কম্পিউটার

সি ল্যাঙ্গুয়েজে প্রোগ্রাম ডেভেলপমেন্ট সাইকেল কি?


আমরা যখন কোন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে একটি প্রোগ্রাম বিকাশ করতে চাই, তখন আমাদের একটি ক্রম অনুসরণ করতে হবে। এই ধাপগুলোকে প্রোগ্রাম ডেভেলপমেন্টের পর্যায় বলা হয়।

প্রোগ্রাম ডেভেলপমেন্ট লাইফ সাইকেল হল ধাপ বা পর্যায়গুলির একটি সেট যা কোনও প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম তৈরি করতে ব্যবহৃত হয়।

প্রোগ্রাম বিকাশের পর্যায়গুলি

প্রোগ্রাম ডেভেলপমেন্ট লাইফ সাইকেলে 6টি পর্যায় রয়েছে, যা নিম্নরূপ -

  • সমস্যা সংজ্ঞা।
  • সমস্যা বিশ্লেষণ।
  • অ্যালগরিদম উন্নয়ন।
  • কোডিং এবং ডকুমেন্টেশন।
  • পরীক্ষা এবং ডিবাগিং।
  • রক্ষণাবেক্ষণ।

এই ছয়টি পর্যায় নিচে দেওয়া চিত্রে দেখানো হয়েছে -

সি ল্যাঙ্গুয়েজে প্রোগ্রাম ডেভেলপমেন্ট সাইকেল কি?

সমস্যা সংজ্ঞা

এখানে, আমরা সমস্যার বিবৃতি সংজ্ঞায়িত করি এবং সমস্যার সীমানা নির্ধারণ করি।

এই পর্যায়ে, আমাদের বুঝতে হবে সমস্যা বিবৃতি কী, আমাদের প্রয়োজনীয়তা কী এবং সমস্যা সমাধানের আউটপুট কী। এগুলি সবই প্রোগ্রাম ডেভেলপমেন্ট লাইফ সাইকেলের প্রথম পর্বে অন্তর্ভুক্ত।

সমস্যা বিশ্লেষণ

এখানে, আমরা সমস্যা সমাধানের জন্য ভেরিয়েবল, ফাংশন ইত্যাদির প্রয়োজনীয়তা নির্ধারণ করি। এর মানে হল যে আমরা সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সংস্থানগুলি সংগ্রহ করি, যা সমস্যার সংজ্ঞা পর্বে সংজ্ঞায়িত করা হয়। এখানে, আমরা সমাধানের সীমানাও নির্ধারণ করি।

অ্যালগরিদম উন্নয়ন

এখানে, আমরা একটি ধাপে ধাপে পদ্ধতি বিকাশ করি যা পূর্ববর্তী পর্বে প্রদত্ত স্পেসিফিকেশন ব্যবহার করে সমস্যা সমাধান করতে ব্যবহৃত হয়। এটি প্রোগ্রাম বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্যায়। আমরা ধাপে ধাপে বিবৃতিতে সমাধান লিখি।

কোডিং এবং ডকুমেন্টেশন

এখানে, আমরা পূর্ববর্তী পর্বে সংজ্ঞায়িত পদক্ষেপগুলির জন্য প্রকৃত প্রোগ্রামিং নির্দেশাবলী লিখতে বা বাস্তবায়ন করতে একটি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করি। আমরা এই পর্যায়ে প্রকৃত প্রোগ্রাম নির্মাণ. আমরা C, C++, Java, ইত্যাদি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে প্রদত্ত সমস্যা সমাধানের জন্য প্রোগ্রাম লিখি।

পরীক্ষা এবং ডিবাগিং

এই পর্বে, আমরা পরীক্ষা করি যে পূর্ববর্তী ধাপে লিখিত কোডটি নির্দিষ্ট সমস্যার সমাধান করছে কি না। এর মানে, আমরা প্রোগ্রামটি পরীক্ষা করার চেষ্টা করি যে এটি বিভিন্ন ইনপুট ডেটা মানগুলির জন্য সমস্যাটি সমাধান করছে কিনা। এটি পছন্দসই আউটপুট প্রদান করছে কিনা তাও আমরা পরীক্ষা করি৷

রক্ষণাবেক্ষণ

এই পর্যায়ে, আমরা বর্ধিত করা. অতএব, সমাধানটি শেষ ব্যবহারকারী দ্বারা ব্যবহৃত হয়। ব্যবহারকারী যদি কোনো সমস্যা পায় বা কোনো বর্ধন চায়, তাহলে আমাদের শুরু থেকে এই সমস্ত পর্যায়গুলি পুনরাবৃত্তি করতে হবে, যাতে সমস্যাটি সমাধান করা হয় বা বর্ধন যোগ করা হয়।


  1. সি টোকেন কি?

  2. সি ভাষায় একটি শনাক্তকারী কি?

  3. সি প্রোগ্রামে একটি পিটারসন গ্রাফ সমস্যা?

  4. C# প্রোগ্রামিং কি?