কম্পিউটার

কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

একটি ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা একটি কম্পিউটারের জন্য ততটাই অনন্য যা আমাদের কাছে আঙ্গুলের ছাপ।

একটি IP ঠিকানা একটি নেটওয়ার্কযুক্ত ডিভাইস পরের সাথে কথা বলতে সক্ষম করে। এই আন্তঃসংযোগের নেতিবাচক দিক হল যে আইপি ঠিকানা দ্বারা প্রদত্ত একটি যৌক্তিক অবস্থান স্প্যামার এবং হ্যাকারদের জন্য একটি উন্মুক্ত অস্ত্র আমন্ত্রণ। যুদ্ধের শিল্প আপনার 'আক্রমণকারী' কে তা জানার গুরুত্ব প্রয়োজন। একটি পিসিতে একটি আইপি অ্যাড্রেস ট্রেস করতে সক্ষম হওয়া হল আপনার নিজের সাথে যোগাযোগ করা কম্পিউটার থেকে নাম প্রকাশ না করার ক্লোকটি সরানোর একটি সরাসরি উপায়৷

একটি IP ঠিকানা কি?

যদি আপনি এখনও জানেন না যে একটি আইপি ঠিকানা কী:এটি ডটেড দশমিক দ্বারা পৃথক করা সংখ্যার একটি সিরিজ এবং 0.0.0.0 থেকে 255.255.255.255 পর্যন্ত উপস্থাপন করা হয়েছে৷ আমরা এখনও ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (IPv4) অনুসরণ করছি, যদিও এর উত্তরসূরি, সংস্করণ 6 (IPv6) -- 1995 সালে বিকশিত -- মানসম্মত করা হয়েছে, এবং 2000-এর দশকের মাঝামাঝি থেকে স্থাপন করা হয়েছে৷

একজন ভালো হ্যাকার তার আইপি প্রকাশ করা থেকে রক্ষা করার জন্য পদক্ষেপ নেবে। একজন স্প্যামার প্রক্সি সার্ভারের পিছনে লুকিয়ে থাকতে পারে। এটি মনে রাখাও গুরুত্বপূর্ণ যে অনলাইন টুল ব্যবহার করে একটি IP ঠিকানা সনাক্ত করা ভৌত ঠিকানা প্রকাশ করে না কম্পিউটারে লোকটির।

উদাহরণস্বরূপ, একটি আইপি ঠিকানা ট্র্যাক করার অর্থ হল আপনি ইমেলের উত্স খুঁজে পেতে পারেন; একটি MakeUseOf পাঠক তাদের কোম্পানির ওয়েবসাইটের মাধ্যমে অনুসন্ধানকারী সম্ভাব্য গ্রাহকদের অবস্থান খুঁজে বের করার জন্য এই ধরনের কৌশল ব্যবহার করতে পারে। তারা তাদের আইপি ঠিকানার উপর ভিত্তি করে কাস্টম সামগ্রী অফার করতে সেই তথ্যটি ব্যবহার করতে পারে। মৌলিক টুলগুলি শুধুমাত্র আমাদের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) এর অবস্থান যা সর্বজনীনভাবে উপলব্ধ তথ্য ব্যবহার করে সংযোগ সরবরাহ করে তা বলে। এর বাইরে যেতে এবং প্রকৃতপক্ষে পেরেক ঠেকাতে, বলুন, যে লোকটি আপনাকে নোংরা ইমেল পাঠাচ্ছে তার আইনটি লুফে থাকা দরকার৷

সৌভাগ্যবশত, ইন্টারনেট এমন সাইটগুলির সাথে পরিপূর্ণ যেগুলি আপনাকে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করতে সাহায্য করবে৷ যেকোন একটি ওয়েবসাইটই যথেষ্ট হওয়া উচিত, তবে আরও কয়েকটি বুকমার্ক করলে কি কোন ক্ষতি আছে?

অংশ 1:​​মূল দেশ এবং শহরের একটি আইপি ঠিকানা ট্রেস করুন

MyIpTest.com

কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

এই ওয়েব পরিষেবাটি ভৌগলিক অবস্থান পরিষেবাগুলির একটি সম্পূর্ণ পরিসীমা প্রদান করে৷ অন্তর্ভুক্ত টুল হল  আইপি লুকআপ, রিভার্স আইপি লুকআপ, ট্রেসারউট, পিং, অন্যদের মধ্যে, বিশেষ করে ইমেল টুলস যা আপনাকে ইমেল হেডার ব্যবহার করে প্রেরকদের ট্রেস করতে দেয়। আপনি Facebook এর মাধ্যমেও এটি করতে পারেন!

এছাড়াও ব্যবহারযোগ্য একটি সহজ লিঙ্ক যা আপনি অন্য কারো আইপি পেতে ব্যবহার করতে পারেন। IP ঠিকানার অবস্থান বাক্সে IP ঠিকানাটি ফিল্ড করুন এবং ফলাফলগুলি আপনাকে ঠিকানার পিছনে ভৌগলিক অবস্থানের তথ্য এবং একটি Google মানচিত্রে একটি মার্কার দেয়৷ ফায়ারফক্স অ্যাড-অন, MyIpTest, ফায়ারফক্স অ্যাড-অন গ্যালারি থেকেও পাওয়া যায়।

জিওটুল

কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

একক ক্ষেত্র বাক্সে একটি আইপি ঠিকানা বা হোস্টের নাম লিখুন এবং হোস্টের নাম, পোস্টাল কোড এবং স্থানীয় সময় সহ বিস্তৃত তথ্য অনুসরণ করুন৷ জিওটুল আদি আইপি ঠিকানার ভৌগলিক অবস্থান চিত্রিত করার পাশাপাশি দ্রাঘিমাংশ এবং অক্ষাংশ প্রদর্শন করতে Google মানচিত্র ব্যবহার করে।

এর সংশ্লিষ্ট ফায়ারফক্স এক্সটেনশন একটি দেশের পতাকা দেখায় যা বর্তমান আইপি ঠিকানা (বা URL) এর অবস্থানের প্রতিনিধিত্ব করে, মাসিক আপডেট করা হয় এবং একটি ক্লিকে বিস্তারিত অবস্থান এবং ওয়েব সার্ভারের তথ্যে দ্রুত অ্যাক্সেস দেয়। জিওটুল আপনার গোপনীয়তা এবং সুরক্ষাকে মূল্য দেয়, এছাড়াও আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সেগুলিতে ম্যালওয়্যার চেক অফার করে এবং স্থানীয়ভাবে আপনার অবস্থান অনুসন্ধান চালায়৷

হোস্টআইপি

কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

হোস্টআইপি আইপি ঠিকানাগুলি সমাধান করার জন্য একটি সম্প্রদায়-চালিত প্রকল্প। বর্তমানে, এটির ডাটাবেসে প্রায় 9,245,104টি এন্ট্রি রয়েছে৷ আপনি ডেটাবেসে তথ্য প্রদান করতে পারেন (এটি মাত্র কয়েক সেকেন্ড সময় নেয়!), যা সকলের কাছে অ্যাক্সেসযোগ্য। সাইটের প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি ধারণাটির পিছনে প্রেরণায় যায় এবং স্প্যামারদের দ্বারা এটি ব্যবহার করা যেতে পারে এমন ধারণাকে মোকাবেলা করে৷ প্রকল্পটি বাণিজ্যিক ভূ-অবস্থান ডাটাবেসের বিকল্প। এছাড়াও সাইটটি একটি ফায়ারফক্স অ্যাড-অন, এবং একটি iOS অ্যাপ [আর উপলভ্য নয়] প্রদান করে -- যদিও এর নির্ভুলতা বিতর্কের জন্য রয়েছে -- পাশাপাশি সংযোগের গতি পরীক্ষা করার প্রস্তাব দেয় যার জন্য অব্যক্তভাবে ফ্ল্যাশের প্রয়োজন হয়।

ডোমেন টুলস

কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

এই Whois Lookup সার্চ পরিষেবাটি IP ঠিকানা অনুসন্ধানের সাথে একটি spiffy ডোমেন নামের সন্ধান পরিষেবা প্রদান করে, কিন্তু আপনি প্রথমেই লক্ষ্য করবেন যে সাইটটি কতটা সুন্দর। তালিকাভুক্ত টেলিফোন নম্বর এবং হোস্টিং পরিষেবার ইমেল ঠিকানার মতো যোগাযোগের ডেটা সহ তথ্যটি ব্যাপক। Whois অ্যাক্সেস বিনামূল্যে যখন অন্যান্য ডোমেন টুল (পাওয়ার টুল) অর্থপ্রদানের বিকল্পগুলির সাথে আসে।

আরুল জনের ইউটিলিটিস

কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

একটি সাধারণ বক্স এবং একটি সাধারণ আইপি ঠিকানা ট্র্যাকিং পরিষেবা, তবে একটি যা আপনাকে একটি মার্কিন টেলিফোন নম্বর ট্র্যাক করার বিকল্পও দেয়৷ আপনি একটি Google গ্যাজেট হিসাবে আপনার ওয়েবসাইটে IP ট্র্যাকার যোগ করতে পারেন৷

IP-ঠিকানা

কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

IP-Address-এ তিনটি তথ্য পৃষ্ঠা রয়েছে যা আমাদের কাজে লাগে -- IP-Address-এর হোমপেজ আপনার IP শনাক্ত করে, IP-Tracer কোনও IP ঠিকানার উৎস খুঁজে বের করে এবং ইমেল ট্রেস, যা প্রেরকদের IP ঠিকানার অবস্থান চিহ্নিত করে। পরেরটির সাথে, প্রেরক সম্পর্কে বিশদ বিবরণ পেতে আমাদের দেওয়া বক্সে ইমেল হেডারের তথ্য পেস্ট করতে হবে৷

IP ঠিকানা অবস্থান

কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

যদিও ইন্টারফেসটি প্রাথমিকভাবে আনাড়ি দেখাতে পারে (এবং অবশ্যই বিজ্ঞাপনে ভরা), ওয়েব পরিষেবা আইপি ঠিকানাগুলি সনাক্ত করার জন্য বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করে। একটি ইনপুট দিয়ে, আপনি যেকোনো আইপি ঠিকানার সঠিক অবস্থান এবং ব্যবহৃত অপারেটিং সিস্টেম (OS), DNS, দেশের আইপি ঠিকানার পরিসর, দেশের কোড এবং দেশের পতাকা খুঁজে পেতে পারেন। সমন্বিত জিওলোকেটার এবং একটি বিশ্ব মানচিত্র শহর এবং দেশের মধ্যে সংকুচিত হয়। এছাড়াও একটি ইমেল ঠিকানার বৈধতা পরীক্ষা করার জন্য একটি টুল অন্তর্ভুক্ত।

সাইট অনুসারে, এর আইপি ডাটাবেস প্রতি 48 ঘন্টায় আপডেট করা হয়।

পার্ট 2:কিভাবে আপনার নিজের IP ঠিকানা খুঁজে পাবেন

কেউ কেউ বলতে পারে যে একটি আইপি ঠিকানা বাড়ির ঠিকানার মতো, কিন্তু সত্যিই, এটি এত সহজ নয়। এটি কী তা ব্যাখ্যা করার জন্য প্রচুর গীক স্পিক এবং নেটওয়ার্কিং লিঙ্গো প্রয়োজন হবে। ইতিমধ্যেই কভার করা সাতটি অনলাইন টুল আপনাকে শুধুমাত্র একটি বিদেশী IP ঠিকানার অবস্থানই দেয় না কিন্তু আপনি তাদের ল্যান্ডিং পৃষ্ঠাগুলিতে আঘাত করার সাথে সাথে আপনারও।

অনেক অনলাইন পরিষেবা রয়েছে যা আপনার আইপি ঠিকানাটি একটি ফ্ল্যাশে পাঠোদ্ধার করে। এখানে ঝাঁক থেকে কিছু, সব সহজ কিন্তু কার্যকর:

  • WhatIsMyIPAddress
  • আইপি চিকেন
  • আমার আইপি ট্রেস করুন
  • আমার আইপি ঠিকানা

বিকল্পভাবে, আপনি যদি গুগল ব্যবহার করেন, উদাহরণস্বরূপ, আপনি শুধু "আমার আইপি ঠিকানা" টাইপ করতে পারেন এবং এটি আসবে। আপনি কোথায় আছেন তা মাস্ক করতে চাইলে, আপনি একটি আইপি ঠিকানা জাল করতে পারেন।

শুধু আপনার OS ব্যবহার করে আপনার নিজের আইপি ঠিকানা খুঁজে পেতে চেয়েছিলেন? ভয় পাবেন না; এটা করা খুবই সহজ। উইন্ডোজে আপনার অভ্যন্তরীণ আইপি কীভাবে খুঁজে পাবেন তা এখানে:

  • Windows বোতামে ডান-ক্লিক করুন, এবং কমান্ড প্রম্পট-এ ক্লিক করুন .
  • একটি কালো বাক্স প্রদর্শিত হবে; ipconfig/all টাইপ করুন এবং এন্টার টিপুন
  • আপনার নেটওয়ার্ক ইন্টারফেসের প্রাথমিক তথ্য আপনার ডিভাইসের IP ঠিকানার সাথে তালিকাভুক্ত করা হয়েছে।
কিভাবে একটি পিসিতে একটি আইপি ঠিকানা ট্রেস করবেন এবং কীভাবে আপনার নিজের খুঁজে পাবেন

প্রক্রিয়াটি Mac-এ সমানভাবে সোজা:

  • ইউটিলিটিগুলি সনাক্ত করুন আপনার অ্যাপ্লিকেশানগুলিতে, এবং ম্যাক টার্মিনাল খুলুন।
  • ifconfig-এ টাইপ করা হচ্ছে সমস্ত উপলব্ধ ইন্টারফেস প্রদর্শন করবে, তাই প্রচুর অপ্রয়োজনীয় তথ্য থাকবে। আপনি ifconfig | টাইপ করার পরিবর্তে এটিকে কিছুটা ফিল্টার করতে পারেন grep "inet" | grep -v 127.0.0.1
  • আপনার অভ্যন্তরীণ IP ঠিকানা inet দ্বারা পাওয়া যাবে

যেহেতু এটি ওপেন সোর্স, অনেকগুলি ডিস্ট্রো উপলব্ধ রয়েছে, আমরা ব্যাপকভাবে ব্যবহৃত ডেবিয়ান, উবুন্টু এবং মিন্ট ওএস-এর উপর ফোকাস করব, যার সবকটিই একটি অভ্যন্তরীণ আইপি সনাক্ত করার জন্য একই কমান্ড ব্যবহার করে:

  • টার্মিনাল খুলুন Ctrl+Alt+T. ব্যবহার করে
  • হোস্টনাম –I টাইপ করুন .
  • আপনার আইপি নিজে থেকেই প্রদর্শিত হবে, যতক্ষণ না আপনার অন্য কোনো সক্রিয় ইন্টারফেস নেই।

দয়া করে মনে রাখবেন যে আপনার আইপি ঠিকানা স্থির বা গতিশীল হতে পারে কিভাবে ডায়নামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল (DHCP) সার্ভার (প্রটোকল যা স্বয়ংক্রিয়ভাবে আইপি বরাদ্দ করে) কনফিগার করা হয় তার উপর নির্ভর করে।

আপনি কি কখনও একটি IP ঠিকানা খুঁজে পেয়েছেন?

ISP পরিষেবা প্রদানকারী জানে আমরা কোথায় আছি। এখানে উল্লিখিত সরঞ্জামগুলির সাহায্যে, সর্বোত্তমভাবে আমরা আনুমানিক এলাকা খুঁজে পেতে পারি (যদিও একটি শহর একটি বড় এলাকা!) এটি এখনও দরকারী---কেউ আসল কিনা তা নিশ্চিত করা, উদাহরণস্বরূপ, বা, যদি আপনি একটি ব্যবসা চালান, বিজ্ঞাপন প্রচারের জন্য---এবং এটি মজারও হতে পারে৷

মোবাইল ডিভাইসের আইপি ঠিকানা সম্পর্কে কি? আপনার ফোনে আপনার আইপি ঠিকানা খোঁজার জন্য প্রচুর টুল রয়েছে।

এবং যদি আপনি একটি ওয়েবসাইটের মালিক হন, তাহলে বিনামূল্যে আইপি জিওলোকেশন API দেখুন যাতে আপনি আপনার দর্শকদের জন্য সাইটটিকে সাজাতে পারেন৷

মূলত সৈকত বসু 11ই আগস্ট 2009 এ লিখেছেন


  1. কিভাবে আপনার প্রিন্টারের আইপি ঠিকানা খুঁজে পাবেন:ধাপে ধাপে নির্দেশিকা

  2. কিভাবে যেকোনো ডিভাইসে আপনার রাউটারের আইপি ঠিকানা খুঁজে পাবেন? (2022)

  3. উইন্ডোজ 10-এ আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন তার বিভিন্ন উপায়।

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন