব।

ঘটনা গণনা

নীচের পদ্ধতিতে আমরা সংখ্যাটি গ্রহণ করি এবং এটি একটি ইনপুট হিসাবে ঘটে। তারপর আমরা ই ডিজাইনার ঘটনা গণনা রাখা অনুসরণ. যদি গণনার মান প্রয়োজনীয় মানের চেয়ে বেশি বা সমান হয় তবে আমরা ফলাফলটিকে সত্য অন্যথা মিথ্যা হিসাবে প্রিন্ট করি।

উদাহরণ

listA =[1, 3, 5, 5, 4, 5]# প্রদত্ত তালিকার ছাপ("প্রদত্ত তালিকা:",listA)# উপাদানটি চেকডেলেম =5# সংঘটনের সংখ্যাN =3res =0 for e in listA:যদি e ==elem:res =res + 1 যদি res>=N:res =True else:res =False# প্রিন্টিং রেজাল্টপ্রিন্ট("%d কি অন্তত %d বার হয়? :" % (elem, N),res) 

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

আউটপুট

প্রদত্ত তালিকা:[1, 3, 5, 5, 4, 5]5 কি অন্তত 3 বার হয়? :সত্য

Islice ব্যবহার করা এবং পরবর্তী

এই পদ্ধতিতে আমরা মূল তালিকা থেকে প্রদত্ত নম্বর সহ একটি নতুন তালিকা তৈরি করি। এই নতুন তালিকায় প্রদত্ত সংখ্যার সমস্ত ঘটনা সত্য হিসাবে চিহ্নিত করা হয়েছে। তারপরে আমরা একটি আইলাইস পদ্ধতি ডিজাইন করি যা নতুন তালিকায় প্রয়োজনীয় সংখ্যক সত্য মান উপস্থিত থাকলে তা গণনা করবে। তদনুসারে প্রয়োজনীয় মানের সংখ্যা মার্ক সত্য না মিথ্যা।

উদাহরণ

 itertools থেকে islicelistA =[2, 11, 9,2, 4, 2] # প্রদত্ত তালিকার ছাপ ("প্রদত্ত তালিকা:",listA)# উপাদানটি চেক করা হবে =2# ঘটনার সংখ্যাN =3elem_list =[]# listA তে i এর জন্য তৈরি করুন:যদি i ==elem:elem_list.append(True)res =next(islice(elem_list, N-1, None), False)# প্রিন্টিং রেজাল্টপ্রিন্ট("%d কি অন্তত %d বার হয়? :" % (elem, N),res)

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

আউটপুট

প্রদত্ত তালিকা:[2, 11, 9, 2, 4, 2]2 কি অন্তত 3 বার হয়? :সত্য

  1. পাইথনে প্রদত্ত তালিকার তালিকায় একটি তালিকা বিদ্যমান কিনা তা পরীক্ষা করুন

  2. পাইথন - একটি তালিকার সমস্ত উপাদান একই কিনা তা পরীক্ষা করুন

  3. পাইথন প্রোগ্রাম একটি তালিকা খালি কি না পরীক্ষা করতে?

  4. পাইথনে একটি তালিকা খালি আছে কিনা তা পরীক্ষা করার সর্বোত্তম উপায় কী?