কম্পিউটার

কেন নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োজন যদি সিস্টেম ইতিমধ্যে কঠোর হয়?

কেন একটি নেটওয়ার্ক শক্ত করা গুরুত্বপূর্ণ?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা বৈশিষ্ট্য সাধারণত কম্পিউটারে পাওয়া যায় যাতে বহিরাগত অ্যাক্সেস সীমিত করা যায়। এটিকে সিস্টেম হার্ডেনিং এর মাধ্যমে কমিয়ে আনা যায়, যাকে অপারেটিং সিস্টেম হার্ডেনিংও বলা হয়। একটি সিস্টেমকে শক্ত করার প্রক্রিয়ায়, যতটা সম্ভব নিরাপত্তা ঝুঁকি হ্রাস করা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে কঠোরতা কী?

হার্ডনিং হল কম্পিউটার সিস্টেমের দুর্বলতা কমানোর প্রক্রিয়া, একটি দুর্বলতা যা ফাংশনের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পায়; তাত্ত্বিকভাবে, একটি একক-ফাংশন সিস্টেম একটি বহুমুখী সিস্টেমের চেয়ে বেশি নিরাপদ।

কেন একটি নেটওয়ার্ক পরিকাঠামো শক্ত করা গুরুত্বপূর্ণ?

ডিভাইসগুলি শক্ত হলে একটি নেটওয়ার্কের অবকাঠামো অননুমোদিত ব্যক্তিদের দ্বারা অ্যাক্সেস করার সম্ভাবনা কম। এই দুর্বলতাগুলোকে সাইবার অপরাধীরা কাজে লাগাতে পারে একটি নেটওয়ার্কের মধ্যে উপস্থিতি অর্জন করতে এবং এর স্থিরতা বজায় রাখতে।

নেটওয়ার্ক এবং সিস্টেম হার্ডনিং কি?

একটি নেটওয়ার্ক শক্ত করার মাধ্যমে, এটির সাথে সংযুক্ত সার্ভার এবং কম্পিউটারগুলি আরও কার্যকরভাবে কাজ করতে পারে৷

নিরাপত্তার ক্ষেত্রে হার্ডনিং সিস্টেম কনফিগারেশন মানে কি?

একটি সিস্টেমকে শক্ত করা আইটি দুর্বলতা এবং এর কনফিগারেশন এবং সেটিংসকে কার্যকরভাবে সুরক্ষিত করে আপস হওয়ার সম্ভাবনা হ্রাস করে। আক্রমণকারীরা ক্রমাগত আক্রমণের পৃষ্ঠকে কাজে লাগানোর চেষ্টা করে এবং দূষিত কার্যকলাপ পরিচালনা করার জন্য ভেক্টর আক্রমণ করে। এই এক্সপোজারগুলি হ্রাস করার জন্য, কেউ আক্রমণের পৃষ্ঠ এবং আক্রমণ ভেক্টরগুলিকে হ্রাস করতে পারে।

সিস্টেম হার্ডনিং স্ট্যান্ডার্ড কী?

প্রতিটি সিস্টেমের জন্য বেসলাইন প্রয়োজনীয়তা নির্ধারণ করতে, কঠোর মান ব্যবহার করা হয়। নতুন সিস্টেমগুলি পরিবেশে প্রবেশ করে, তাদের অবশ্যই কঠোর মান মেনে চলতে হবে। উদাহরণস্বরূপ, সিআইএস শিল্প মান অপারেটিং সিস্টেম এবং বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশনের জন্য বেঞ্চমার্ক প্রদান করে।

সিস্টেম হার্ডেনিং কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

একটি সিস্টেমকে শক্ত করা হয়, যাকে অপারেটিং সিস্টেম (OS)ও বলা হয়, যাতে এটি দুর্বল হওয়ার সম্ভাবনা কমাতে পারে। হুমকির প্রতি একটি কম্পিউটারের দুর্বলতা কমাতে এবং এর ঝুঁকি কমাতে, এটির অপারেটিং সিস্টেম সুরক্ষিত করা প্রয়োজন৷

কঠিন হওয়ার সুবিধা কী?

পণ্যের স্থায়িত্ব বাড়ানো। ধাতু পরতে আরো প্রতিরোধী হয়. যখন এটি প্রয়োগ করা হয় তখন অবজেক্টগুলি বেশি দিন বাঁচে। কেস শক্ত বা পৃষ্ঠ শক্ত হলে ইস্পাত ঝালাই করা সহজ। এই ধাতু নমনীয়তা একটি বৃহত্তর ডিগ্রী আছে. ইস্পাতের মত কোন উপাদান নেই যা শক্তিশালী বা শক্ত।

নেটওয়ার্ক হার্ডনিং বলতে কী বোঝায়?

নেটওয়ার্ক ডিভাইসগুলিকে শক্ত করে আরও সুরক্ষিত করা যেতে পারে। ডিভাইসগুলি শক্ত হলে একটি নেটওয়ার্কের অবকাঠামো অননুমোদিত ব্যক্তিদের দ্বারা অ্যাক্সেস করার সম্ভাবনা কম। এই দুর্বলতাগুলোকে সাইবার অপরাধীরা কাজে লাগাতে পারে একটি নেটওয়ার্কের মধ্যে উপস্থিতি অর্জন করতে এবং এর স্থিরতা বজায় রাখতে।

কঠিন হওয়া কী এটি নিরাপত্তার জন্য কীভাবে উপকৃত হয়?

সিস্টেম শক্ত হওয়ার ফলে, সম্ভাব্য আক্রমণ ভেক্টরগুলিকে নির্মূল করে এবং সিস্টেমের আক্রমণের পৃষ্ঠকে ন্যূনতম করে নিরাপত্তা ঝুঁকি হ্রাস করা যেতে পারে। অপ্রয়োজনীয় সফ্টওয়্যার প্রোগ্রাম, অ্যাকাউন্ট বৈশিষ্ট্য, অ্যাপ্লিকেশন, পোর্ট, অ্যাক্সেস নিয়ম ইত্যাদি অপসারণ। অপারেটিং সিস্টেমের কঠোরতা বৃদ্ধি।

নেটওয়ার্ক পরিকাঠামো শক্ত করা কি?

আইটি পরিকাঠামো শক্ত করার ফলে, ডিভাইস, সফ্টওয়্যার, নেটওয়ার্ক পরিষেবা এবং সুবিধাগুলি সহ কার্যত প্রতিটি উপাদানের একটি শক্তিশালী নিরাপত্তা ভঙ্গি রয়েছে৷

আপনি কীভাবে নেটওয়ার্ক পরিকাঠামোকে শক্ত করবেন?

একটি ভাল কনফিগার করা ফায়ারওয়াল এবং নিয়মিত নিরীক্ষিত নিরাপত্তা নিয়ম; দূরবর্তী অ্যাক্সেস পয়েন্ট এবং ব্যবহারকারীদের সুরক্ষা; কোনো অব্যবহৃত বা অপ্রয়োজনীয় নেটওয়ার্ক পোর্ট ব্লক করা; অপ্রয়োজনীয় প্রোটোকল এবং পরিষেবাগুলি নিষ্ক্রিয় করা; অ্যাক্সেস তালিকা বাস্তবায়ন; নেটওয়ার্ক ট্র্যাফিক এনক্রিপ্ট করা হল নেটওয়ার্ক শক্ত করার সমস্ত অংশ৷

আমি কীভাবে একটি নেটওয়ার্ক ডিভাইসকে শক্ত করব?

প্যাচ পরীক্ষা করে, সুইচ এবং রাউটিং ডিভাইসগুলিতে অপ্রয়োজনীয় পরিষেবাগুলি বন্ধ করে এবং শক্তিশালী পাসওয়ার্ড নীতি প্রয়োগ করে, আপনি নেটওয়ার্ক পরিচালনা প্রযুক্তিকে শক্ত করতে পারেন। নিশ্চিত করুন যে নেটওয়ার্ক নিরীক্ষণ করা হয়েছে এবং লগগুলি পর্যালোচনা করা হয়েছে৷

অবকাঠামো শক্ত করা কি?

অবকাঠামোগত শক্তকরণের সাথে ওয়েব সার্ভার থেকে অ্যাপ্লিকেশন সার্ভার থেকে পরিচয় এবং অ্যাক্সেস ম্যানেজমেন্ট সমাধান পর্যন্ত অবকাঠামোর প্রতিটি উপাদানের নিরাপত্তা জোরদার করা জড়িত৷


  1. কেন ফায়ারওয়াল সামগ্রিক নেটওয়ার্ক নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ?

  2. কেন নেটওয়ার্ক নিরাপত্তা শংসাপত্র আছে?

  3. কেন নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম গুরুত্বপূর্ণ?

  4. আমি যদি আমার সিস্টেমকে শক্ত করি তাহলে কেন নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োজন?