কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার প্রথম ধাপ কি?

নেটওয়ার্ক নিরাপত্তার প্রক্রিয়া কী?

অননুমোদিত অ্যাক্সেস, ব্যবহার, ত্রুটি, পরিবর্তন, ধ্বংস, বা অনুপযুক্ত প্রকাশের বিরুদ্ধে অন্তর্নিহিত নেটওয়ার্ক অবকাঠামো রক্ষা করার জন্য শারীরিক, সফ্টওয়্যার এবং সিস্টেম প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে নেটওয়ার্কে নিরাপত্তা অর্জন করা হয়, যার ফলে ব্যবহারকারী কম্পিউটার এবং প্রোগ্রামগুলির জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়। পরিচালনা করতে।

নেটওয়ার্ক নিরাপত্তা বাস্তবায়নের পদক্ষেপগুলি কী কী?

নেটওয়ার্কের সম্পদ। নিরাপত্তা ঝুঁকি বিশ্লেষণ করা আবশ্যক. নিরাপত্তা প্রয়োজনীয়তা বিশ্লেষণ এবং ট্রেডঅফ. আপনার সুবিধার নিরাপত্তা পরিকল্পনা. একটি নিরাপত্তা নীতি সংজ্ঞায়িত করা উচিত. পদ্ধতির বিকাশের মাধ্যমে নিরাপত্তা নীতি বাস্তবায়ন করুন। প্রযুক্তির জন্য একটি বাস্তবায়ন কৌশল তৈরি করুন।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

3 ধাপে আপনি কীভাবে নিশ্চিত করবেন যে একটি নেটওয়ার্ক সুরক্ষিত আছে?

নিশ্চিত করুন যে আপনি শারীরিক সতর্কতা অবলম্বন করছেন... আপনার সার্ভারের নিরাপত্তা বৈশিষ্ট্য সক্রিয় করা প্রয়োজন। তারা নিশ্চিত করুন. নিশ্চিত করুন যে আপনি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ফায়ারওয়াল উভয়ই ব্যবহার করছেন... আপনার সার্ভারের সফ্টওয়্যার আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন৷ আপনার পাসওয়ার্ড রক্ষা করতে ভুলবেন না... কিভাবে Wi-Fi ব্যবহার করতে হয় তা জানুন।

নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে প্রয়োগ করা হয়?

এটি নেটওয়ার্ক নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং বিভিন্ন ধরনের ডেটা এনক্রিপশন রয়েছে। অতিরিক্তভাবে, সুরক্ষিত টানেল বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করা সম্ভব। এটি শুধুমাত্র এনক্রিপশন ব্যবহার করা উপযুক্ত যদি শারীরিক নিরাপত্তা বাস্তবায়নের কোন উপায় না থাকে; উদাহরণস্বরূপ, সার্ভারগুলি শারীরিকভাবে পৃথক বা বিভিন্ন সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত হয়৷

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা বাস্তবায়ন করবেন?

বিশ্লেষণ করুন এবং আপনার অডিট ট্রেল মানচিত্র. যতবার সম্ভব নেটওয়ার্ক আপডেট করুন। নেটওয়ার্কের জন্য একটি শারীরিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া উচিত... MAC ঠিকানাগুলি ফিল্টার করা বিবেচনা করার একটি বিকল্প৷ আলাদা ট্রাফিকের জন্য VLAN প্রয়োগ করা উচিত। 802.1X ব্যবহার করে প্রমাণীকরণ করা উচিত... নির্দিষ্ট পিসি এবং সার্ভার এনক্রিপ্ট করতে VPN ব্যবহার করা একটি ভাল ধারণা। একটি নেটওয়ার্ক শেষ থেকে শেষ পর্যন্ত এনক্রিপ্ট করা উচিত।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করবেন?

অননুমোদিত অ্যাক্সেস থেকে নেটওয়ার্ক রক্ষা করার জন্য একটি ফায়ারওয়াল সেট আপ করুন৷ আপনার নিরাপত্তা নীতিতে একটি ফায়ারওয়াল অন্তর্ভুক্ত করুন। একটি নিরাপদ স্থানে গোপনীয় তথ্য রাখুন... ডিমিলিটারাইজড জোন তৈরি করতে হবে... ... ব্যবহারকারীদের প্রমাণীকরণের জন্য একটি সিস্টেম তৈরি করুন৷ ডেটা এনক্রিপ্ট করা সম্ভব করুন। একটি সিস্টেম তৈরি করুন যা সামাজিক প্রকৌশল আক্রমণগুলিকে ব্লক করে৷

একটি নেটওয়ার্ক নিরাপত্তা মডেল তৈরিতে কতটি ধাপ জড়িত?

আপনার ডেটা এবং নেটওয়ার্ক রক্ষা করার জন্য আপনাকে কী করতে হবে তা এই নথিতে তুলে ধরা হয়েছে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার চাবিকাঠি কি?

  3. at&t এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. আমাদের নেটওয়ার্ক নিরাপত্তা কী?