কম্পিউটার

ম্যাটপ্লটলিব প্লটে ল্যাটেক্স-স্টাইলের গণিতগুলিতে এলোমেলো অবাঞ্ছিত স্থান কীভাবে সরিয়ে ফেলা যায়?


LaTeX আপনার টাইপ করা স্পেস উপেক্ষা করে এবং স্পেসিং ব্যবহার করে যেভাবে এটি গণিতের পাঠ্যগুলিতে করা হয়েছে। আপনি যদি একটি ভিন্ন স্পেসিং স্টাইল চান তাহলে আপনি নিম্নলিখিত চারটি কমান্ড ব্যবহার করতে পারেন

  • \; – পুরু স্থান
  • \:– মাঝারি স্থান
  • \, – একটি পাতলা স্থান
  • \! – একটি নেতিবাচক পাতলা স্থান

matplotlib প্লটে LaTeX-স্টাইলের গণিতগুলিতে এলোমেলো অবাঞ্ছিত স্থান অপসারণ করতে, আমরা "\!" ব্যবহার করতে পারি। যা অতিরিক্ত ব্যবধান কমিয়ে দেবে।

আসুন একটি উদাহরণ গ্রহণ করি এবং এটি কীভাবে কাজ করে তা বুঝতে পারি। আমাদের দুটি সাব-প্লট থাকবে এবং তারপর আমরা উভয় সাব-প্লটে একটি টেক্সটবক্সে একটি জটিল গাণিতিক সমীকরণ (LaTex ব্যবহার করে) যোগ করব। যাইহোক, আমরা একটি সমীকরণে একটি পুরু স্থান ব্যবহার করব এবং অন্য সমীকরণে একটি পাতলা স্থান দিয়ে প্রতিস্থাপন করব যাতে তারা আউটপুট স্ক্রিনে কীভাবে উপস্থিত হয় তা দেখানোর জন্য৷

উদাহরণ

matplotlib থেকে pltplt.rcParams["figure.figsize"] =[7.00, 3.50]plt.rcParams["figure.autolayout"] =Trueplt.subplot(211)plt.text(0.4, 0.4) '$\sum_{n=1}^{\infty}\; \frac{-e^{i\pi}}{2^n}!\left[a^2+\delta ^2- \frac{\ pi}{2} \right ]$', fontsize=16, color='r')plt.title("মোটা স্থান সহ")plt.subplot(212)plt.text(0.4, 0.4, r'$\sum_ {n=1}^{\infty}\! \frac{-e^{i\pi}}{2^n}!\left[a^2+\delta ^2- \frac{\pi}{2 } \right ]$', fontsize=16, color='r')plt.title("পাতলা স্থান")plt.show()

আউটপুট

এটি নিম্নলিখিত আউটপুট তৈরি করবে

ম্যাটপ্লটলিব প্লটে ল্যাটেক্স-স্টাইলের গণিতগুলিতে এলোমেলো অবাঞ্ছিত স্থান কীভাবে সরিয়ে ফেলা যায়? ম্যাটপ্লটলিব প্লটে ল্যাটেক্স-স্টাইলের গণিতগুলিতে এলোমেলো অবাঞ্ছিত স্থান কীভাবে সরিয়ে ফেলা যায়?

"Σ (সিগমা)" চিহ্নের পরে ব্যবধানের পার্থক্য লক্ষ্য করুন। প্রথম ক্ষেত্রে, আমরা মোটা স্পেস (\;) ব্যবহার করেছি এবং দ্বিতীয় ক্ষেত্রে, আমরা অতিরিক্ত ব্যবধান কমাতে পাতলা স্থান (\!) ব্যবহার করেছি।


  1. আমি কিভাবে Matplotlib এ একাধিক X বা Y অক্ষ প্লট করব?

  2. কালারবার ম্যাটপ্লটলিব সহ পাইথনে একটি 2D ম্যাট্রিক্স কীভাবে প্লট করবেন?

  3. পাইথনে একটি কনট্যুর প্লট অ্যানিমেট করতে matplotlib.animate কীভাবে ব্যবহার করবেন?

  4. কিভাবে Matplotlib অক্ষে আপেক্ষিক স্থানান্তর অপসারণ করবেন?