কম্পিউটার

নেটওয়ার্ক সিকিউরিটি সম্পর্কে, ব্যাখ্যা করুন যে রিকনেসান্সের পরে অনুপ্রবেশ বলতে কী বোঝায়।?

নেটওয়ার্ক নিরাপত্তায় পুনঃসূচনা কি?

রিকনেসান্স হল গোপনে কোনো সিস্টেম সম্পর্কে তথ্য সংগ্রহ করে সে সম্পর্কে জ্ঞান অর্জন করা। এথিক্যাল হ্যাকিং বা পেনিট্রেশন টেস্টিং এই পদ্ধতিটি বেশ কিছুটা ব্যবহার করে।

আক্রমণের পুনরুদ্ধার পর্যায়ে কী ঘটে?

পুনর্জাগরণের পর্যায়টি দুর্বল লক্ষ্যগুলি চিহ্নিত করা এবং তাদের কাজে লাগানোর উপায়গুলি অন্বেষণ করে। শুরুতে প্রতিষ্ঠানের যেকোনো কর্মীকে টার্গেট করা যেত। হামলাকারীদের জন্য একটি ভবনে প্রবেশের একটিই উপায় রয়েছে। এই পর্বটি লক্ষ্যযুক্ত ফিশিং ইমেল দ্বারা চিহ্নিত করা হয় যা সাধারণত ম্যালওয়্যার বিতরণের জন্য ব্যবহৃত হয়৷

রিকোনাসান্স প্রক্রিয়া কী?

রিকনেসান্সে, লক্ষ্য সম্পর্কে তথ্য সংগ্রহ ও নিরীক্ষণ করতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয় (যেমন ফুটপ্রিন্টিং, স্ক্যানিং এবং গণনা)।

পুনরুদ্ধারের সাথে সম্পর্কিত নিরাপত্তা হুমকি কি?

যে আক্রমণগুলি লক্ষ্যবস্তু নেটওয়ার্ক বা সিস্টেম সম্পর্কে তথ্য সংগ্রহ করে তাকে পুনরুদ্ধার আক্রমণ বলা হয়। একটি পুনরুদ্ধার আক্রমণ মোটামুটি সাধারণ এবং এটি ব্যবসার জন্য একটি গুরুতর হুমকি হিসাবে দেখা উচিত কারণ তারা সম্ভাব্য আক্রমণকারীদের পরিষেবা আক্রমণের অ্যাক্সেস বা অস্বীকার করার জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে পারে৷

সাইবার নিরাপত্তায় রিকনেসান্স কেন গুরুত্বপূর্ণ?

একটি এলাকা থেকে সংবেদনশীল তথ্য চুরি করার জন্য রিকন অপারেশনগুলি গুরুত্বপূর্ণ। অনুপ্রবেশ পরীক্ষার পাশাপাশি এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একজন আক্রমণকারী একটি রিকন ব্যবহার করে সরাসরি খোলা পোর্ট, পরিষেবা চালু ইত্যাদির সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে, অথবা সক্রিয়ভাবে নেটওয়ার্কের সাথে জড়িত না হয়ে তথ্য লাভের চেষ্টা করতে পারে৷

রিকোনেসেন্স ম্যালওয়্যার কি?

এই প্রচেষ্টার নাম বোঝায় যে এটি একটি পুনরুদ্ধার আক্রমণ। হুমকি অভিনেতাদের লক্ষ্য হল যতটা সম্ভব তথ্য সংগ্রহ করা। আর কোনো চালু করার আগে, নিশ্চিত করুন যে নেটওয়ার্ক যতটা সম্ভব শক্ত। এই প্রকৃতির আক্রমণ অত্যন্ত ক্ষতিকর হতে পারে। সহজলভ্য তথ্য ব্যবহার করা পুনরুদ্ধার আক্রমণের জন্য এটি বেশ সাধারণ।

পুনরুদ্ধার আক্রমণ কি?

অনুসন্ধানের উদ্দেশ্য তথ্য সংগ্রহ করা। এই আক্রমণগুলি চালানোর যৌক্তিক এবং শারীরিক উভয় উপায় রয়েছে। রিকনেসান্স আক্রমণের মধ্যে প্যাকেট স্নিফিং, পিং সুইপিং, পোর্ট স্ক্যানিং, ফিশিং, সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এবং ইন্টারনেটে তথ্যের প্রশ্ন অন্তর্ভুক্ত থাকতে পারে।

পুনরায়ন পর্যায়ে আমরা কী করব?

কম্পিউটার সিস্টেমের পুনর্গঠন অপারেটিং সিস্টেমের ত্রুটি এবং OS-এর মধ্যে দুর্বলতা চিহ্নিত করার উদ্দেশ্যে। উপরন্তু, অনুপ্রবেশের কোনো প্রচেষ্টা সম্ভবত অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম দ্বারা সনাক্ত করা হবে। বেশিরভাগ ক্ষেত্রে হ্যাকারের পক্ষে অপারেটিং সিস্টেম অনুমান করা সহজ। পরবর্তী পদক্ষেপ হিসাবে, হ্যাকাররা OS দুর্বলতা সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারে।

আক্রমণের ৫টি পর্যায় কি?

... পর্যায় 1:রিকন। সময়:সনাক্তকরণের কয়েক সপ্তাহ আগে... সময়রেখা:সনাক্তকরণের কয়েক মাস আগে। পর্যায় 2:অনুপ্রবেশ এবং উপস্থিতি... তৃতীয় পর্যায়ে অনুভূমিক আন্দোলন জড়িত। টাইমলাইনটি সনাক্তকরণের বেশ কয়েক মাস আগে.... একটি বিশেষাধিকার বৃদ্ধি পর্ব 4 এ রয়েছে। একটি সনাক্তকরণ কয়েক সপ্তাহ বা দিন দূরে হতে পারে।

3 ধরনের পুনরুদ্ধার আক্রমণ কী কী?

রিকনেসান্স আক্রমণের মধ্যে প্যাকেট স্নিফিং, পিং সুইপিং, পোর্ট স্ক্যানিং, ফিশিং, সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এবং ইন্টারনেটে তথ্যের প্রশ্ন অন্তর্ভুক্ত থাকতে পারে। সেগুলোকে যৌক্তিক এবং ভৌতিক দুই ভাগে ভাগ করে আমরা সেগুলোকে গভীরভাবে বিশ্লেষণ করতে পারি।

নিরাপত্তা রিকনেসান্স কি?

রিকনেসান্স হল গোপনে কোনো সিস্টেম সম্পর্কে তথ্য সংগ্রহ করে সে সম্পর্কে জ্ঞান অর্জন করা। সাইবার সিকিউরিটিতে, রিকনেসান্স সামরিক ভাষা থেকে উদ্ভূত হয়, যা মিশনগুলিকে বর্ণনা করে যেগুলির লক্ষ্য শত্রু বাহিনী সম্পর্কে তথ্য সংগ্রহ করা।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষ অবস্থান কি?

  2. তথ্য সুরক্ষায় নেটওয়ার্কিং কী?

  3. তথ্য সুরক্ষায় নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপনা কি?

  4. তথ্য নিরাপত্তা DMZ কি?