কম্পিউটার

7টি সবচেয়ে হাস্যকর টেক স্ক্যাম যা মানুষ আসলেই পড়েছিল

দুঃখের বিষয়, প্রযুক্তি স্ক্যামগুলি ওয়েবে খুব সাধারণ। উইন্ডোজ সাপোর্ট টিমের স্টাফ মেম্বার হিসেবে জাহির করা অপরাধীরা, eBay তে ছদ্মবেশী তালিকা, বা নাইজেরিয়ান রাজপুত্ররা আপনার দীর্ঘদিনের হারিয়ে যাওয়া চাচাতো ভাই হওয়ার ভান করছে, সেখানে অনেক কিছু রয়েছে যা আপনাকে সতর্ক থাকতে হবে।

অবশ্যই, আপনি কখনই বোকা হবেন না যে এই স্ক্যামের শিকার হবেন, তাই না?

দুর্ভাগ্যবশত, প্রচুর মানুষ শিকার হয়ে ওঠে. এই ধরনের কিছু কেলেঙ্কারী কতটা জটিল তা দেখে অবাক হওয়ার কিছু নেই। কিন্তু তাদের মধ্যে কেউ কেউ এতটাই অবিশ্বাস্যভাবে বিদঘুটে যে কেন কেউ ধরা পড়েছিল তা বোঝা কঠিন।

এখানে সর্বকালের সবচেয়ে হাস্যকর সাতটি ইন্টারনেট স্ক্যাম রয়েছে।

1. একটি নকল হার্ড-ড্রাইভ

"যদি সত্য হতে খুব ভাল মনে হয়, তাহলে সম্ভবত এটি।" এটি একটি পুরানো প্রবাদ যা প্রজন্মের জন্য মানুষকে ভালভাবে পরিবেশন করেছে। কিন্তু কিছু মানুষ কখনো শিখবে না।

2011 সালে, একজন ব্যবহারকারী তার উচ্চ-ক্ষমতার Samsung বাহ্যিক হার্ড-ড্রাইভ একটি রাশিয়ান মেরামত কেন্দ্রে নিয়ে যান। মালিক বলেছেন যে তারা এটি একটি চীনা দোকানে রক-বটম দামে কিনেছিলেন, কিন্তু এটি ডেটা হারাতে থাকে এবং কেন তারা বুঝতে পারে না।

7টি সবচেয়ে হাস্যকর টেক স্ক্যাম যা মানুষ আসলেই পড়েছিল

দোকানের লোকেরা এটি খুলল এবং কেসিংয়ে টেপ করা একটি 128 এমবি ফ্ল্যাশ ড্রাইভ ছাড়া আর কিছুই পেল না। এটি একটি বিশ্বাসযোগ্য ওজন দিতে দুটি বোল্ট যোগ করা হয়েছিল। অপরাধীরা চালাকি করে ড্রাইভটিকে একটি লুপ মোডে প্রোগ্রাম করেছিল; যখন এটি স্থান ফুরিয়ে যায়, এটি প্রাচীনতম ডেটা ওভাররাইট করতে শুরু করে৷

2. ডিজনি ওয়ার্ল্ডে বিনামূল্যে ভ্রমণ

আমাদের মধ্যে বেশিরভাগই এখন নাইজেরিয়ান রাজপুত্রের ইমেলের শিকার না হওয়ার জন্য যথেষ্ট সচেতন। কিন্তু যদি ইমেলটি ওয়াল্ট ডিজনি জুনিয়র এবং বিল গেটসের কাছ থেকে আসে তবে কী হবে? 1999 সালে, একটি ইমেল দাবি করে যে ঠিক এটিই ছিল।

এটি আপনাকে "বিল গেটসের বিটা ইমেল ট্র্যাকিং" পরিষেবার জন্য সাইন আপ করার পরামর্শ দিয়েছে৷ আপনি যদি এটি আপনার পরিচিত সকলের কাছে ফরোয়ার্ড করেন এবং এটি 13,000 জনের কাছে পৌঁছে, তাদের মধ্যে 10 শতাংশ নগদ $5,000 পাবে এবং বাকিরা ডিজনি ল্যান্ডে বিনামূল্যে ভ্রমণ পাবে:

হ্যালো ডিজনি ভক্তরা, এবং বিল গেটসের বিটা ইমেল ট্র্যাকিংয়ের জন্য সাইন আপ করার জন্য আপনাকে ধন্যবাদ৷ আমার নাম ওয়াল্ট ডিজনি জুনিয়র। এখানে ডিজনিতে আমরা মাইক্রোসফটের সাথে কাজ করছি যা এইমাত্র একটি ই-মেইল ট্রেসিং প্রোগ্রাম সংকলন করেছে যা এই বার্তাটি যাদের কাছে ফরওয়ার্ড করা হয়েছে তাদের প্রত্যেককে ট্র্যাক করে। এটি একটি অনন্য আইপি (ইন্টারনেট প্রোটোকল) ঠিকানা লগ বই ডেটাবেসের মাধ্যমে এটি করে৷ আমরা এটি নিয়ে পরীক্ষা করছি এবং আপনার সাহায্যের প্রয়োজন৷ আপনার পরিচিত সকলের কাছে এটি ফরোয়ার্ড করুন এবং যদি এটি 13,000 জনের কাছে পৌঁছায়, তালিকার 1,300 জন ব্যক্তি $5,000 পাবেন এবং বাকিরা 1999 সালের গ্রীষ্মে আমাদের খরচে এক সপ্তাহের জন্য ডিজনি ওয়ার্ল্ডে দুইজনের জন্য বিনামূল্যে ভ্রমণ পাবেন৷ নোট :ডুপ্লিকেট এন্ট্রি গণনা করা হবে না. এই ইমেলটি 13,000 জনের কাছে পৌঁছে গেলে আপনাকে আরও নির্দেশাবলী সহ ইমেল দ্বারা অবহিত করা হবে৷ আপনার বন্ধু, ওয়াল্ট ডিজনি জুনিয়র, ডিজনি, বিল গেটস

পাগল? স্পষ্টভাবে. তবে আমরা এখন যে ট্র্যাকিং জগতে বাস করি তার একটি ভয়ঙ্কর প্রতিফলন৷

3. হত্যাকারী কলা

প্রতিদিন আপনার পাঁচটি ফল এবং সবজি খান -- এটি আপনার স্বাস্থ্যের উন্নতি এবং ওজন কমানোর একটি নিশ্চিত উপায়। যদি না ফল আপনাকে মেরে ফেলতে পারে।

সহস্রাব্দের শুরুতে, একটি ইন্টারনেট প্রতারণা দাবি করেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ঘটনাক্রমে কোস্টারিকান কলা আমদানি করেছে যাতে নেক্রোটাইজিং ফ্যাসাইটিস নামক একটি মাংস খাওয়া ব্যাকটেরিয়া রয়েছে। প্রতারণার অভিযোগ ছিল ব্যাকটেরিয়া ফ্লুর চেয়ে দ্রুত ছড়াতে পারে।

হাস্যকর শোনায়, কিন্তু গুজবটি এলএ টাইমসকে একটি বৈশিষ্ট্য-দৈর্ঘ্যের অনুসন্ধানী প্রতিবেদন, ইন্টারন্যাশনাল ব্যানানা অ্যাসোসিয়েশন একটি বিবৃতি জারি করতে এবং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলকে একটি "ব্যানানা হটলাইন" তৈরি করতে প্ররোচিত করেছিল।

ন্যায্যভাবে বলতে গেলে, কলা সম্ভবত সহস্রাব্দের বাগের চেয়েও বেশি বিপজ্জনক ছিল।

4. আমি ধনী

$999 মূল্যের একটি iPhone অ্যাপ অবশ্যই ডিভাইসের ইতিহাসে তৈরি হওয়া সেরা অ্যাপ হতে হবে, তাই না?

ঠিক আছে, যদি আপনার "সর্বকালের সেরা অ্যাপ" এর ধারণাটি হয় স্ক্রিনের মাঝখানে একটি উজ্জ্বল লাল মণি যার একেবারেই কোনো কার্যকরী ফাংশন নেই, তাহলে হ্যাঁ৷

রত্নটি আলতো চাপলে একটি অনস্ক্রিন বার্তা প্রদর্শিত হয় যা পড়ে:

আমি ধনী

আমি এটার যোগ্য

আমি ভালো,

স্বাস্থ্যকর এবং সফল

যদি এটি একটি $999 অ্যাপ থেকে আপনি যা আশা করেন তার মতো না হয়, আপনি নিশ্চিত হতাশ হবেন।

7টি সবচেয়ে হাস্যকর টেক স্ক্যাম যা মানুষ আসলেই পড়েছিল

এটিকে "আমি ধনী" বলা হত এবং এটি ছিল আরমিন হেনরিচের মস্তিষ্কপ্রসূত। অ্যাপল প্লাগ টানার আগে অ্যাপটি শুধুমাত্র 24 ঘন্টার জন্য উপলব্ধ ছিল, কিন্তু আটজন লোক এটি কিনেছিল। অন্তত একজন ব্যক্তি তাদের কেনা একটি দুর্ঘটনা বলে দাবি করেছেন৷

5. প্রিমিয়াম ফোন লাইন

আমরা নিশ্চিত নই কেন, তবে কিছু লোক তাদের কষ্টার্জিত অর্থ বিগ ব্রাদারের মতো বিভিন্ন রিয়েলিটি শোতে প্রতিযোগীদের ভোট দেওয়ার জন্য ব্যয় করতে পছন্দ করে।

এই লাইনগুলি ইতিমধ্যে ডায়াল করার জন্য যথেষ্ট ব্যয়বহুল, কিন্তু একটি উদ্যোগী ইউ.কে. কোম্পানি আরও পুঁজি করার চেষ্টা করেছে। এটি শত শত আরও ব্যয়বহুল ফোন নম্বর তৈরি করেছে যেগুলির প্রকৃত নম্বর থেকে শুধুমাত্র একটি সংখ্যা আলাদা ছিল, এই আশায় যে মোটা আঙ্গুলের ব্যবহারকারীরা ভুলবশত সেগুলি টিপবে৷ যে কলারগুলি ত্রুটি করেছিল তাদের বিল £1.02 করা হয়েছিল এবং এমনকি "ভোট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ" বলে একটি বার্তাও পেয়েছিল৷

যুক্তরাজ্যের নিয়ন্ত্রকরা শেষ পর্যন্ত কোম্পানিটিকে £6,000 জরিমানা করেছে এবং প্রভাবিত কাউকে ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে৷

6. কোটিপতিদের জন্য ডেটিং সাইট

মনে হচ্ছে কিছু লোকের জন্য "সত্যিকারের ভালোবাসা" মানে একজন ধনী কোটিপতিকে বিয়ে করা ছাড়া আর কিছুই নয়। ব্যক্তির চেহারা, ব্যক্তিত্ব এবং আবেগ মূলত অর্থহীন।

একজন গৃহহীন ব্যক্তি কোটিপতিদের জন্য একটি ডেটিং পরিষেবাতে নথিভুক্ত করে এই অর্থ-সন্ধানীদের পুঁজি করে। একজন প্রখ্যাত সঙ্গীত প্রযোজক হিসাবে, তিনি কমপক্ষে 12 জনকে তার বিনিয়োগ প্রকল্পে তাদের মূলধন লাগাতে রাজি করাতে সক্ষম হন। মনে করা হয় যে তিনি তার মৌলিকতার জন্য কমপক্ষে $100,000 পকেট করতে পেরেছিলেন।

7. Facebook স্টক

মার্ক জুকারবার্গ পরোপকারে বিশাল বিশ্বাসী। তিনি গত দশকে অগণিত দাতব্য উদ্যোগকে সমর্থন করেছেন এবং তিনি সম্প্রতি ঘোষণা করেছেন যে তিনি Facebook-এ তার 99% শেয়ার দেবেন৷

হায়, এর মানে এই নয় যে তিনি অন্ধভাবে এটিকে একগুচ্ছ ফ্রিলোডারদের কাছে দিতে চলেছেন যারা তার সামাজিক নেটওয়ার্ক ব্যবহার করে৷ কিন্তু এটি 2015 সালে লক্ষ লক্ষ লোকের একটি পোস্ট শেয়ার করা বন্ধ করেনি এই আশায় যে তারা 10 শতাংশের একটি শেয়ার পাবে যা তিনি কথিতভাবে ব্যবহারকারীদের কাছে অফার করেছিলেন৷

আপনি প্রায় নিশ্চিত সময়ে এই ধরনের একটি পোস্ট দেখেছেন:

মার্ক জাকারবার্গ ঘোষণা করেছেন যে তিনি ফেসবুকের স্টক 45 বিলিয়ন ডলার দিচ্ছেন। আপনি যা শুনেননি তা হল যে তিনি এটির 10% আপনার এবং আমার মতো লোকেদের দেওয়ার পরিকল্পনা করেছেন! আপনাকে যা করতে হবে তা হল এই বার্তাটি অবিলম্বে একটি পোস্টে অনুলিপি এবং পেস্ট করুন৷ মধ্যরাতে PST, Facebook দিনের পোস্টগুলির মাধ্যমে অনুসন্ধান করবে এবং ধন্যবাদ জানানোর উপায় হিসাবে 1000 জনকে $4.5 মিলিয়ন দিয়ে পুরস্কার দেবে!

স্পষ্টতই, পুরো বিষয়টি একটি প্রতারণা ছিল। আপনি কপি, পেস্ট এবং ট্যাগ করতে পারেন যতক্ষণ না আপনি আপনার মুখের নীল হয়ে যাচ্ছেন, আপনি তার কাছ থেকে এক কাপ কফির মতো এত কিছু পেতে যাচ্ছেন না।

আপনার সবচেয়ে মজার, সবচেয়ে খারাপ, এবং সবচেয়ে পাগলামি শেয়ার করুন

এই সাতটি স্ক্যাম হয়তো আপনার মুখে হাসি এনে দিতে পারে, কিন্তু আরও অগণিত বিস্ময়করভাবে বুদ্ধিমান স্কিম রয়েছে যা লোকেরা নিয়ে এসেছে।

কিছু আপনার টাকা নেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, কিছু আপনার সম্পত্তি নেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে এবং কিছু আপনাকে বিব্রত করার জন্য ডিজাইন করা হয়েছে৷

আমরা আপনার পছন্দের কিছু স্ক্যাম শুনতে চাই। এর চেয়েও ভালো, আমরা জানতে চাই যে আপনি ভুলবশত এইসব মস্তিস্কের পরিকল্পনার মধ্যে কোনো একটিতে জড়িয়ে পড়েছিলেন কিনা।

সর্বদা হিসাবে, আপনি নীচের মন্তব্য বিভাগে আপনার গল্প এবং প্রতিক্রিয়া দিতে পারেন৷


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 5টি ইমেল অ্যাপ

  2. ভালো গোপনীয়তার জন্য 12টি সবচেয়ে সুরক্ষিত ইমেল পরিষেবা

  3. সর্বোচ্চ উচ্চ-প্রযুক্তি হ্যাক যা এ পর্যন্ত ঘটেছে!

  4. 2022 এর জন্য শীর্ষ 6 সবচেয়ে সুরক্ষিত ইমেল প্রদানকারী