কম্পিউটার

একটি নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে আপনি কী নিয়ন্ত্রণ এবং প্রোটোকল পাবেন?

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণে, গোপনীয়তা, অখণ্ডতা এবং পরিষেবাগুলির প্রাপ্যতা নিশ্চিত করা হয়। নিরাপত্তা নিয়ন্ত্রণ হল একটি প্রযুক্তিগত বা প্রশাসনিক সুরক্ষা ব্যবস্থা যা নিরাপত্তা লঙ্ঘনের ঝুঁকি কমানোর জন্য প্রয়োগ করা হয়।

একটি কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে প্রথম জিনিসটি কী হওয়া উচিত?

যারা নীতির অর্থায়ন এবং অনুমোদন করে, সেইসাথে যারা এটি দ্বারা সরাসরি প্রভাবিত হয় তাদের চিহ্নিত করা প্রয়োজন। অ্যাক্সেস নীতির রূপরেখা দেয় যে ব্যবস্থাপনা, নেটওয়ার্ক অপারেশন, এবং ব্যবহারকারীরা কী অ্যাক্সেস করতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তা নীতির ধরন কি কি?

পূর্ব-নির্ধারিত নিরাপত্তা বিধি সহ সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক নিয়ন্ত্রণ করা হয় ফায়ারওয়ালের মাধ্যমে। একটি নেটওয়ার্ককে ভাগ করা অপরিহার্য... দূরবর্তী অ্যাক্সেসের মাধ্যমে একটি VPN এর সাথে সংযোগ করুন... ইমেলের নিরাপত্তা। ডেটা লস প্রিভেনশন (DLP) প্রক্রিয়া... নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রয়েছে অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS)... স্যান্ডবক্সিংয়ের ধারণা... হাইপারস্কেল যুগে নেটওয়ার্ক নিরাপত্তা।

একটি নিরাপত্তা নীতির পাঁচটি উপাদান কী কী?

গোপনীয়তা, অখণ্ডতা, প্রাপ্যতা, সত্যতা এবং অপ্রত্যাখ্যানের গ্যারান্টি দেওয়ার জন্য, পাঁচটি মূল উপাদান উপস্থিত থাকা প্রয়োজন৷

নিরাপত্তা নীতিতে আপনি কী নিয়ন্ত্রণ পাবেন?

এগুলি ছাড়াও, ভাইরাস সুরক্ষা, অনুপ্রবেশ সনাক্তকরণ, ঘটনার প্রতিক্রিয়া, দূরবর্তী কাজ, অডিট, কর্মচারীর প্রয়োজনীয়তা, অ-সম্মতির ফলাফল, শৃঙ্খলামূলক পদক্ষেপ, বরখাস্ত করা কর্মচারী, আইটি-এর শারীরিক সুরক্ষা এবং সহায়তা পরিচিতিগুলির পদ্ধতি রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপদের নীতিগুলি কী কী?

একটি সংস্থার নেটওয়ার্ক নিরাপত্তা নীতিগুলি সেই নীতিগুলির প্রয়োগ সহ কম্পিউটার নেটওয়ার্কগুলি অ্যাক্সেস করার জন্য নির্দেশিকাগুলিকে সংজ্ঞায়িত করে এবং নিরাপত্তা নীতিগুলি কীভাবে প্রয়োগ করা হয় তা সহ নেটওয়ার্কের অপারেশনাল আর্কিটেকচার নির্ধারণ করে৷

4 ধরনের নিরাপত্তা নিয়ন্ত্রণ কী কী?

আপনি সুবিধার শারীরিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে পারেন। সাইবারস্পেসের মাধ্যমে ডেটা অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা... প্রক্রিয়া চলাকালীন নিয়ন্ত্রণ... প্রযুক্তিগত প্রকৃতির নিয়ন্ত্রণ। সম্মতির নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ।

নেটওয়ার্ক নিরাপত্তার বিভিন্ন নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য তিন ধরনের নিয়ন্ত্রণ রয়েছে:শারীরিক, প্রযুক্তিগত এবং প্রশাসনিক। এখানে প্রতিটি ধরনের নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে পার্থক্যের একটি ওভারভিউ এবং প্রতিটি কীভাবে প্রয়োগ করা হয়।

নেটওয়ার্ক নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল ব্যবহার করে, আমরা অননুমোদিত ব্যবহারকারী এবং ডিভাইসগুলিকে আমাদের ব্যক্তিগত নেটওয়ার্ক থেকে দূরে রাখতে পারি। একটি নেটওয়ার্কের নিরাপত্তা নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, বা NAC দ্বারা প্রভাবিত হয়। NAC-এর জন্য অনেকগুলি বিভিন্ন সরঞ্জাম উপলব্ধ, এবং এই ফাংশনগুলি প্রায়ই এই অ্যাক্সেস সার্ভারগুলির এক বা একাধিক দ্বারা সঞ্চালিত হয়৷

নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে কী অন্তর্ভুক্ত করা উচিত?

এর উদ্দেশ্য। যারা উপস্থিত ছিলেন। তথ্য নিরাপত্তার উদ্দেশ্য। অ্যাক্সেস নিয়ন্ত্রণ এবং কর্তৃত্বের জন্য নিরাপত্তা নীতি - এটি শারীরিক এবং যৌক্তিক উভয় নিরাপত্তার সাথে সম্পর্কিত। একটি ডেটা ক্লাসিফিকেশন সিস্টেম। ডেটা সম্পর্কিত পরিষেবা এবং ক্রিয়াকলাপ। নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সচেতন হওয়া এবং সেই অনুযায়ী কাজ করা। প্রতিটি ব্যক্তির অধিকার এবং দায়িত্ব।

নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কেন গুরুত্বপূর্ণ?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা নীতি নিরাপত্তা হুমকি সীমিত করা উচিত এবং যখনই একটি নেটওয়ার্ক অনুপ্রবেশ ঘটে তখন কী পদক্ষেপ নেওয়া উচিত তা সংজ্ঞায়িত করার সাথে আইটি সুরক্ষা দুর্বলতাগুলি হ্রাস করা উচিত। উপরন্তু, নীতিটি কর্মীদের জন্য উপযুক্ত আচরণের জন্য নির্দিষ্ট নির্দেশিকা প্রদান করবে।

আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কার্যকর তা নিশ্চিত করতে কী করা উচিত?

নিশ্চিত করুন যে আপনি শারীরিক সতর্কতা অবলম্বন করছেন... আপনার সার্ভারের নিরাপত্তা বৈশিষ্ট্য সক্রিয় করা প্রয়োজন। তারা নিশ্চিত করুন. নিশ্চিত করুন যে আপনি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ফায়ারওয়াল উভয়ই ব্যবহার করছেন... নিশ্চিত করুন আপনার সার্ভারের সফ্টওয়্যার আপ টু ডেট৷ আপনার পাসওয়ার্ড রক্ষা করতে ভুলবেন না... কিভাবে Wi-Fi ব্যবহার করতে হয় তা জানুন।

3 ধরনের নিরাপত্তা নীতি কী কী?

নীতিগুলিকে তিনটি ভাগে ভাগ করা যায়:সাংগঠনিক (মাস্টার) নীতি, মাধ্যমিক নীতি এবং প্রযুক্তিগত। নীতি যা সিস্টেমের জন্য নির্দিষ্ট। নীতি যা একটি নির্দিষ্ট সমস্যায় প্রযোজ্য।

নেটওয়ার্ক নীতিগুলি কী কী?

নীতিটি সেই শর্ত এবং সীমাবদ্ধতাগুলিকে সংজ্ঞায়িত করে যেগুলির অধীনে ব্যবহারকারী বা ডিভাইসগুলিকে নেটওয়ার্কের সাথে সংযোগ করার অনুমতি দেওয়া হয় এবং কোন পরিস্থিতিতে তারা তা করতে সক্ষম হবে৷ NPS নির্ধারণ করে কখন কোন ব্যবহারকারী বা কম্পিউটার অনুমোদন প্রক্রিয়ার মাধ্যমে নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য অনুমোদিত।

5 ধরনের নিরাপত্তা কী কী?

সমালোচনামূলক অবকাঠামো সাইবার নিরাপত্তা কৌশল ব্যবহার করে, গুরুত্বপূর্ণ অবকাঠামোর উপর নির্ভর করে এমন সিস্টেম এবং পরিষেবাগুলিতে নিরাপত্তা প্রদান করা হচ্ছে.... আমি নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে জানতে চাই। আমি মনে করি ক্লাউড নিরাপত্তা গুরুত্বপূর্ণ... ইন্টারনেট অফ থিংস নেটওয়ার্কের সাথে সম্পর্কিত একটি নিরাপত্তা ঝুঁকি। অ্যাপ্লিকেশনের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা।

নিরাপত্তা নীতির উপাদানগুলি কী কী?

অনুমোদন ছাড়াই ডেটা এবং তথ্য সম্পদ শেয়ার করা বা প্রকাশ করা উচিত নয়। একটি দৃঢ় ডেটা ফাউন্ডেশন এবং একটি আইটি অবকাঠামো যা নির্বিঘ্ন, নির্ভুল এবং সম্পূর্ণ হল সততার জন্য পূর্বশর্ত। প্রাপ্যতা গুরুত্বপূর্ণ যাতে ব্যবহারকারীরা প্রয়োজনীয় তথ্য এবং সিস্টেম অ্যাক্সেস করতে পারে।

তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনার ৫টি নীতি কী কী?

মার্কিন যুক্তরাষ্ট্রে তথ্য নিশ্চিতকরণ মডেলের পাঁচটি স্তম্ভের অংশ হিসাবে, প্রতিরক্ষা বিভাগ বাধ্যতামূলক করে যে ব্যবহারকারীর ডেটা অননুমোদিত অ্যাক্সেস, পরিবর্তন, প্রকাশ বা ধ্বংস থেকে সুরক্ষিত থাকবে৷


  1. নেটওয়ার্ক সিকিউরিটি কী কী এবং আপনি কীভাবে এটি খুঁজে পাবেন?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা এবং আপনার কি প্রয়োজন?

  3. একটি নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কি?

  4. আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী কী এবং আমি কীভাবে এটি খুঁজে পাব?