কম্পিউটার

পাইথন ব্যবহার করে শ্রেণীবিন্যাস হেড সংযুক্ত করতে Tensorflow কিভাবে ব্যবহার করা যেতে পারে?


TensorFlow একটি ক্রমিক মডেল ব্যবহার করে একটি শ্রেণীবিভাগ হেড সংযুক্ত করতে ব্যবহার করা যেতে পারে যার একটি ঘন স্তর রয়েছে, একটি বৈশিষ্ট্য এক্সট্র্যাক্টর মডেল ব্যবহার করে, যা পূর্বে সংজ্ঞায়িত করা হয়েছে।

আরো পড়ুন: টেনসরফ্লো কী এবং নিউরাল নেটওয়ার্ক তৈরি করতে টেনসরফ্লো-এর সাথে কেরাস কীভাবে কাজ করে?

একটি নিউরাল নেটওয়ার্ক যা অন্তত একটি স্তর ধারণ করে একটি কনভোলিউশনাল স্তর হিসাবে পরিচিত। আমরা শেখার মডেল তৈরি করতে কনভোলিউশনাল নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করতে পারি।

ইমেজ শ্রেণীবিভাগের জন্য স্থানান্তর শেখার পিছনে অন্তর্দৃষ্টি হল, যদি একটি মডেলকে একটি বড় এবং সাধারণ ডেটাসেটে প্রশিক্ষণ দেওয়া হয়, তাহলে এই মডেলটি কার্যকরভাবে ভিজ্যুয়াল জগতের জন্য একটি জেনেরিক মডেল হিসাবে কাজ করতে ব্যবহার করা যেতে পারে। এটি বৈশিষ্ট্য মানচিত্রগুলি শিখেছে, যার অর্থ ব্যবহারকারীকে একটি বড় ডেটাসেটে একটি বড় মডেলের প্রশিক্ষণ দিয়ে স্ক্র্যাচ থেকে শুরু করতে হবে না৷

টেনসরফ্লো হাব হল একটি ভান্ডার যাতে রয়েছে প্রাক-প্রশিক্ষিত টেনসরফ্লো মডেল। টেনসরফ্লো শেখার মডেলগুলিকে সূক্ষ্ম-টিউন করতে ব্যবহার করা যেতে পারে৷

Tf.keras সহ TensorFlow Hub থেকে মডেলগুলি কীভাবে ব্যবহার করবেন তা আমরা বুঝব, TensorFlow Hub থেকে একটি চিত্র শ্রেণিবিন্যাস মডেল ব্যবহার করুন। এটি হয়ে গেলে, কাস্টমাইজড ইমেজ ক্লাসের জন্য একটি মডেলকে ফাইন-টিউন করার জন্য ট্রান্সফার লার্নিং করা যেতে পারে। এটি একটি ইমেজ নিতে এবং এটি কি তা ভবিষ্যদ্বাণী করার জন্য একটি পূর্বপ্রশিক্ষিত ক্লাসিফায়ার মডেল ব্যবহার করে করা হয়। এটি কোনো প্রশিক্ষণের প্রয়োজন ছাড়াই করা যেতে পারে।

নিচের কোডটি চালানোর জন্য আমরা Google Colaboratory ব্যবহার করছি। Google Colab বা Colaboratory ব্রাউজারে Python কোড চালাতে সাহায্য করে এবং এর জন্য শূন্য কনফিগারেশন এবং GPUs (গ্রাফিক্যাল প্রসেসিং ইউনিট) তে বিনামূল্যে অ্যাক্সেস প্রয়োজন। জুপিটার নোটবুকের উপরে কোলাবোরেটরি তৈরি করা হয়েছে।

উদাহরণ

মুদ্রণ("একটি শ্রেণিবিন্যাস হেড সংযুক্ত করা")num_classes =len(class_names)model =tf.keras.Sequential([feature_extractor_layer, tf.keras.layers.Dense(num_classes)])প্রিন্ট("মডেলের বেস আর্কিটেকচার ")model.summary()print("The predictions are made")predictions =model(image_batch)print("The dimensions of predictions")predictions.shape

কোড ক্রেডিট −https://www.tensorflow.org/tutorials/images/transfer_learning_with_hub

আউটপুট

<প্রে>একটি শ্রেণিবিন্যাস হেড সংযুক্ত করা মডেলের বেস আর্কিটেকচার:"ক্রমিক_3"_________________________________________________________________ লেয়ার (টাইপ) আউটপুট আকৃতি পরম #================================================================কেরাস_লেয়ার_1 (কেরাস লেয়ার) (কোনটিই নয়, 1280) 2257984_________________________________________________________________ ঘন_3 ( ঘন) (কোনটিই নয়, 5) 6405==================================================================মোট পরামিতি:2,264,389টি প্রশিক্ষণযোগ্য পরামিতি:6,405টি অ-প্রশিক্ষণযোগ্য পরামিতি:2,257,984_______________________________________________________________________ ভবিষ্যদ্বাণী করা হয়েছে ])

ব্যাখ্যা

  • শ্রেণীবিন্যাস হেড মডেলের সাথে সংযুক্ত।
  • এটি হয়ে গেলে, মডেলের বেস আর্কিটেকচার নির্ধারণ করা হয়।
  • এটি 'সারাংশ' পদ্ধতির সাহায্যে করা হয়।
  • ডাটার মাত্রা নির্ধারণ করা হয়।
  • এই তথ্য কনসোলে প্রদর্শিত হয়।

  1. পাইথন ব্যবহার করে পুনরুদ্ধার করা মডেলটি মূল্যায়ন করতে কেরাস কীভাবে ব্যবহার করা যেতে পারে?

  2. পাইথন ব্যবহার করে পুরো মডেলটিকে কীভাবে সংরক্ষণ করতে কেরাস ব্যবহার করা যেতে পারে?

  3. কিভাবে TensorFlow পাইথন ব্যবহার করে একটি রৈখিক মডেল প্রশিক্ষণের জন্য ব্যবহার করা যেতে পারে?

  4. পাইথন ব্যবহার করে মডেল প্লট করার জন্য কেরাস কীভাবে ব্যবহার করা যেতে পারে?