কম্পিউটার

কি ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস/সিস্টেম প্যাকেট বিষয়বস্তুতে কীওয়ার্ড সনাক্ত করে?

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

3 ধরনের ফায়ারওয়াল কী কী?

ফায়ারওয়ালগুলি ভাইরাস এবং নেটওয়ার্ক স্প্যামের মতো ধ্বংসাত্মক উপাদানগুলিকে দূরে রেখে নেটওয়ার্কে ডেটা এবং ডিভাইসগুলিকে রক্ষা করে৷ ডেটা সুরক্ষিত রাখতে এবং ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখতে সংস্থাগুলি দ্বারা ব্যবহৃত তিন ধরণের ফায়ারওয়াল রয়েছে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে প্যাকেট ফিল্টার, রাষ্ট্রীয় পরিদর্শন এবং প্রক্সি সার্ভার ফায়ারওয়াল। এখানে প্রতিটির কয়েকটি সংক্ষিপ্ত ভূমিকা রয়েছে৷

এনআইডিএস এবং হিডসের মধ্যে পার্থক্য কী?

এই টুলগুলি হোস্ট-ভিত্তিক ক্রিয়া বিশ্লেষণ করে, যেমন কোন অ্যাপ্লিকেশনগুলি চালানো হচ্ছে, কোন ফাইলগুলি অ্যাক্সেস করা হচ্ছে এবং কার্নেল লগ ফাইলগুলিতে কোন তথ্য সংরক্ষণ করা হচ্ছে। কম্পিউটার নেটওয়ার্কগুলি এনআইডি দ্বারা পর্যবেক্ষণ করা হয়, যা কম্পিউটারগুলির মধ্যে তথ্যের প্রবাহ বিশ্লেষণ করে। এটি একটি নেটওয়ার্কে ট্রাফিক। তাদের প্রধান কাজ হল নেটওয়ার্কে সন্দেহজনক কার্যকলাপ সনাক্ত করা।

ফায়ারওয়াল ডিভাইস কি?

ফায়ারওয়াল ইনকামিং এবং আউটগোয়িং নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করে এবং নিয়ন্ত্রণ করে এবং নির্দিষ্ট নিরাপত্তা নিয়মের উপর ভিত্তি করে নির্দিষ্ট ট্র্যাফিকের অনুমতি দেওয়া বা ব্লক করা উচিত কিনা তা নির্ধারণ করে। প্রায় 25 বছর আগে, ফায়ারওয়ালগুলিকে নেটওয়ার্ক সুরক্ষায় প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে চালু করা হয়েছিল। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সহ অনেক ধরণের ফায়ারওয়াল রয়েছে৷

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

ফায়ারওয়ালের ধরন কী কী?

একটি ফায়ারওয়াল যা প্যাকেট ফিল্টার করে। একটি সার্কিট বোর্ডের উপর ভিত্তি করে একটি গেটওয়ে। একটি অ্যাপ্লিকেশন-লেভেল গেটওয়ে (এটি এল গেটওয়ে (ওরফে প্রক্সি ফায়ারওয়াল) নামেও পরিচিত) একটি পরিদর্শন ফায়ারওয়াল যা রাষ্ট্রীয় সিদ্ধান্ত নেয়। নিউ-জেনারেশন ফায়ারওয়াল (NGFW)

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

নেটওয়ার্কের নিরাপত্তার মধ্যে থাকতে পারে নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, আইটি নিরাপত্তা নীতি, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, দুর্বলতা প্যাচ ম্যানেজমেন্ট, ডেটা লস প্রিভেনশন, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স (EDR), ইমেল সিকিউরিটি, ওয়্যারলেস সিকিউরিটি, IDS/IPS, নেটওয়ার্ক সেগমেন্টেশন ইত্যাদি।

4 ধরনের হুমকি কী কী?

প্রত্যক্ষ হুমকি, পরোক্ষ হুমকি, আবৃত হুমকি এবং শর্তসাপেক্ষ হুমকি চারটি বিভাগে বিভক্ত। নির্দিষ্টভাবে একটি লক্ষ্য শনাক্ত করা, সরাসরি হুমকি তাদের বিতরণে সহজবোধ্য, স্পষ্ট এবং স্পষ্ট বলে মনে হয়।

লেভেল 3 ফায়ারওয়াল কি?

TCP/IP স্ট্যাক ব্যবহার করে লেয়ার 3 ফায়ারওয়াল দ্বারা ট্র্যাফিক ফিল্টার করা হয়। এটিকে কখনও কখনও প্যাকেট ফিল্টারিংও বলা হয়, কারণ এখানে ধারণাটি হল পৃথক নেটওয়ার্ক প্যাকেটগুলিকে তাদের উত্স এবং প্রবেশের পোর্টের উপর নির্ভর করে অনুমতি দেওয়া এবং ব্লক করা৷

2 ধরনের ফায়ারওয়াল কী কী?

একটি ফায়ারওয়াল যা প্যাকেট ফিল্টার করে। ফায়ারওয়াল যা প্রক্সি সার্ভার ব্যবহার করে। NAT প্রদান করে এমন ফায়ারওয়াল আছে। ফায়ারওয়াল যা ওয়েব অ্যাপ্লিকেশন রক্ষা করে। ভবিষ্যতের ফায়ারওয়াল এন ফায়ারওয়াল (NGFW)

লেয়ার 4 ফায়ারওয়াল কি?

লেয়ার 4 ফায়ারওয়াল:লেয়ার 4 ফায়ারওয়াল মানে কি? একটি স্তর 4 ফায়ারওয়াল (সেশন ফিল্টারিং ফায়ারওয়াল) সক্রিয়ভাবে নেটওয়ার্ক সংযোগগুলি ট্র্যাকিং এবং সেই সেশনগুলির অবস্থার উপর ভিত্তি করে ট্র্যাফিকের অনুমতি বা অক্ষম করার সাথে উপরের সমস্তটি সম্পন্ন করতে সক্ষম হবে৷

হিডসের উদাহরণ কী?

সন্দেহজনক আচরণের লক্ষণগুলির জন্য একটি সার্ভার মনিটরে চালিত IDS এবং উপযুক্ত ব্যবস্থা স্থাপন করে। আপনি সিস্টেমের রেজিস্ট্রি পরিবর্তন করতে পারেন, বারবার লগ ইন করার চেষ্টা করতে পারেন, বা উদাহরণ হিসাবে একটি ব্যাকডোর ইনস্টল করতে পারেন। হোস্টে ব্যবহৃত আইডিএস সফ্টওয়্যার সাধারণত সিস্টেম অবজেক্ট, প্রসেস এবং মেমরি অঞ্চল নিরীক্ষণ করে।

Hids এবং অ্যান্টিভাইরাসের মধ্যে পার্থক্য কী?

অ্যান্টিভাইরাস প্রোগ্রাম। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটির উদ্দেশ্য হল পরিচিত স্বাক্ষর, ম্যালওয়্যার হিউরিস্টিকস এবং অন্যান্য পদ্ধতি ব্যবহার করে ম্যালওয়্যার ইনস্টলেশন প্রতিরোধ করা। HIDS-এ, লগ, ডিরেক্টরি ফাইল এবং রেজিস্ট্রি কীগুলি পর্যবেক্ষণ করা হয় যাতে সার্ভারে পরিবর্তন করা হলে অ্যাডমিন এবং SIEMS-কে পরামর্শ দেওয়া হয়।

হোস্ট-ভিত্তিক এবং নেটওয়ার্ক-ভিত্তিক অনুপ্রবেশ প্রতিরোধের মধ্যে মূল পার্থক্য কী?

হোস্ট-ভিত্তিক আইপিএস এবং নেটওয়ার্ক-ভিত্তিক আইপিএসের তুলনা, সেইসাথে তাদের সুবিধা এবং সীমাবদ্ধতা। হোস্ট-ভিত্তিক পদ্ধতির সাথে মনিটর সিস্টেমগুলি মেশিনের হার্ড ড্রাইভ থেকে ডেটা পরীক্ষা করে। একটি নেটওয়ার্কের জন্য হুমকি সনাক্ত করার জন্য, নেটওয়ার্ক মনিটরিং সিস্টেমগুলি নেটওয়ার্কের মধ্য দিয়ে প্রবাহিত ট্রাফিক বিশ্লেষণ করে৷

Hids কিসের জন্য ব্যবহার করা হয়?

নেটওয়ার্ক-ভিত্তিক অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেমের (এনআইডিএস) বিপরীতে, হোস্ট-ভিত্তিক অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেমগুলি কম্পিউটিং সিস্টেমের অভ্যন্তরীণগুলির উপর নজরদারি, বিশ্লেষণ এবং রিপোর্ট করে, সেইসাথে নেটওয়ার্ক ইন্টারফেসে নেটওয়ার্ক ট্র্যাফিক।

ফায়ারওয়াল ডিভাইস কী?

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস যেমন ফায়ারওয়াল, যা ইনকামিং এবং আউটগোয়িং ট্র্যাফিক নিরীক্ষণ করে এবং নীতি অনুসারে ডেটা প্যাকেটগুলিকে অনুমতি দেয় বা ব্লক করে, নেটওয়ার্ক নিরাপত্তা নিশ্চিত করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷

কোন ডিভাইসে ফায়ারওয়াল আছে?

Bitdefender থেকে বক্স. CUJO AI দ্বারা চালিত একটি স্মার্ট ইন্টারনেট নিরাপত্তা সমাধান। ফায়ারওয়ালা অ্যাপ। এটি FortiGate নেক্সট জেনারেশন সফটওয়্যার। Protectli নিরাপদ রাখুন। UltraSonic TZ400 নজরদারি ক্যামেরা। SonicWall SOHO সমাধান। Ubiquiti দ্বারা উন্নত একটি নিরাপত্তা গেটওয়ে।

ফায়ারওয়াল কি একটি শারীরিক ডিভাইস?

শারীরিক ফায়ারওয়াল, বা হার্ডওয়্যার ফায়ারওয়াল, সার্ভারের মতো ডিভাইস যা নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করে। সার্ভারে নেটওয়ার্ক কেবল প্লাগ করার পরিবর্তে, সমাধানটি কম্পিউটার এবং আপলিংকের মধ্যে ফায়ারওয়াল স্থাপন করে।


  1. বিমানবন্দর সিস্টেমে নেটওয়ার্ক নিরাপত্তা বলতে কি বোঝায়?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  3. একটি নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

  4. প্যাকেট ডিফিউশন নেটওয়ার্ক নিরাপত্তা কি?