কম্পিউটার

ট্র্যাক করা থেকে পালানো কেন অসম্ভব?

সাধারণ ব্যক্তিরা প্রায়শই অনন্য হওয়ার এবং ভিড় থেকে আলাদা হওয়ার চেষ্টা করে, তবে, যখন তারা অনলাইনে থাকে তখন তারা বেনামী থাকতে চায়। "ডিভাইস ফিঙ্গারপ্রিন্টিং" নামে পরিচিত একটি ধারণার কারণে এটি একটি দূরের স্বপ্ন থেকে যায়! আপনি যে ওয়েবসাইট পরিদর্শন করেন এবং আপনার ক্লিক করা প্রতিটি পপ-আপ ট্র্যাক হচ্ছে এবং অবশেষে আপনার ডিজিটাল প্রোফাইল তৈরি হচ্ছে। আপনি যদি মনে করেন যে আপনি আপনার কুকিজ সাফ করে একই পালাতে পারেন, তাহলে আপনি ভুল! ইন্টারনেটে আপনার বেপরোয়া কার্যকলাপ আপনার ডিজিটাল পরিচয় নষ্ট করছে। আসুন বিস্তারিতভাবে এই সম্পর্কে আরও জানি!

ডিভাইস ফিঙ্গারপ্রিন্টিং কি?

ব্রাউজার ফিঙ্গারপ্রিন্টিং নামেও পরিচিত, এটি এমন একটি কৌশল যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী ব্যক্তিদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে চিহ্নিত করা হয়। যে বৈশিষ্ট্যগুলির মাধ্যমে এটি করা হয় তা হল ব্রাউজার সেটিংস এবং সিস্টেম কনফিগারেশন। যেহেতু এতে সমর্থিত ফন্ট, স্ক্রিন রেজোলিউশন, অপারেটিং সিস্টেম, টাইমজোন, ব্রাউজার সংস্করণ, প্লাগইন এবং অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে, তাই একটি অনন্য সেট তৈরি করা একটি কঠিন কাজ নয়। এটি সম্ভব কারণ অন্য কোন ব্যক্তি আপনার মতো একই ধরণের চশমা ব্যবহার করছে না! এবং এইভাবে, আপনার আঙুলের ছাপ তৈরি হয়!

ট্র্যাক করা থেকে পালানো কেন অসম্ভব?

সূত্র:martechtoday.com

আপনার আঙুলের ছাপ নেওয়ার সাথে সাথে আপনার সম্পর্কে তথ্য সংগ্রহ করা তৃতীয় পক্ষের জন্য আরও সহজ হয়ে যায়। সহজ কথায়, আপনি প্রতিটি ওয়েবসাইট পরিদর্শন করেন, প্রতিটি টিভি শো আপনাকে স্ট্রিম করে, এবং ইন্টারনেটে আপনার করা প্রতিটি পদক্ষেপ একটি ট্রেস রেখে যায়। এবং এর দ্বারা আপনার আগ্রহের চারপাশে একটি বিস্তারিত প্রোফাইল তৈরি করা হয়৷

আপনি যদি গোপনীয়তা-সম্পর্কিত কেউ হন, তাহলে আপনি হয়তো নিয়মিতভাবে আপনার ব্রাউজার কুকিজ মুছে ফেলছেন যাতে ট্র্যাকিং প্রতিরোধ করা যায়। আশ্চর্যজনকভাবে ডিভাইস ফিঙ্গারপ্রিন্টিং সেভাবে কাজ করে না! আপনি মনে করেন যেহেতু আপনি কোনো ড্রপ-ডাউন মেনুতে বা কোথাও ক্লিক করেননি, হোস্ট কখনই জানবে না যে আপনি তাদের ওয়েবসাইট পরিদর্শন করেছেন এবং একবারে কুকিজ পরিষ্কার করা আপনাকে নিরাপদ করে তুলছে! কিন্তু ডেভেলপাররা আমাদের মত বোকা নয়! কাজটি বেশ পরিশীলিত এবং ডেটা সংগ্রহ করতে কুকিজ নয় জাভাস্ক্রিপ্টের উপর নির্ভর করে। এই কারণে কুকিজ নিষ্ক্রিয় থাকলেও ব্যবহারকারীদের কার্যকলাপ ট্র্যাক করা যেতে পারে। শুধুমাত্র এই কারণেই এর নামকরণ করা হয়েছে "কুকিলেস দানব"!

আপনার মধ্যে কেউ কেউ ভাবতে পারেন যে আপনি ঝুঁকির মধ্যে নন কারণ আপনি একক ব্রাউজার ব্যবহার করছেন না এবং তাদের মধ্যে স্যুইচ করার সময় "আঙ্গুলের ছাপ" অ্যালগরিদম বা অত্যাধুনিকভাবে "প্রতিবন্ধক ট্র্যাকিং" নামে পরিচিত। ঠিক আছে, আপনি যদি এটি করছেন, তবে আপনিও নিরাপদ নন! ক্রস-ব্রাউজার ফিঙ্গারপ্রিন্টিং একাধিক ব্রাউজার জুড়ে ব্যবহারকারীদের সনাক্ত করতে এবং ট্র্যাক করতে যথেষ্ট দক্ষ। এটি বিকাশকারীদের জন্য একটি বিশাল জয়, কিন্তু অনলাইন গোপনীয়তা এটির সাথে একটি শক্ত খোঁচা পায়৷

ট্র্যাক করা থেকে পালানো কেন অসম্ভব?

উৎস:cmo.com.au

আঙ্গুলের ছাপ কি কোনো কিছুর জন্য ভালো?

এই কৌশলটিকে এককভাবে গঠনমূলক বা ধ্বংসাত্মক হিসাবে শ্রেণীবদ্ধ করে এমন কোনো একক রায় নেই। প্রাথমিকভাবে, এই কৌশলটি ব্যাংকগুলির জন্য তৈরি করা হয়েছিল। এটি একটি "অনলাইন জালিয়াতি প্রতিরোধ" কৌশল হিসাবে কাজ করেছে কারণ এটি ওয়েবসাইটে ব্যক্তিদের সন্দেহজনক আচরণ সনাক্ত করেছে৷ আজ, এটি প্রতিটি লাইভ ওয়েবসাইটের জন্য উপলব্ধ, এবং এইভাবে বিশ্বজুড়ে প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারীর গোপনীয়তা হুমকির সম্মুখীন!

অনলাইন বণিক এবং বিজ্ঞাপন কোম্পানি এই গেমের সবচেয়ে বড় খেলোয়াড়। এর পিছনে কারণ হল যে বিশদ ভোক্তা প্রোফাইলিং সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রার জন্য মূল্যবান যা উচ্চ মুনাফা নিয়ে আসে। এর মানে হল যে শুধুমাত্র ডেভেলপাররাই নয় মার্কেটারদেরও আপনার ডিজিটাল প্রোফাইলে অ্যাক্সেস রয়েছে। হ্যাকাররা যদি ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট অ্যাক্সেস করে এবং আপনার ডেটা প্রকাশ করে তাহলে কী ভুল হতে পারে তা কল্পনা করুন!

আমরা কি আঙ্গুলের ছাপ এড়াতে পারি?

দুর্ভাগ্যক্রমে, না আমরা পারি না! আমরা আমাদের আঙ্গুলের ছাপ সম্পূর্ণরূপে অদৃশ্য করতে পারি না! যাইহোক, ট্র্যাকারদের জন্য আপনাকে ট্রেস করা আমরা একটু কঠিন করতে পারি। আমরা আপনাকে জনপ্রিয় ব্রাউজার ব্যবহার করার পরামর্শ দেব, আপনার সিস্টেম এবং ব্রাউজার উভয়ই আপডেট রাখুন, ফ্ল্যাশ এবং জাভাস্ক্রিপ্ট অক্ষম করুন এবং VPN ব্যবহার করুন৷

ট্র্যাক করা থেকে পালানো কেন অসম্ভব?

উৎস:dailymail.co.uk

এছাড়াও পড়ুন: আপনার প্রতিটি পদক্ষেপ কে ট্র্যাক করছে তা জানতে চান?

VPN ব্যবহার করা (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ) পরিষেবা, আপনি দূষিত অভিপ্রায় সহ লোকেদের ফাঁদে পা দেওয়া থেকে আপনার ডেটা সীমিত করতে সক্ষম হবেন। একটি অত্যন্ত জনপ্রিয় VPN বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। এর পেছনের কারণ হল যে যখন স্বতন্ত্র ব্রাউজিং অভ্যাস সহ অনেক ব্যবহারকারী VPN সার্ভারের সাথে সংযুক্ত হন, তখন স্বতন্ত্র সনাক্তকরণ প্রায় অসম্ভব হয়ে পড়ে।

যদিও আমরা আশা করতে পারি না যে আঙ্গুলের ছাপ সম্পূর্ণভাবে কমে যাবে, তবে আমরা সবসময় সতর্কতা অবলম্বন করতে পারি যাতে আমাদের ডিজিটাল পরিচয় অস্পষ্ট হয়ে যায়! আপনি কি মনে করেন?


  1. কন্টেন্টের ধরন Facebook আপনার নিউজ ফিড থেকে লুকিয়ে রাখে (এবং কেন)

  2. টারকভ থেকে পালানো উইন্ডোজ পিসিতে ক্র্যাশ বা জমাট বাঁধতে থাকে

  3. কেন ইন্টারনেট এক্সপ্লোরার আরও বিপজ্জনক হচ্ছে

  4. কেন পাইথন প্রত্যেক ডেভেলপারের প্রথম পছন্দ?