কম্পিউটার

আপনি একজন স্ক্যামার থেকে PS5 বা Xbox সিরিজ X কিনছেন না তা কীভাবে পরীক্ষা করবেন

PS5 এবং Xbox Series S/X স্টককে ঘিরে চলমান বিশৃঙ্খলার সাথে, স্ক্যামাররা এটিকে ঝাঁপিয়ে পড়ার এবং উত্সাহী গেমারদের তাদের অর্থ লুট করার উপযুক্ত সুযোগ হিসাবে দেখেছে, বিনিময়ে তাদের কিছুই নেই।

আসুন দেখে নেই কিভাবে আপনি কনসোল স্ক্যামারদের সনাক্ত করতে পারেন এবং এইভাবে তাদের থেকে দূরে থাকতে পারেন৷

কনসোল স্ক্যামার কি?

আপনি একজন স্ক্যামার থেকে PS5 বা Xbox সিরিজ X কিনছেন না তা কীভাবে পরীক্ষা করবেন

একটি কনসোল স্ক্যামার হল এমন কেউ যে হয় মিথ্যাভাবে একটি কনসোলের বিজ্ঞাপন দেয়, বা এটি সম্পর্কে সরাসরি মিথ্যা বলে। ইবে এবং অ্যামাজনের মতো মার্কেটপ্লেসে কখনও এমন অফার দেখেছেন যা সত্য বলে খুব ভাল শোনাচ্ছে? তাহলে আপনি সম্ভবত একটি কেলেঙ্কারীর দিকে তাকিয়ে আছেন৷

কনসোল স্ক্যামাররা আপনাকে আপনার অর্থের সাথে অংশীদার করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে, তারপর সম্ভবত সমস্ত যোগাযোগ বন্ধ করে দেবে—আপনার প্রতিশ্রুত কনসোল এবং পকেট থেকে শত শত ডলার ছাড়াই আপনাকে রেখে যাবে।

তারা বন্ধুত্বপূর্ণ এবং আপাতদৃষ্টিতে যোগাযোগমূলক দেখাতে পারে, আপনাকে কোনো প্রকৃত তথ্য না দিয়ে (অবশ্যই মূল্য ছাড়াও) এবং প্রায়শই দাবি করে যে আপনি পেপ্যাল ​​ফ্রেন্ডস এবং ফ্যামিলির মতো অ-ফেরতযোগ্য অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করুন।

সনি দুর্ভাগ্যবশত স্বীকার করেছে যে PS5 চাহিদা 2021 জুড়ে কনসোল সরবরাহকে ছাড়িয়ে যাবে; যতক্ষণ পর্যন্ত কনসোলের ঘাটতি থাকবে, কনসোল স্ক্যামাররা নির্দোষ গেমারদের শিকার করতে দেখবে যারা শুধু বর্তমান প্রজন্মের গেমিং উপভোগ করতে চায়।

কনসোল স্ক্যামিং কি কনসোল স্কাল্পিংয়ের মতোই?

না। এটা আরও খারাপ।

কনসোল স্ক্যালপার, নৈতিকভাবে সন্দেহজনক হলেও, প্রকৃতপক্ষে আপনাকে আপনার নতুন PS5 বা Xbox Series S/X দেওয়া উচিত, যদিও একটি উচ্চ মূল্যে।

অন্যদিকে, কনসোল স্ক্যামাররা আপনাকে প্রস্তুতকারকদের প্রস্তাবিত খুচরা মূল্য (MSRP) বা তার আশেপাশে একটি বর্তমান-জেন কনসোল বিক্রি করতে পারে। একমাত্র জিনিস হল, সেই নতুন কনসোল সম্ভবত কখনই আসবে না৷

যদিও কনসোল স্ক্যামাররা কনসোল স্ক্যালারের চেয়ে খারাপ, আপনার উভয় থেকে দূরে থাকা উচিত।

কিভাবে একটি কনসোল স্ক্যামারকে চিহ্নিত করতে হয়

আপনি একজন স্ক্যামার থেকে PS5 বা Xbox সিরিজ X কিনছেন না তা কীভাবে পরীক্ষা করবেন

আপনি কোন কনসোল স্ক্যামারের শিকার হচ্ছেন না তা নিশ্চিত করতে ব্রাউজ করার সময় আপনি কিছু জিনিস খেয়াল রাখতে পারেন।

মনে রাখবেন:এই লোকেরা আপনার কাছ থেকে যতটা টাকা নিতে পারে, তারপরে অদৃশ্য হয়ে যেতে আগ্রহী। আপনি তাদের সাথে যুক্তি বা দর কষাকষি করতে পারবেন না।

কোনো লেনদেন করার আগে যদি কোনো সময়ে, আপনি অস্বস্তি বোধ করেন, তাহলে কনসোলগুলি প্রচলিত, সুপরিচিত খুচরা বিক্রেতাদের মাধ্যমে সহজলভ্য হওয়ার জন্য বন্ধ করুন এবং আপনার অর্থ সঞ্চয় করুন।

1. তাদের কথিত কনসোলের অনন্য ছবি পাঠাতে বলুন

কনসোল স্ক্যামাররা তাদের দুর্ভাগ্য শিকারদের বিভ্রান্ত করতে বিশেষজ্ঞ। কেউ আপনাকে সত্যিকার অর্থে তাদের কনসোল বিক্রি করছে বা আপনাকে কেলেঙ্কারির জন্য সেট আপ করছে কিনা তা সনাক্ত করার আপনার সেরা পদ্ধতিগুলির মধ্যে একটি হল এটি সনাক্ত করা যে তাদের কাছে আসলেই একটি রয়েছে৷

বিক্রেতার কনসোলের অনন্য ছবিগুলির জন্য জিজ্ঞাসা করুন, সম্ভবত তাদের ব্যবহারকারীর নাম সহ, বা এটির পাশে একটি থাম্বস-আপ দিন৷ যদি স্ক্যামারের একটি কনসোল না থাকে, তাহলে তাদের এই ছবিগুলি তৈরি করা কঠিন হবে এবং তারা এটি করতে অনিচ্ছুক হতে পারে (দুর্ভাগ্যবশত, ফটোশপ আছে)।

2. পেপ্যাল ​​বন্ধু এবং পরিবার বা অনুরূপ অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করে কখনই একটি কনসোল কিনবেন না

আপনি একজন স্ক্যামার থেকে PS5 বা Xbox সিরিজ X কিনছেন না তা কীভাবে পরীক্ষা করবেন

প্রায়শই, একজন প্রতারক আপনাকে পেপ্যাল ​​ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির মতো অ-ফেরতযোগ্য পেমেন্ট চ্যানেল ব্যবহার করে তাদের অর্থ প্রদান করতে বলবে।

আপনি যদি এই ধরনের একটি অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করেন, তাহলে আপনি কোনো ক্রেতা সুরক্ষা বা ফেরত পাওয়ার অধিকারের আওতায় থাকবেন না যদি আপনার পণ্য কখনই না আসে বা তারা যেমন বর্ণনা করেছে তেমনটি না হয়। এটি নিশ্চিত করে যে, একবার স্ক্যাম হয়ে গেলে, আপনি যদি অর্থ ফেরত চাওয়া অবিশ্বাস্যভাবে কঠিন বলে মনে করেন।

আপনি যদি কোনো মার্কেটপ্লেসে আপনার কনসোল সেকেন্ড-হ্যান্ড কিনতে চান, তাহলে নিশ্চিত করুন যে আপনি একটি অর্থপ্রদানের বিকল্প ব্যবহার করছেন যা কিছু ভুল হলে ফেরতযোগ্য৷

3. যেকোনো এবং সমস্ত পণ্যের বিবরণ পুনরায় পড়ুন

আপনি একজন স্ক্যামার থেকে PS5 বা Xbox সিরিজ X কিনছেন না তা কীভাবে পরীক্ষা করবেন

কনসোল স্ক্যামাররা তাদের বিবরণ টুইক করে আগের পয়েন্টটি বাইপাস করার চেষ্টা করতে পারে যাতে আপনি ফেরত চাইতে না পারেন।

উদাহরণ স্বরূপ, তারা বলতে পারে যে শুধুমাত্র একটি Xbox Series X-এর বাক্স বিক্রির জন্য বা PS5-এর ফটোগুলি eBay-এ কেনার জন্য উপলব্ধ, যেটির সাথে eBay ডিল করছে৷

তারা আশা করছে, আপনি যখন স্ক্রোল করছেন, সেরা ডিল খুঁজে বের করার চেষ্টা করছেন, আপনি পণ্যের বিবরণ ভুল পড়েছেন এবং উত্তেজনা থেকে একটি কেনাকাটা করছেন, এই ভেবে যে আপনি একটি দুর্দান্ত চুক্তি পেয়েছেন, শুধুমাত্র আপনি কী করেছেন তা উপলব্ধি করার সময় অনেক দেরি।

4. বিক্রেতার অ্যাকাউন্ট এবং ব্যবহারকারীর পর্যালোচনাগুলি দেখুন

বিক্রেতার একটি নতুন অ্যাকাউন্ট আছে? প্রতিক্রিয়া স্কোর কি? রিভিউগুলো কতটা আসল মনে হচ্ছে?

অনেক লোক ইবে, অ্যামাজন এবং সিয়ার্স মার্কেটপ্লেসের মতো সাইটগুলিতে স্ক্যালপিং বা স্ক্যামিং করতে নিয়েছে, তাই যে কোনও সম্ভাব্য বিক্রেতাকে চেক আপ করার জন্য এটি আপনার সময়ের মূল্যবান। পর্যালোচনাগুলি দেখুন—অতীতের শিকার বা ভাল সামারিটানরা আপনাকে জানাতে পারে যে বিক্রেতা একজন প্রতারক কিনা—এবং আপনার যদি কোনো সন্দেহ থাকে তবে বিক্রেতার সাথে যোগাযোগ করতে ভুলবেন না।

কোনো প্রতিক্রিয়া স্কোর ছাড়া নতুন বিক্রেতারা অগত্যা একটি খারাপ জিনিস নয়—বিক্রেতা প্রকৃতপক্ষে নতুন হতে পারে—কিন্তু PS5 বা Xbox Series X-এর জন্য অনুসন্ধান করার সময় সতর্কতার দিক থেকে ভুল করাই উত্তম৷

5. সোশ্যাল মিডিয়া সেলস এবং অজানা ওয়েবসাইট থেকে দূরে থাকুন

আপনি একজন স্ক্যামার থেকে PS5 বা Xbox সিরিজ X কিনছেন না তা কীভাবে পরীক্ষা করবেন

আপনি যদি টুইটারের মতো সাইটগুলিতে PS5 বা Xbox Series X স্টক পৃষ্ঠাগুলি বজায় রাখেন, তাহলে মন্তব্যে ব্যবহারকারীরা দাবি করতে পারে যে তারা বিক্রয়ের জন্য একটি নতুন কনসোল পেয়েছে৷ আরও ভাল, প্রায় RRP বা বিনামূল্যে (বাহ!)।

টোপ নেবেন না। আবার, হ্যাঁ, সত্যিকারের বিক্রেতা হতে পারে, কিন্তু টুইটার বা Facebook DM-এর মতো অনানুষ্ঠানিক কিছুর মধ্য দিয়ে যাওয়ার সময় আপনার প্রতারণার সম্ভাবনা অনেক বেশি।

কনসোল স্ক্যামাররা নিজেদের পরিচয় দেওয়ার সময় আরও বিশ্বাসযোগ্য দেখানোর জন্য যাচাইকৃত টুইটার ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করছে বলে অভিযোগ রয়েছে। যদিও এটি অদূরদর্শীতে সুস্পষ্ট শোনাতে পারে, তারা টুইটারের মাধ্যমে হাজার হাজার লোককে প্রতারণা করেছে, যার মধ্যে সচ্ছল বাবা-মা তাদের সন্তানদের জন্য ক্রিসমাস উপহার হিসাবে একটি নতুন কনসোল কেনার চেষ্টা করছে।

অজানা ওয়েবসাইটগুলির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য-যদি আপনি ওয়েবসাইটটির নাম না শুনে থাকেন তবে এটিতে একটি নতুন কনসোল কিনবেন না৷

কনসোল স্ক্যামারদের বিরুদ্ধে আপনার সেরা অস্ত্র হল ধৈর্য

আপনি একজন স্ক্যামার থেকে PS5 বা Xbox সিরিজ X কিনছেন না তা কীভাবে পরীক্ষা করবেন

কনসোল স্ক্যামাররা আশা করে যে আপনি PS5s এবং Xbox Series Xs-এর পর্যাপ্ত স্টক থাকা পর্যন্ত অপেক্ষা করবেন না। নিরাপত্তার খরচে আপনি যত দ্রুত সম্ভব একটি কনসোল সুরক্ষিত করার চেষ্টা করছেন, তারা আপনাকে দিতে চান।

আপনি ইতিমধ্যেই নতুন কনসোল কেনার উত্তরটি জানেন:সুপরিচিত খুচরা বিক্রেতাদের কাছ থেকে স্টকে না আসা পর্যন্ত অপেক্ষা করুন৷

যদিও আপনি কিছু সময়ের জন্য একটি নতুন কনসোলের সাথে নিজেকে দেখতে নাও পেতে পারেন, এই সময়ের মধ্যে নিজেকে ব্যস্ত রাখতে আপনি অনেক কিছু করতে পারেন, যদিও আপনি কনসোল স্ক্যামারদের আপনার মূল্যবান সময় এবং অর্থ অস্বীকার করেন৷


  1. আপনার ফোন রুট করা আছে কি না তা কিভাবে চেক করবেন

  2. আপনি হোয়াটসঅ্যাপে ব্লক করেছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  3. আইওএস বা অ্যান্ড্রয়েডে এক্সবক্স সিরিজ এক্স গেমগুলি কীভাবে স্ট্রিম করবেন

  4. কিভাবে ম্যাক থেকে আইফোনের ব্যাটারি চেক করবেন