কম্পিউটার

হাই স্কুলের কোন ক্লাস আমাকে নেটওয়ার্ক নিরাপত্তার ক্যারিয়ারে সাহায্য করবে?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি ধরনের শিক্ষার প্রয়োজন?

কমপক্ষে একটি স্নাতক ডিগ্রী, বিশেষত একটি আইটি-সম্পর্কিত ক্ষেত্রে, যেমন কম্পিউটার বিজ্ঞান বা প্রোগ্রামিং, সাধারণত নেটওয়ার্ক নিরাপত্তা অবস্থানের জন্য প্রয়োজন৷

ক্যারিয়ারের জন্য প্রস্তুতি নিতে হাই স্কুলে আপনার কোন কোর্সগুলি নেওয়া উচিত?

এই কোর্সটি বীজগণিতের একটি ভূমিকা। এটি বীজগণিতের দ্বিতীয় বর্ষ। এটি জ্যামিতি। ত্রিকোণমিতিক ফাংশন। যোগ এবং বিয়োগ।

সাইবার সিকিউরিটি পেশায় প্রবেশ করতে আপনার কোন ধরনের শিক্ষা বা ক্যারিয়ারের পথ দরকার?

সাইবার সিকিউরিটি, কম্পিউটার সায়েন্স বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি এবং এন্ট্রি-লেভেল পদের জন্য কিছু পেশাদার অভিজ্ঞতা প্রয়োজন। যদি তারা আরও অভিজ্ঞতা, সার্টিফিকেশন এবং শিক্ষা অর্জন করে, ফরেনসিক বিশেষজ্ঞরা মধ্যস্তর এবং উচ্চস্তরের চাকরি পেতে পারেন।

হাই স্কুলে সাইবার সিকিউরিটি ক্লাস কি?

এই কোর্সের সময়, শিক্ষার্থীরা ডিজিটাল নাগরিকত্ব, সাইবার হাইজিন, সফ্টওয়্যার নিরাপত্তা, নেটওয়ার্কিং মৌলিক বিষয় এবং সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশনের মৌলিক বিষয়গুলির মতো মৌলিক সাইবার নিরাপত্তা বিষয়গুলি শিখবে। শিক্ষার্থীরা দ্বিতীয় সেমিস্টারে এই এক বছরের কোর্সটি গ্রহণ করবে।

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

আপনার কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি বা সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি থাকতে হবে। ঘটনা সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া এবং ফরেনসিক তদন্ত সহ সাইবার-সম্পর্কিত দায়িত্ব পালন করার দুই বছরের অভিজ্ঞতা রয়েছে।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

এই ক্যারিয়ারের জন্য প্রস্তুতির জন্য হাই স্কুলে আপনার কোন চারটি বিষয়ে অধ্যয়ন করা উচিত?

একজন গড় শিক্ষার্থীকে বছরে পাঁচটি কঠিন একাডেমিক বিষয় নিতে হবে, যার মধ্যে ইংরেজি, গণিত, সামাজিক অধ্যয়ন, বিজ্ঞান, অথবা ইংরেজি, গণিত, সামাজিক অধ্যয়ন, বিজ্ঞান এবং বিদেশী ভাষায় বছরে পাঁচটি কঠিন একাডেমিক বিষয় নেওয়া উচিত। প্রতি বছর এবং কলেজের পরিকল্পনা করার ক্ষেত্রে আপনাকে কিছুটা শিথিল করতে সহায়তা করে।

ভবিষ্যতে কেরিয়ারের জন্য প্রস্তুতি নিতে হাই স্কুলে কোন ইলেকটিভ কোর্সগুলি নেওয়া উচিত?

বিদেশী ভাষা. যদি আপনার স্কুলে ইতিমধ্যেই আপনাকে একটি বিদেশী ভাষা নেওয়ার প্রয়োজন হয়, আমরা দৃঢ়ভাবে তাদের দুটির সুপারিশ করছি কারণ এটি বিভিন্ন উপায়ে খুবই উপকারী... আমি জনসমক্ষে কথা বলতে চাই। যতদূর লেখার বিষয়। পার্সোনাল ফাইন্যান্স নিয়ে আমার প্রশ্ন আছে... কম্পিউটার সায়েন্স বা প্রোগ্রামিং নিয়ে পড়াশোনা... মজার কিছু খেলুন।

চারটি হাই স্কুল ক্লাস কী যা আপনাকে একজন সিভিল ইঞ্জিনিয়ার হিসাবে ক্যারিয়ারের জন্য প্রস্তুত করতে সাহায্য করবে?

সিভিল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে প্রবেশের জন্য বিজ্ঞান, গণিত এবং ইংরেজিতে উচ্চ বিদ্যালয়ের শিক্ষা প্রয়োজন। বীজগণিত, সমতল জ্যামিতি, ত্রিকোণমিতি, রসায়ন বা পদার্থবিদ্যা (উভয়ই পছন্দসই), এবং উচ্চ বিদ্যালয়ে চার বছরের ইংরেজি ছাড়াও, আপনার অন্যান্য কোর্সগুলিও সম্পূর্ণ করা উচিত।

হাই স্কুলে থাকাকালীন আপনি কীভাবে ক্যারিয়ারের জন্য প্রস্তুতি নিতে পারেন?

একটি বার্ষিক ভিত্তিতে স্নাতক প্রয়োজনীয়তা পূরণের জন্য একটি প্রক্রিয়া স্থাপন করুন... অনলাইন ক্যারিয়ার অনুসন্ধান পরিচালনা করুন এবং আপনার পেশাগত আগ্রহগুলি আবিষ্কার করতে কর্মজীবন মেলায় যোগ দিন। নেতৃত্ব প্রচার করে এমন কার্যকলাপে নিয়োজিত হন, যেমন সম্প্রদায় পরিষেবা। একাডেমিক মূল দক্ষতা শক্তিশালী করার উপর ফোকাস করুন। অধ্যয়নের অভ্যাসকে অগ্রাধিকার দিন।

সাইবার নিরাপত্তায় ক্যারিয়ার গড়তে আপনার কী প্রয়োজন?

কম্পিউটার বিজ্ঞান একটি ভূমিকা. C#, C++, PHP এর সাথে অভিজ্ঞতা) Miter AT&CK ফ্রেমওয়ার্ক পরিচিত হওয়া উচিত। অনুপ্রবেশ পরীক্ষা এবং দুর্বলতা মূল্যায়ন চালানোর ক্ষমতা। এসআইইএম (সিকিউরিটি ইনফরমেশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট) এর একটি দৃঢ় ধারণা।

সাইবার নিরাপত্তার জন্য আপনার কোন ক্লাসের প্রয়োজন?

হল অপারেটিং সিস্টেম। নেটওয়ার্কের নিরাপত্তা। এটাকেই আমরা তথ্য আশ্বাস বলি। এটা ডিজিটাল ফরেনসিক অধ্যয়ন. কম্পিউটার ব্যবহার এবং ডেটা গোপনীয়তার নৈতিকতা। এক ধরনের প্রোগ্রামিং যা অবজেক্ট-ওরিয়েন্টেড ডিজাইন (OOP) ব্যবহার করে। প্রকল্পের পরিকল্পনা ও ব্যবস্থাপনা।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক হতে আপনার কোন শিক্ষার প্রয়োজন?

ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিকস (BLS) অনুসারে সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের সাধারণত সাইবার সিকিউরিটিতে স্নাতক ডিগ্রী থাকে (বা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ক্ষেত্র যেমন গণিত, কম্পিউটার বিজ্ঞান বা প্রকৌশল)।

সাইবার সিকিউরিটি ক্লাসে আপনি কী শিখবেন?

তথ্য ব্যবস্থার ক্ষেত্র। সিস্টেম যা হুমকি থেকে রক্ষা করে। তথ্য যুগে প্রযুক্তি। সাইবার হুমকির বিরুদ্ধে প্রতিরক্ষা। মানুষের আচরণের আইনি, নৈতিক এবং রাজনৈতিক মাত্রা। তথ্য যোগাযোগ এবং নেটওয়ার্কিং অধ্যয়ন. এটি ডিজিটাল ফরেনসিকের অধ্যয়ন।

সাইবার নিরাপত্তা কি কঠিন ক্লাস?

প্রোগ্রামের অগ্রগতির সাথে সাথে ক্লাসের বিষয়বস্তু আরও জটিল হয়ে ওঠে, শুধুমাত্র পরিবর্তনের গতির ক্ষেত্রেই নয় বরং ধীরে ধীরে চ্যালেঞ্জিং কোর্সওয়ার্কের ক্ষেত্রেও। নিম্ন-স্তরের বিষয় নিয়ে সমস্যা হয় এমন ছাত্রদের উচ্চ-স্তরের কোর্সে পাস করা কঠিন হতে পারে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. সাইবার এবং নেটওয়ার্ক সিকিউরিটি কি কি ক্লাস আছে?

  3. একটি স্কুল নেটওয়ার্ক নিরাপত্তা রিপোর্টে কি দেখায়?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?