কম্পিউটার

কেন নেটওয়ার্ক নিরাপত্তার জন্য nmap মূল্যবান?

Nmap কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তায় সহায়তা করে?

Nmap নামে একটি ওপেন-সোর্স পরিষেবা টুল বিনামূল্যে এবং জনসাধারণের জন্য উন্মুক্ত। Recon reconnaissance Nmap কে তথ্য সংগ্রহ করার জন্য একটি টুল হিসাবে ব্যবহার করে। একটি কম্পিউটার নেটওয়ার্কে হোস্ট এবং পরিষেবাগুলির স্ক্যানিং প্যাকেট প্রেরণ এবং তাদের প্রতিক্রিয়া বিশ্লেষণ করে অর্জন করা হয়৷

হ্যাকাররা কেন Nmap ব্যবহার করে?

হ্যাকাররা অনিয়ন্ত্রিত পোর্টগুলিতে অ্যাক্সেস পেতে ব্যবহার করতে পারে এমন একটি সরঞ্জাম। সেই সিস্টেমে Nmap চালানোর মাধ্যমে একটি টার্গেটেড সিস্টেমে প্রবেশ করতে শুধুমাত্র হ্যাকারকে কয়েক সেকেন্ড সময় লাগবে, যেগুলিকে কাজে লাগানো যেতে পারে সেগুলি অনুসন্ধান করতে। হ্যাকার ছাড়াও সফটওয়্যার প্ল্যাটফর্মের অন্যান্য ধরনের ব্যবহারকারী রয়েছে।

নেটওয়ার্ক প্রতিরক্ষার জন্য Nmap কীভাবে ব্যবহার করা যেতে পারে?

Nmap-এর মতো স্ক্যানিং সরঞ্জামগুলি "খারাপ লোকদের" নেটওয়ার্কগুলিতে দুর্বলতাগুলি অনুসন্ধান করতে দেয়৷ অনুপ্রবেশকারীরা লক্ষ্য শনাক্ত করতে পারে এবং শনাক্ত হওয়ার পরে শোনার পোর্টগুলি অনুসন্ধান করতে সক্ষম হবে। উপরন্তু, Nmap টিসিপি স্ট্যাক ফিঙ্গারপ্রিন্টিং ব্যবহার করে স্ক্যান করা মেশিনের ধরনও নির্ধারণ করতে পারে।

Nmap কি একটি নিরাপত্তা সরঞ্জাম?

ঐতিহ্যগতভাবে, Nmap নেটওয়ার্ক ম্যাপ এবং পোর্ট স্ক্যান করতে ব্যবহৃত হয়। এটি নেটওয়ার্ক নিরাপত্তা দল এবং অনুপ্রবেশ পরীক্ষকদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তবে এটি ব্যবহার করে ক্ষতিকারক হ্যাকারদের থেকেও হুমকি রয়েছে৷

হ্যাকাররা কিসের জন্য Nmap ব্যবহার করে?

হ্যাকাররা অনিয়ন্ত্রিত পোর্টগুলিতে অ্যাক্সেস পেতে ব্যবহার করতে পারে এমন একটি সরঞ্জাম। আইটি নিরাপত্তায়, এটি প্রায়শই সেই ধরনের হুমকির পুনরাবৃত্তি করতে ব্যবহৃত হয় যা একটি সিস্টেমকে সম্ভাব্যভাবে প্রভাবিত করতে পারে।

নেটওয়ার্কিং-এ Nmap কী?

"নেটওয়ার্ক ম্যাপার" টুল, Nmap, একটি ওপেন-সোর্স টুল যা আপনাকে আপনার স্থানীয় নেটওয়ার্ক এবং দূরবর্তী নেটওয়ার্কগুলি স্ক্যান করতে দেয়৷ এর অনেক বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে নেটওয়ার্ক প্রোটোকল আবিষ্কার করার ক্ষমতা, ওপেন পোর্ট স্ক্যান করা এবং দূরবর্তী মেশিনে অপারেটিং সিস্টেম শনাক্ত করা।

নেটওয়ার্ক প্রতিরক্ষার জন্য Nmap কীভাবে ব্যবহার করা যেতে পারে?

NMap-এর স্বাভাবিক ক্রিয়াকলাপের অংশ হিসাবে, আমরা ICMP ইকো রিকোয়েস্ট (ICMP টাইপ 1) প্যাকেটগুলি ব্যবহার করি এবং হোস্টগুলি অনলাইনে আছে কিনা তা পরীক্ষা করার জন্য পিং করি৷ একটি আইপি ঠিকানা বা DNS সার্ভার একটি হোস্ট নামের বিরুদ্ধে একটি পোর্ট স্ক্যান করার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি অনুমান করে যে DNS সার্ভারে IPv6 AAAA রেকর্ড রয়েছে৷

Nmap কি একটি নেটওয়ার্ক নামিয়ে আনতে পারে?

nmap আমাদের ক্র্যাশ হওয়ার সম্ভাবনা কি? সংক্ষেপে, হ্যাঁ। একটি পোর্ট স্ক্যান Nmap দ্বারা চালিত হয়। এইভাবে, এটি 1 থেকে 65535 (সঠিক সংস্করণ এবং পতাকা ব্যবহার করে) প্রতিটি পোর্ট চেক করতে পারে।

Nmap কি এটা কিসের জন্য ব্যবহার করা হয়?

প্যাকেট পাঠানো এবং প্রতিক্রিয়া বিশ্লেষণ করা হল একটি কম্পিউটার নেটওয়ার্কে হোস্ট এবং পরিষেবাগুলি আবিষ্কার করার জন্য Nmap-এর প্রক্রিয়া তৈরি করে। এর বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে Nmap এর সাথে কম্পিউটার নেটওয়ার্কে হোস্ট, পরিষেবা এবং অপারেটিং সিস্টেমের আবিষ্কার৷

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক স্ক্যানার থেকে রক্ষা করবেন?

IP ঠিকানা স্ক্যান করতে আপনাকে 123.321.123.321 এ যেতে হবে। আপনি এই প্রোগ্রামের মাধ্যমে TCP পোর্ট 20 থেকে 443 পর্যন্ত স্ক্যান করতে পারেন। পোর্ট স্ক্যানিং এলোমেলো করা উচিত. খোলা পোর্টে সাড়া দেওয়া উচিত নয়। প্রতিটি প্রচেষ্টার মধ্যে 31 সেকেন্ড অতিবাহিত হওয়ার অনুমতি দিন। এই তথ্য দিয়ে কনসোল লগ করা উচিত।

Nmap টুল কি?

Nmap ব্যবহার করে, আপনি একটি নেটওয়ার্কে হোস্ট এবং পরিষেবাগুলি সনাক্ত করতে পারেন। এটি বিনামূল্যে এবং ওপেন সোর্স। নেটওয়ার্ক ম্যাপ ব্যবহার করে একটি নেটওয়ার্কে প্রকৃত পরিষেবাগুলি কী দেওয়া হয় তা ম্যাপ করার একটি কার্যকর উপায়। আপনি খুব দ্রুত nmap ব্যবহার শুরু করতে পারেন। একটি তৃতীয় বিনামূল্যের নেটওয়ার্ক নিরাপত্তা টুল নেসাস। যদিও এর সোর্স কোড পাওয়া যায় না, প্রোগ্রামটি বিনামূল্যে ব্যবহার করা যায়।

আমি কিভাবে Nmap থেকে রক্ষা করতে পারি?

আপনি প্রোব ব্লক করতে পারেন, আপনার কাছে ফিরে আসা তথ্য সীমিত করতে পারেন, Nmap স্ক্যানের গতি কমিয়ে দিতে পারেন এবং ভুল ফলাফল দিতে পারেন। এছাড়াও কিছু প্রতিরক্ষা দ্বারা সৃষ্ট বিপদ নিয়ে আলোচনা করা হয়েছে।

Nmap স্ক্যান করা কি বেআইনি?

যাইহোক, যত বিরলই হোক না কেন, দেওয়ানী এবং (বিশেষ করে) ফৌজদারি আদালতের মামলা Nmap ব্যবহারকারীদের জন্য দুঃস্বপ্নের দৃশ্য। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল আইনের অধীনে পোর্ট স্ক্যানিংকে স্পষ্টভাবে অপরাধী করার কোনো আইন নেই। অনুমোদন ছাড়া পোর্ট স্ক্যান করা কঠোরভাবে নিষিদ্ধ।

Nmap স্ক্যান শনাক্ত করা যাবে?

এইভাবে অনুপ্রবেশকারী স্ক্যানগুলি সনাক্ত করা কঠিন হতে পারে, বিশেষত যখন তারা Nmap সংস্করণ সনাক্তকরণ ব্যবহার করে। এটি কেবলমাত্র তখনই অর্জন করা যেতে পারে যখন প্রশাসকরা আসলে ঘন ঘন সিস্টেম লগগুলি পর্যালোচনা করেন৷


  1. কেন নেটওয়ার্ক নিরাপত্তা আপনার ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ?

  2. কেন নেটওয়ার্ক নিরাপত্তার জন্য ডিভাইস গুরুত্বপূর্ণ?

  3. কেন siem নেটওয়ার্ক নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ টুল?

  4. আমার ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপত্তা কী চাইছে কেন?