কম্পিউটার

সাইবার নিরাপত্তার জন্য প্রথম বিশ্বব্যাপী বেঞ্চমার্ক তৈরির দায়িত্ব কাকে দেওয়া হয়েছে?

%) কতটি দেশ বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা আইন প্রয়োগ করেছে?

2018 সাল থেকে বিশ্বব্যাপী সাইবার ক্রাইম আইনের ভাল প্রয়োগ হয়েছে। সাইবার অপরাধ সংক্রান্ত আইন আছে 177টি দেশে, গত বছরের তুলনায় উন্নতি হয়েছে (79%) (91%) (91%) (91%) (91)।

জাতীয় সাইবার নিরাপত্তা সূচক কী?

বিশ্বব্যাপী, ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স সাইবার ও তথ্য নিরাপত্তার হুমকি মোকাবেলা করার জন্য দেশগুলোর প্রস্তুতি পরিমাপ করে, যার মধ্যে ঘটনা চিহ্নিত করা এবং সেগুলি সমাধান করা। ডাটাবেস হিসেবে এর কার্যকারিতা ছাড়াও, এটি জাতীয় সাইবার নিরাপত্তা সক্ষমতা তৈরির পাশাপাশি একটি তথ্য সংগ্রহস্থলের একটি হাতিয়ার।

জাতীয় সাইবার নিরাপত্তার দায়িত্বে কে?

FY 2011-এ, NCSD-কে তার অপারেটিং বাজেটের জন্য $378 পাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। মোট 342 ফেডারেল কর্মচারী $744 মিলিয়ন খরচে নিযুক্ত আছেন। ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অফ স্টেটের চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) হিসেবে কাজ করার পর তিনি জানুয়ারী 2012 সালে NCSD-তে তার মেয়াদ শুরু করেন।

সাইবার নিরাপত্তার প্রধান কে?

সাইবারসিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির পরিচালক 13 জুলাই, 2021 থেকে দায়িত্বরত জেন ইস্টারলি

সাইবার নিরাপত্তা কি একটি চাপপূর্ণ কাজ?

যারা সাইবার নিরাপত্তায় আছেন তারা অনেক বেশি চাপ অনুভব করতে পারেন, বিশেষ করে ঘটনা মোকাবেলা করার সময়। একটি গুরুতর ঘটনার পরে, ডেকের উপর সমস্ত হাত থাকতে পারে এবং প্রতিটি কাজ সময়ের চাপে শেষ করতে হবে। এইভাবে, ঘটনাটি ধারণ করার জন্য দীর্ঘ সময় কাজ করার জন্য এটি প্রয়োজনীয় হয়ে ওঠে।

সাইবার সিকিউরিটি চাকরির বেতন কত?

$120,000 থেকে $200,000 গড় বেতন উপার্জনের পাশাপাশি, সাইবারসিকিউরিটি ইঞ্জিনিয়ারদের নিরাপত্তা শিল্পে সর্বোচ্চ বেতন দেওয়া হয়।

সাইবার আইন সহ দেশগুলির শতাংশ কত?

বিশ্বের 81% দেশে ই-লেনদেন নিয়ন্ত্রণকারী একটি আইন রয়েছে। সামগ্রিক বিক্রয়ের 98% সহ, ইউরোপ হল শীর্ষ বাজার (এরপর আমেরিকান একানব্বই শতাংশ)। বাজারের ৬১ শতাংশই আফ্রিকায়। সাইবার ক্রাইম আইন 79% দেশ দ্বারা প্রণীত হয়, তবে দুটি অঞ্চলের দেশগুলির শতাংশ ব্যাপকভাবে পরিবর্তিত হয়। ইউরোপে, এটি 85%, এবং আফ্রিকাতে, এটি 72%।

কোন দেশে সবচেয়ে ভালো সাইবার নিরাপত্তা আইন আছে?

বাল্টিক রাজ্য। একজন সিঙ্গাপুরের। ন্যাশনাল সাইবার সিকিউরিটি কাউন্সিল স্পেনে সরকারি ও বেসরকারি খাতের মধ্যে সমন্বয় জোরদার করার জন্য কাজ করে। মালয়েশিয়ান ফেডারেশন। কানাডিয়ান সরকার।

বিশ্বের কতটি দেশে একটি তথ্য প্রযুক্তি আইন আছে?

145টি দেশের মধ্যে যারা এই ধরনের আইন গ্রহণ করেছে (চিত্র 2), 104টি উন্নয়নশীল বা পরিবর্তনশীল অর্থনীতিতে রয়েছে।

বিশ্ব সাইবার নিরাপত্তা সূচক 2020-এ ভারতের স্থান কত?

যেহেতু ভারত ডিজিটাল ইন্ডিয়ার (1 জুলাই 2021) ছয় বছর পূর্তি উদযাপন করছে, আইটিইউ (ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন) দ্বারা প্রকাশিত গ্লোবাল সাইবারসিকিউরিটি ইনডেক্স (GCI)2020-এর মূল সাইবার নিরাপত্তার প্যারামিটারে এটি 37টি স্থান বেড়েছে।

কোন দেশের সাইবার নিরাপত্তা সূচক সবচেয়ে বেশি?

সূচক অনুসারে, তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, এরপর যুক্তরাজ্য এবং সৌদি আরব দ্বিতীয় স্থানে রয়েছে এবং এস্তোনিয়া তৃতীয় স্থানে রয়েছে। একইভাবে, ভারত এখন সাইবার নিরাপত্তার জন্য ASEAN দেশগুলির মধ্যে চতুর্থ স্থানে রয়েছে, ক্ষেত্রের প্রতি তার উত্সর্গ প্রদর্শন করে৷

সাইবার নিরাপত্তায় কোন দেশ ১ নম্বর?

শীর্ষ পাঁচে, মার্কিন যুক্তরাষ্ট্র সাইবার নিরাপত্তার সর্বোচ্চ প্রতিশ্রুতিবদ্ধ হিসাবে স্থান পেয়েছে, তারপরে যুক্তরাজ্য (সৌদি আরবের সাথে দ্বিতীয় স্থান ভাগ করে), এস্তোনিয়া (তৃতীয় স্থানে), দক্ষিণ কোরিয়া (চতুর্থ স্থানে), সিঙ্গাপুর (পঞ্চম স্থানে)। , মালয়েশিয়া (পঞ্চম স্থানে) এবং সংযুক্ত আরব আমিরাত (ষষ্ঠ স্থানে)।

সাইবার নিরাপত্তার জন্য কে দায়ী?

আইটি বিভাগগুলিকে ঐতিহ্যগতভাবে সাইবার নিরাপত্তার দায়িত্ব হিসেবে দেখা হয়। একটি আইটি বিভাগের একজন ম্যানেজার সাধারণত কম্পিউটার সিস্টেমে সঞ্চিত তথ্য রক্ষা করার জন্য দায়ী। প্রকৃতপক্ষে, তথ্য সুরক্ষার জন্য ব্যবহৃত বিপুল সংখ্যক নিরাপত্তা ব্যবস্থা আইটি শিল্পকে কেন্দ্র করে।

সাইবার নিরাপত্তার জনক কে?

কম্পিউটার নিরাপত্তার ক্ষেত্রে, অগাস্ট কেরখফসকে পিতা হিসাবে বিবেচনা করা হয়।

সাইবার নিরাপত্তা কে শুরু করেছে?

বব থমাস আবিষ্কার করেছিলেন যে একটি কম্পিউটার প্রোগ্রামের জন্য একটি নেটওয়ার্ক জুড়ে চলা সম্ভব, পিছনে চিহ্ন রেখে। এটি ছিল সাইবার নিরাপত্তার সূচনা৷

সাইবার সিকিউরিটি কবে প্রথম চালু হয়েছিল?

1972 সালে, ARPANET (প্রাথমিকভাবে, অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক) ইন্টারনেটের জন্য একটি প্রোটোটাইপ হিসাবে ব্যবহৃত হয়েছিল, যা প্রথম সাইবার নিরাপত্তা প্রকল্পের দিকে পরিচালিত করেছিল। রিমোট কম্পিউটার নেটওয়ার্কিং ARPANET-এর অংশ হিসাবে তৈরি করা হয়েছিল।

সাইবার নিরাপত্তায় বিশ্বের নেতৃত্বে কে?

অ্যানালিটিক্স ইনসাইটস অনুসারে, নিম্নলিখিত দেশগুলি সাইবারসিকিউরিটি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে:USA - "58% ডিজিটাল নিরাপত্তা সংস্থাগুলির সদর দপ্তর সেখানে রয়েছে।" এটি রাশিয়ান ফেডারেশন। ইসরায়েল।

সাইবার নিরাপত্তার প্রথম উপাদান কি?

আপনার গ্রাহকদের, তাদের সম্পদ এবং তাদের স্বার্থ রক্ষা করার জন্য আপনার ওয়েব অ্যাপ্লিকেশনের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রে, ওয়েব অ্যাপ্লিকেশন দুর্বলতা (দুর্বলতা) সাইবার চোরদের অ্যাপ্লিকেশনের নিরাপত্তা লঙ্ঘন করার অনুমতি দেয়।

সাইবার নিরাপত্তা কে প্রতিষ্ঠা করেছেন?

মার্কিন যুক্তরাষ্ট্রে, ESD এবং ARPA কম্পিউটার নিরাপত্তার প্রাথমিক বিকাশের জন্য দায়ী ছিল। হানিওয়েল মাল্টিক্স (HIS লেভেল 68) কম্পিউটার সিস্টেমের জন্য একটি নিরাপত্তা কার্নেল বিমান বাহিনী এবং অন্যান্য সংস্থার সহযোগিতায় তৈরি করা হয়েছিল।

সাইবারসিকিউরিটি কোথায় উদ্ভাবিত হয়েছিল?

1970-এর দশকে আরপানেট (অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক) এ গবেষণা প্রকল্পগুলি পরিচালিত হয়েছিল, যা সাইবার নিরাপত্তার আবির্ভাবের দিকে পরিচালিত করেছিল। এটি তৈরি করেছিলেন বব থমাস, একজন গবেষক, যিনি একটি প্রোগ্রাম লিখেছিলেন যা ARPANET-এর নেটওয়ার্ককে একটি পথ বরাবর সরিয়ে নিয়েছিল৷

আমি কিভাবে সাইবার নিরাপত্তা শুরু করব?

আপনি প্রভাবশালী সাইবারসিকিউরিটি ধর্মপ্রচারকদের অনুসরণ করে একটি টুইটার সমীক্ষা করতে পারেন... একই সময়ে পড়ুন এবং অনুশীলন করুন। একা পড়া যথেষ্ট নয়। আপনি গভীর শিক্ষা চাইতে হবে. একটি বিদ্বেষপূর্ণ মানসিকতা বিকাশের চেষ্টা করুন। ঝুঁকি নিতে ভয় পাবেন না।

সাইবার নিরাপত্তা শেখার প্রথম ধাপ কী?

আপনার অনন্য সুবিধা এবং দুর্বলতাগুলি সনাক্ত করা গুরুত্বপূর্ণ যাতে আপনি আপনার জন্য সর্বোত্তম কর্মজীবনের পথ বেছে নিতে পারেন। রব রেক চাকরি খোঁজার প্রথম ধাপ হিসেবে আপনার নিজের দক্ষতা এবং আগ্রহের সৎ মূল্যায়ন করার পরামর্শ দেন।

সাইবার নিরাপত্তা কতদিন ধরে আছে?

1970 এর দশকের শুরু থেকে, সাইবার নিরাপত্তার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। র্যানসমওয়্যার, স্পাইওয়্যার, ভাইরাস, ওয়ার্ম এবং লজিক বোমার মতো শব্দগুলি তখন বিদ্যমান ছিল না, কিন্তু এখন সাইবার অপরাধের বিস্ফোরক বৃদ্ধির কারণে প্রতিদিনই খবরের শিরোনামে পাওয়া যায়। সমস্ত সংস্থা এখন সাইবার নিরাপত্তাকে তাদের অগ্রাধিকার তালিকার শীর্ষে রাখে৷

প্রথম সাইবার হুমকি কি ছিল?

প্রথম কম্পিউটার ওয়ার্ম ছিল একটি অস্বাভাবিক কীট কারণ এটি এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে বাউন্স করে, যা সেই সময়ে নজিরবিহীন ছিল। তবে এটি একটি স্ক্রীনে বার্তা প্রদর্শনের কারণ হতে পারে, "আমি হামাগুড়ি দিয়েছি:আমাকে ধরুন।".


  1. সাইবার এবং নেটওয়ার্ক নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ সার্টিফিকেশন কি?

  2. ব্যাকগ্রাউন্ড জাতীয় সাইবারসিকিউরিটি প্রোটেকশন অ্যাক্ট (এনসিপিএ) কি?

  3. আমি পাসওয়ার্ড দিয়ে রাখি যখন এটি কোন ভাগ্য ছাড়া নেটওয়ার্ক নিরাপত্তা কী জিজ্ঞাসা করে?

  4. সাইবার সিকিউরিটি প্রোগ্রামে কেন আপনাকে গ্রহণ করা হবে তার জন্য একটি শক্তিশালী মামলা?