কম্পিউটার

কিভাবে একটি Tkinter ListBox সাফ করবেন?


একটি স্ক্রোলযোগ্য উইজেট সহ আইটেমগুলির একটি তালিকা তৈরি করতে, Tkinter তালিকাবক্স উইজেট প্রদান করে। লিস্টবক্স উইজেট দিয়ে, আমরা একটি তালিকা তৈরি করতে পারি যাতে আইটেমগুলিকে তালিকা আইটেম বলা হয়। কনফিগারেশনের উপর নির্ভর করে, ব্যবহারকারী তালিকা থেকে এক বা একাধিক আইটেম নির্বাচন করতে পারেন।

যদি আমরা লিস্টবক্স উইজেটের আইটেমগুলি সাফ করতে চাই, তাহলে আমরা delete(0, END) ব্যবহার করতে পারি পদ্ধতি তালিকাবক্সের সমস্ত আইটেম মুছে ফেলার পাশাপাশি, আমরা তালিকাবক্স থেকে একটি আইটেম নির্বাচন করে একটি একক আইটেমও মুছে ফেলতে পারি, যেমন, currsselect() ব্যবহার করে একটি আইটেম নির্বাচন করার এবং delete() ব্যবহার করে এটি মুছে ফেলার পদ্ধতি ফাংশন।

উদাহরণ

# tkinter import থেকে প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন *tkinter import ttk থেকে# tkinter ফ্রেম বা windowwin এর একটি উদাহরণ তৈরি করুন=Tk()# windowwin.geometry("700x250")# একটি তালিকাবক্স তৈরি করুন widgetlb=Listbox( win, width=100, height=5, font=('TkMenuFont, 20'))lb.pack()# তালিকা আইটেমটি মুছে ফেলা হলে, আমরা listboxdef delete():lb.delete(এ একটি নতুন আইটেম সন্নিবেশ করতে পারি 0,END) লেবেল(win, text="Nothing Found Here!", font=('TkheadingFont, 20')).pack()# Listboxlb.insert("end","item1","item2-এ আইটেম যোগ করুন "," আইটেম3","আইটেম4","আইটেম5")# তালিকাবক্সটি সম্পাদনা করতে এবং মুছে ফেলতে একটি বোতাম যোগ করুন Itemttk. বোতাম(win, text="Delete", command=delete).pack()win.mainloop() 

আউটপুট

যদি আমরা উপরের কোডটি চালাই, তাহলে এটি তালিকা বাক্সে আইটেমগুলির একটি তালিকা এবং তালিকাবক্সটি সাফ করার জন্য একটি বোতাম প্রদর্শন করবে৷

কিভাবে একটি Tkinter ListBox সাফ করবেন?

এখন, লিস্টবক্স উইজেট সাফ করতে "মুছুন" বোতামে ক্লিক করুন।

কিভাবে একটি Tkinter ListBox সাফ করবেন?


  1. কিভাবে একটি উইন্ডো থেকে Tkinter উইজেট মুছে ফেলা যায়?

  2. কিভাবে Tkinter টেক্সট বক্সের বিষয়বস্তু মুছে ফেলবেন?

  3. উইন্ডোজ 11-এ অবস্থানের ইতিহাস কীভাবে সাফ বা মুছবেন

  4. কিভাবে ম্যাকবুক প্রোতে কুকিজ মুছবেন