কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা হুমকি এবং ঝুঁকি মধ্যে পার্থক্য কি?

ভালনারেবিলিটি বনাম হুমকি বনাম ঝুঁকির মধ্যে পার্থক্য কী?

দুটি ধরণের দুর্বলতা রয়েছে:হুমকি এবং দুর্বলতা। হুমকি - নাম থেকেই বোঝা যাচ্ছে, এগুলো আমরা যা থেকে রক্ষা করার চেষ্টা করছি। দুর্বলতা - নিরাপত্তা কর্মসূচিতে দুর্বলতা বা ফাঁক যা হুমকির দ্বারা কাজে লাগানো যেতে পারে। আমাদের সুরক্ষা প্রচেষ্টার দুর্বলতা বা ফাঁক রয়েছে, যাকে আমরা বলি দুর্বলতা। একটি সম্পদ ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয় যখন এটি একটি হুমকি এবং একটি দুর্বলতার সাথে ছেদ করে।

ঝুঁকির দুর্বলতা হুমকি এবং প্রভাবের মধ্যে পার্থক্য কী?

এটি একটি হুমকি বাস্তবায়িত হওয়ার সম্ভাবনার সাথে মিলিত একটি দুর্বলতার প্রভাব হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। ফলস্বরূপ, হুমকি ঝুঁকি বলতে হুমকির এজেন্ট শোষণের সম্ভাবনাকে বোঝায় একটি দুর্বলতা, যা নিম্নলিখিত সূত্র দ্বারাও সংজ্ঞায়িত করা হয়েছিল:হুমকির সম্ভাবনা * দুর্বলতার প্রভাব৷

ঝুঁকি মূল্যায়ন এবং হুমকি মূল্যায়নের মধ্যে পার্থক্য কী?

হুমকির মূল্যায়ন ঘটনা ঘটার সময় বা যেভাবে চেষ্টা করা হয় তার তদন্তকে বোঝায়; ঝুঁকির মূল্যায়ন, অন্যদিকে, কোন সম্ভাব্য সমস্যা আছে কিনা এবং কোন মাত্রার ক্ষতি হতে পারে তা নির্ধারণ করতে সমস্ত সম্ভাব্য পরিস্থিতি পরীক্ষা করে।

হুমকি দুর্বলতা এবং ঝুঁকির মধ্যে পার্থক্য কী?

সুযোগের বিরুদ্ধে হুমকি রয়েছে। এটা অরক্ষিত. ঝুঁকি হল একটি অভ্যন্তরীণ ব্যক্তি আপনার অনুমতি ছাড়াই আপনার নেটওয়ার্কে প্রবেশ করবে, আপনার ডেটা ব্যাহত করবে বা আপনার সম্পদের ক্ষতি করবে। এটি একটি দুর্বলতা হিসাবেও পরিচিত এবং এটি ঘটে যখন আপনার অবকাঠামো, নেটওয়ার্ক বা অ্যাপ্লিকেশনগুলি দুর্বল হয়ে যায়৷

ঝুঁকি এবং দুর্বলতা কি একই জিনিস?

নিজেকে দুর্বলতার কাছে প্রকাশ করা ঝুঁকির সমান জিনিস। ঝুঁকি এবং দুর্বলতা বিনিময় করা সম্ভব নয়। অন্য কথায়, ঝুঁকিটি যদি দুর্বলতাকে কাজে লাগানো হয় তবে কী প্রভাব ফেলবে তার সাথে সম্পর্কিত। দুর্বলতার জন্য ঝুঁকি না হওয়া সম্ভব। এই দুর্বলতাগুলিকে "ঝুঁকি ছাড়া দুর্বলতা" হিসাবে উল্লেখ করা হয়।

ঝুঁকির দুর্বলতা এবং হুমকি কি?

দুটি ধরণের দুর্বলতা রয়েছে:হুমকি এবং দুর্বলতা। হুমকি - নাম থেকেই বোঝা যাচ্ছে, এগুলো আমরা যা থেকে রক্ষা করার চেষ্টা করছি। দুর্বলতা - একটি নিরাপত্তা কর্মসূচিতে দুর্বলতা বা ফাঁক যা হুমকির মাধ্যমে কাজে লাগানো যেতে পারে। একটি হুমকি একটি দুর্বলতাকে কাজে লাগালেও, তারা ক্ষতি, ক্ষতি বা সম্পদের ধ্বংস ঘটাতে পারে।

4টি প্রধান ধরনের দুর্বলতা কী কী?

নিম্নলিখিত সারণীতে দেখানো হয়েছে, চারটি স্বতন্ত্র ধরনের দুর্বলতা রয়েছে, মানব-সামাজিক, শারীরিক, অর্থনৈতিক এবং পরিবেশগত, এবং তাদের সাথে সম্পর্কিত প্রত্যক্ষ ও পরোক্ষ ক্ষতি।

ভালনারেবিলিটি এবং এক্সপোজারের মধ্যে পার্থক্য কী?

দুর্বলতা বনাম এক্সপোজার. এটি ঘটে যখন সিস্টেমের মধ্যে একটি ত্রুটি পাওয়া যায়, যেমন নিরাপত্তা বৈশিষ্ট্যের অভাব, একটি আনলক করা দরজা বা একটি অরক্ষিত সিস্টেম পোর্ট। একটি এক্সপোজার ঘটে যখন একটি সিস্টেম অল্প সময়ের জন্য ক্ষতির সম্মুখীন হয়। ফলস্বরূপ, দুর্বলতা এক্সপোজার হতে পারে।

ঝুঁকি এবং হুমকি মূল্যায়ন কি?

আপনার আইটি সিস্টেমগুলি পরিচালনার ক্ষেত্রে, হুমকিগুলি বোঝার জন্য, আপনি কতটা দুর্বল তা নির্ধারণ করার জন্য এবং এই হুমকিগুলি মোকাবেলা করার জন্য পর্যাপ্ত সুরক্ষার সুপারিশ করার জন্য হুমকি এবং ঝুঁকি মূল্যায়ন (TRA) গুরুত্বপূর্ণ৷

ঝুঁকি এবং হুমকির মধ্যে পার্থক্য কী?

ঝুঁকি - যে কোনও কাজ যা একটি সম্পদের জন্য ঝুঁকি তৈরি করে, তা ইচ্ছাকৃতভাবে শোষণ করা হোক বা অনিচ্ছাকৃতভাবে করা হোক। আমাদের লক্ষ্য একটি হুমকি প্রতিরোধ করা. একটি হুমকি একটি দুর্বলতাকে কাজে লাগালেও, তারা ক্ষতি, ক্ষতি বা সম্পদের ধ্বংস ঘটাতে পারে।

হুমকি এবং ঝুঁকি মূল্যায়নের উদ্দেশ্য কী TRA )?

ক্লায়েন্ট এবং এর সম্পত্তি যে ঝুঁকির সম্মুখীন হয় তা কমাতে, একটি TRA এই ঝুঁকিগুলি খুঁজে পেতে এবং বুঝতে সাহায্য করে। একটি TRA-এর মাধ্যমে, আমরা সম্ভাব্য নিরাপত্তা দুর্বলতা চিহ্নিত করে এবং হুমকির প্রভাব কমাতে যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ঝুঁকি ব্যবস্থাপনার মাধ্যমে দুর্বলতার প্রকাশ শনাক্ত করতে পারি।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং পাসকোড মধ্যে পার্থক্য কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কনফিগারেশন এবং নেটওয়ার্ক নিরাপত্তা সম্মতির মধ্যে পার্থক্য কি?

  3. ইন্টারনেট নিরাপত্তা এবং নেটওয়ার্ক নিরাপত্তা মধ্যে পার্থক্য কি?

  4. গোপনীয়তা এবং নিরাপত্তা মধ্যে পার্থক্য কি?