কম্পিউটার

সি তে কঠিন এবং ফাঁপা রম্বস প্যাটার্ন প্রিন্ট করার প্রোগ্রাম


প্রোগ্রামের বিবরণ

নীচে দেখানো হিসাবে কঠিন এবং ফাঁপা রম্বস প্যাটার্নগুলি প্রিন্ট করুন

সি তে কঠিন এবং ফাঁপা রম্বস প্যাটার্ন প্রিন্ট করার প্রোগ্রাম

অ্যালগরিদম

হলো রম্বসের জন্য -

ব্যবহারকারীর কাছ থেকে ফাঁপা রম্বসের জন্য সারিগুলির সংখ্যা গ্রহণ করুন ব্যবহারকারীর দ্বারা নির্দিষ্ট করা একই সংখ্যক সারি সমন্বিত একটি ফাঁপা রম্বস তৈরি করুন। প্রথম সারিটি মুদ্রণ করুন যেখানে সারির সংখ্যার সমান তারার সংখ্যা রয়েছে। দ্বিতীয় সারিটি মুদ্রণ করুন আউটপুটে দেখানো হিসাবে প্রথম এবং শেষ তারা এবং প্রথম এবং শেষ তারার মধ্যে ফাঁকা স্থান ছেড়ে দিন। আপনি শেষ সারিতে না পৌঁছানো পর্যন্ত একই কাজ করুন। শেষ সারিটি মুদ্রণ করুন যেখানে সারির সংখ্যার সমান তারার সংখ্যা রয়েছে।

সলিড রম্বসের জন্য -

ব্যবহারকারীর কাছ থেকে সলিড রম্বসের জন্য সারিগুলির সংখ্যা গ্রহণ করুন ব্যবহারকারীর দ্বারা নির্দিষ্ট করা একই সংখ্যক সারি সমন্বিত একটি কঠিন রম্বস তৈরি করুন৷ সারির সংখ্যার মতো তারার সংখ্যা সমন্বিত প্রথম সারিটি মুদ্রণ করুন৷ আপনি না পৌঁছানো পর্যন্ত একই করুন৷ শেষ সারি।

উদাহরণ

/* ফাঁকা এবং সলিড রম্বস স্টার প্যাটার্ন প্রিন্ট করার জন্য প্রোগ্রাম */#include int main() { int r, c, rows; // Hollow Rhombus int r1,c1, rows1; //সলিড রম্বস clrscr(); printf("হলো রম্বস প্যাটার্নের জন্য সারির সংখ্যা লিখুন:"); scanf("%d", &সারি); printf("\n"); for(r=1; r<=সারি; r++){ for(c=1; c<=rows-r; c++){ printf(" "); } for(c=1; c<=rows; c++){ if(r==1 || r==rows || c==1 || c==rows) printf("*"); else printf(""); } printf("\n"); } printf("\n"); printf("সলিড রম্বস প্যাটার্নের জন্য সারির সংখ্যা লিখুন:"); scanf("%d", &rows1); printf("\n"); (r1=1; r1<=rows1; r1++){ এর জন্য (c1=1; c1<=rows1-r1;c1++){ printf(" "); } এর জন্য (c1=1; c1<=rows1; c1++){ printf("*"); } printf("\n"); } getch(); রিটার্ন 0;

আউটপুট

সি তে কঠিন এবং ফাঁপা রম্বস প্যাটার্ন প্রিন্ট করার প্রোগ্রাম


  1. সি-তে নম্বর প্যাটার্ন প্রিন্ট করার প্রোগ্রাম

  2. সি তে মিরর করা ফাঁপা সমান্তরালগ্রাম প্রিন্ট করার প্রোগ্রাম

  3. C-তে একটি অ্যারের নিম্ন ত্রিভুজাকার এবং উপরের ত্রিভুজাকার ম্যাট্রিক্স প্রিন্ট করার জন্য প্রোগ্রাম

  4. C++ এ ঠালা পিরামিড এবং ডায়মন্ড প্যাটার্ন প্রিন্ট করার জন্য প্রোগ্রাম